সান্ত্বনার জয় নিয়ে ফিরতে পারবে বাংলাদেশ?

হারের বৃত্ত ভেঙে বেরিয়ে আসতে চায় বাংলাদেশ দল। শেষ দুই ম্যাচে অন্তত সান্ত্বনার জয় নিয়ে দেশে ফেরার লক্ষ্য টাইগার অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদের। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে আশাজাগানিয়া ম্যাচে শেষ মুহূর্তে ৩ রানে পরাজয়ের পর এ কথা বলেন বাংলাদেশ অধিনায়ক।

টি-টোয়েন্টি বিশ্বকাপে বাছাইপর্বের শুরুতেই ধাক্কা খায় বাংলাদেশ ক্রিকেট দল। স্কটল্যান্ডের কাছে ধরাশায়ী হয় মাহমুদউল্লাহ বাহিনী। এরপর অবশ্য ওমান, পাপুয়া নিউগিনিকে হারিয়ে সুপার টুয়েলভে জায়গা করে নেয় টাইগাররা। তবে এই পর্বেও ঘুরপাক খেতে হচ্ছে হারের বৃত্তে। জয়ের বন্দরে যেন কিছুতেই তরী ভেড়াতে পারছে না টিম বাংলাদেশ। দিশেহারা, দিগভ্রান্ত এক দল প্রতিনিয়তই সমালোচনার তির্যকবাণে জর্জরিত।

শুধু ম্যাচ হারই না, ম্যাচ-পরবর্তী সংবাদ সম্মেলনে বিভিন্ন রকম মন্তব্য করেও পড়ছেন বিপাকে। দলের অধিনায়ক মাহমুদউল্লাহ, অভিজ্ঞ মুশফিকুর রহিম তো রীতিমতো ‌’টক অব দ্য সোশ্যাল মিডিয়া‌‌’। সামাজিক যোগাযোগমাধ্যমে সমর্থকদের রোষানলে পড়েছেন তারা। একে তো ম্যাচ হার, তার ওপর ক্রিকেটারদের নানামুখী মন্তব্য এসব নিয়েই এখন সমালোচনায় মুখর সমর্থকরা।

শ্রীলঙ্কা, ইংল্যান্ডের কাছে হারের পর আশাজাগানিয়া ম্যাচ ছিল ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। জয়ের লক্ষ্যটাও ছিল হাতের নাগালেই। ১৪৩ রানের মাঝারি টার্গেট। সেটিকেও কঠিন করে তুললেন টাইগার ব্যাটাররা। জয়ের খুব কাছে গিয়েও হতাশ করেছেন মাহমুদউল্লাহ-মুশফিকরা। মাত্র ৩ রানে হেরে রাজ্যের হতাশা নিয়ে মাঠ ছেড়েছে টাইগাররা। এই হারের পর বাংলাদেশের বিশ্বকাপ মিশন একরকম শেষই বলা যায়। প্রথম তিন ম্যাচ হেরে খাদের কিনারায় টিম বাংলাদেশ।

তবে শেষ দুই ম্যাচে জয়ের জন্য বাংলাদেশ দল সর্বোচ্চ চেষ্টা করবে, জানিয়েছেন অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ। রিয়াদ বলেন, ‌’এখনো অনেক কিছু পাওয়ার আছে। সেমিফাইনালের আশা হয়তো ক্ষীণ হয়ে গেছে। তবে আরও দুটি ম্যাচ বাকি আছে। যদি জিততে পারি, দলের জন্য ভালো কিছু হবে।‌‌’

তিনি আরও বলেন, ‌’চেষ্টা করছি সবাই, মরিয়া হয়েই চেষ্টা করছি। মাঠে শতভাগ দেওয়ার চেষ্টা করছি। ভুল হচ্ছে তবুও। কিন্তু শেষ দুটি ম্যাচ জেতার চেষ্টা করব।‌’

সুপার টুয়েলভে ২ নভেম্বর দক্ষিণ আফ্রিকার বিপক্ষে মাঠে নামবে টাইগাররা। এরপর ৪ নভেম্বর খেলবে অস্ট্রেলিয়ার বিপক্ষে।

এসএইচ-১৩/৩০/২১ (স্পোর্টস ডেস্ক)