অবসর নিতে চলেছেন রোনালদো!

ফুটবলাররাও মানুষ। তাদেরও শেষ আছে। ৩৬ বছর বয়সী পর্তুগিজ ফুটবল রাজপুত্র ক্রিস্টিয়ানো রোনালদোর অবসর নিয়েও কম আলোচনা হচ্ছে না। যদিও এ বয়সেও মাঠ দাপিয়ে বেড়াচ্ছেন বিশ্বের অন্যতম সেরা এই ফুটবলার।

বয়স অনেক হয়ে গেছে। তবে এখনও গোলের তৃষ্ণা এতটুকু মেটেনি। ক্ষিপ্রতাতেও মরচে ধরেনি। এমন কি ম্যানচেস্টার ইউনাইটেডের জার্সিতেও ভালো ছন্দে রয়েছেন রোনালদো। এছাড়া পর্তুগালের হয়েও দুরন্ত পারফরম্যান্স সিআরসেভেনের। ধারাবাহিকভাবে গোলও করে চলেছেন। তবুও তাকে অবসরে পাঠাতে যেন উঠে পড়ে লেগেছে একপক্ষ!

তবে এবার নিজের অবসর নিয়ে মুখ খুলেছেন রোনালদো। সব জল্পনা উড়িয়ে সিআরসেভেন বলেন, কেন অবসর নেব? আমার মনে হয় এখনো সময় আসেনি। সবাই যা চায় সেটা হবে না, আমি যা চাই সেটাই হবে।

সম্প্রতি গণমাধ্যমকে দেওয়া এক সাক্ষাৎকারে রোনালদো আরও বলেন, আমি যখন দেখবো যে, আগের মতো আর দৌড়াতে পারছি না। শট নেওয়ার জোর কমে এসেছে, তখন ভিন্ন বিষয়। কিন্তু আমি এখনো সবকিছুই ঠিকঠাক করতে পারছি। যে কারণে মাঠে এখনো খেলে যাচ্ছি।

তিনি বলেন, ‘শুধু নিজের জন্য নয়, মানুষকে আনন্দ দেওয়ার জন্যই আমি খেলি। আমার পরিবার, ভক্ত এবং সবাইকে আনন্দ দিয়ে যেতে চাই। নিজের পারফরম্যান্সের লেভেলটা আরও ওপরে রাখতে চাই।’

এর আগে সম্প্রতি নতুন মাইলফলকে রোনালদো। জাতীয় দলের জার্সিতে ইউরোপীয় দেশগুলোর ফুটবলারদের বিচারে সব থেকে বেশি ম্যাচ খেলে টপকে গেলেন স্পেনের সার্জিও রামোসকে। কাতারের বিপক্ষে ম্যাচে পর্তুগালের হয়ে ১৮১তম ম্যাচ খেলেছেন রোনালদো। আর স্পেনের সার্জিও রামোস দেশের হয়ে খেলেছেন ১৮০টি ম্যাচ।

রেকর্ডের ‘বরপুত্র’ রোনালদো সম্প্রতি ইরানের আলি দায়িকে টপকে দেশের হয়ে সবচেয়ে বেশি গোল করার নজির গড়েছিলেন। দেশের হয়ে ১১২ গোল রয়েছে বর্তমান বিশ্বের অন্যতম সেরা এই ফুটবলারের নামের পাশে। আন্তর্জাতিক ফুটবলেও তিনি এখন সর্বোচ্চ গোলদাতা।

এর আগে টানা হারা নিয়ে জবাব দিয়েছেন রোনালদো। ইংলিশ প্রিমিয়ার লিগের শেষ তিন ম্যাচে জয় নেই ম্যানচেস্টার ইউনাইটেডের। অ্যাস্টন ভিলার বিপক্কখে ১-০ গোলে হারের পর রেড ডেভিলরা এভারটনের বিপক্ষে ড্র করেছে ১-১ গোলে। সবশেষ লিগ ম্যাচে লিস্টার সিটির বিপক্ষে ৪-২ গোলে হেরেছে তারা। ক্লাবের এমন পারফরম্যান্সের পর রোনালদোকে নিয়ে সমালোচনা হবে এটাই তো স্বাভাবিক। তিনি সর্বকালের সেরাদের একজন বলেই কিনা!

স্কাই স্পোর্টসকে রোনালদো বলেছেন, ‘আমি জানি কখন দলের আমাকে দরকার। কিন্তু আমার কাজ হচ্ছে জয়ে ভূমিকা রাখা। দলকে সহায়তা করা ও গোল এনে দেওয়া।’

এসএইচ-২৯/২৩/২১ (স্পোর্টস ডেস্ক)