অ্যাশেজ বাতিল হলে অস্ট্রেলিয়ার যে পরিমাণ ক্ষতি হতে পারে

ক্রিকেট ইতিহাসের অন্যতম ঐতিহ্যবাহী দ্বিপাক্ষিক টেস্ট সিরিজ ‘অ্যাশেজ’। দুই প্রভাবশালী দল ইংল্যান্ড এবং অস্ট্রেলিয়া মর্যাদার লড়াইয়ে এই সিরিজ খেলে থাকে।

তবে ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ডের (ইসিবি) সবশেষ তথ্যমতে আসন্ন অ্যাশেজ সিরিজ বাতিল হওয়ার সম্ভাবনাই বেশি। যদি তাই হয়, তাহলে বড় ধরনের ক্ষতির মুখে পড়তে পারে ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)।

দু‌’দলের মধ্যে পাঁচ ম্যাচের এই টেস্ট সিরিজ বাতিল হলে ক্রিকেট অস্ট্রেলিয়ার ক্ষতির পরিমাণ দাঁড়াবে প্রায় ২০০ মিলিয়ন ডলার।

এই সিরিজের সম্প্রচার সত্ত্ব কিনেছে চ্যানেল সেভেন এবং ফক্স। সিরিজ বাতিল হলে এখানে ক্ষতি হবে ১০০ মিলিয়ন ডলার। এর পাশাপাশি স্পন্সরশিপ, বিদেশে সম্প্রচারের স্বত্ব এবং ম্যাচের টিকিট বিক্রি থেকে আরও প্রায় ১০০ মিলিয়ন ডলার ক্ষতির আশঙ্কা করা হচ্ছে।

অস্ট্রেলিয়া সরকারের কোয়ারেন্টাইন নীতি দেখে পিছু হটছে ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)। যদি অজি সরকার তাদের কোয়ারেন্টাইন নীতি শিথিল না করে তবে আসছে ডিসেম্বরে অ্যাশেজ সিরিজ হওয়া সম্ভব নয় বলেই মনে করছে ইসিবি।

ইংলিশ গণমাধ্যমে গুঞ্জন, তাদের ক্রিকেটারদের এই শর্ত মানা না হলে, শেষ পর্যন্ত সফর থেকে নাম সরিয়ে নিতে পারেন অধিনায়ক জো রুটসহ ইংলিশ স্কোয়াডের বেশিরভাগ ক্রিকেটার।

এক বিবৃতিতে ইসিবির পক্ষ থেকে বলা হয়েছে, ‌’এই সপ্তাহের শেষের দিকে ইসিবির বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হবে যে, অস্ট্রেলিয়া সফরে যাওয়ার জন্য তাদের দেওয়া সুবিধাগুলো যথেষ্ট কি না এবং তাদের শর্ত মেনে এই সিরিজে ইংল্যান্ডের ক্রিকেটাররা খেলতে রাজি কি না।‌’

তবে সফরের বিষয়ে ক্রিকেটার ও টিম ম্যানেজমেন্টের কথা বিবেচনা করেই চূড়ান্ত সিদ্ধান্ত নেবে তারা।

এসএইচ-৩৬/০৫/২১ (স্পোর্টস ডেস্ক)