বিনা পারিশ্রমিকেই টি-২০ বিশ্বকাপে ভারতের মেন্টর ধোনি

মেন্টরের দায়িত্ব পালনের জন্য কোনও পারিশ্রমিক নেবেন না মহেন্দ্র সিং ধোনি। আসন্ন টি‌-‌২০ বিশ্বকাপে ভারতীয় দলের মেন্টরের ভূমিকা পালন করতে দেখা যাবে তাকে। বিরাটের আগ্রাসী মনোভাব এবং ধোনির ঠান্ডা মাথার নিখুঁত পরিকল্পনা। এই দুইয়ের মিশ্রনে বাজিমাত করতে চায় টিম ইন্ডিয়া।

কিন্তু ভারতীয় দলে এই নতুন ভূমিকায় কোনও পারিশ্রমিক দাবি করেননি ভারতের অন্যতম সেরা অধিনায়ক। এমনই জানালেন ভারতীয় ক্রিকেট বোর্ডের সভাপতি সৌরভ গাঙ্গুলি।

ধোনিকে বিরাটদের সঙ্গে জুড়ে দেওয়ার ভাবনা প্রথম এসেছিল সৌরভের মাথায়। তিনি প্রস্তাব দিতেই এক কথায় রাজি হয়ে যান ধোনি। তবে পারিশ্রমিক নিয়ে কোনও কথাবার্তা বলেননি। এই প্রসঙ্গে সৌরভ বলেন, ‌ভারতীয় দলের মেন্টর হিসেবে ধোনি কোনও পারিশ্রমিক নিচ্ছে না।

এই নিয়ে সে আমাদের কিছুই বলেনি।‌ ধোনির এমন আচরণ আরও একবার মন জয় করে নিয়েছে ক্রিকেটপ্রেমীদের। এই বাণিজ্যিক যুগে সাবেক ভারত অধিনায়কের এই কীর্তি থেকেই ভারতের প্রতি ভালবাসা, নিষ্ঠা স্পষ্ট। যা ধোনি ভক্তদের মনেও দারুণ প্রভাব ফেলেছে।

প্রসঙ্গত, ধোনির অধিনায়কত্বেই প্রথমবার টি-২০ বিশ্বকাপ জিতেছিল ভারত। এরপর ২০১১ সালে তার নেতৃত্বেই বিশ্বকাপ জেতে ভারত। ক্রিকেটার, অধিনায়ক হিসেবে ভারতকে অনেক কিছু দিয়েছেন ধোনি। এবার ভূমিকা বদলে আবার শিকড়ে ফিরে যাচ্ছেন তিনি।

২০০৭ সালে টি-২০ বিশ্বকাপ জিতেই বিশ্বক্রিকেটে নিজেকে প্রতিষ্ঠিত করেছিলেন ধোনি। আবার কি ইতিহাসের পুনরাবৃত্তি হবে? আবার সেই টি-২০ বিশ্বকাপের মঞ্চ থেকেই কি শুরু হবে টিম ইন্ডিয়ায় ধোনির দ্বিতীয় ইনিংস?

এসএইচ-২৫/১৪/২১ (স্পোর্টস ডেস্ক)