বাংলাদেশ-পাকিস্তান সিরিজ: মাঠে বসে খেলা দেখতে পারবেন যারা

দীর্ঘ ৬ বছর পর প্রথমবারের মতো দ্বিপাক্ষিক সিরিজ খেলতে বাংলাদেশে এসেছে পাকিস্তান। তিন টি-টোয়েন্টি ছাড়াও দুটি টেস্ট ম্যাচ খেলার কথা রয়েছে দুই দলের। এবারের ম্যাচে দর্শকরা মাঠে বসে খেলা দেখতে পারবেন কিন্ত মহামারি করোনাভাইরাসের কথা মাথায় রেখে মানতে হবে কিছু নির্দেশনা।

আগামী ১৯ নভেম্বর থেকে মিরপুর শেরেবাংলা ক্রিকেট গ্রাউন্ডে বেলা ২টায় মাঠে গড়াবে প্রথম টি-টোয়েন্টি। ম্যাচ খেলতে ইতোমধ্যে ঢাকা চলে এসেছে পাকিস্তান দল, করছে অনুশীলন। করোনার কারণে দীর্ঘ দুই বছর পর মাঠে দর্শকদের প্রবেশাধিকার শুরু হচ্ছে।

গত সেপ্টেম্বরে করোনা বিদ্যমান থাকায় অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড সিরিজে মাঠে দর্শক প্রবেশের অনুমতি ছিল না।

এই সিরিজে দর্শকদের জন্য টিকিটের মূল্য সর্বনিম্ন ১০০ টাকা থেকে ১ হাজার টাকা পর্যন্ত নির্ধারণ করা হয়েছে। টিকিট কিনতে হবে সশরীরে। সঙ্গে নিতে হবে করোনার টিকা দেওয়ার সনদ। সেই সাথে মাস্ক পরিধান বাধ্যতামূলক।

প্রতিটি ম্যাচের আগের দিন বিসিবির নির্দিষ্ট বুথ থেকে টিকিট কিনতে হবে। আসন ফাঁকা থাকা সাপেক্ষে পাওয়া যেতে পারে ম্যাচের দিনও। এক্ষেত্রেও রয়েছে আরও একটি শর্ত। কেবল মাত্র করোনার দুই ডোজ টিকা দেওয়ারাই মাঠে বসে খেলা দেখতে পারবেন। অর্থাৎ দুই ডোজ টিকা গ্রহণকারীরাই শুধু মাঠে বসে খেলা দেখার সুযোগ পাচ্ছেন।

টিকিট কেনার সময় প্রয়োজন না হলেও মাঠে প্রবেশের সময় করোনা টিকা গ্রহণের সনদ দেখাতে হবে। সেই সঙ্গে মাস্ক পরিধান বাধ্যতামূলক। করোনা সংক্রমণের ঝুঁকি যথাসম্ভব এড়াতে এসব নিয়ম করা হয়েছে বলে জানিয়েছে বিসিবি সূত্র।

বাংলাদেশের বিপক্ষে দুটি টেস্ট ও তিনটি টি-টোয়েন্টি খেলবে পাকিস্তান। টি-টোয়েন্টি সিরিজের সব ম্যাচই অনুষ্ঠিত হবে মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে। ১৯ নভেম্বর মাঠে গড়াবে সিরিজের প্রথম টি-টোয়েন্টি ম্যাচ। পরের দুই টি-টোয়েন্টি অনুষ্ঠিত হবে ২০ ও ২২ নভেম্বর। সিরিজের সব ম্যাচই হবে দিবারাত্রির।

টি-টোয়েন্টি শেষে দুই দল যাবে চট্টগ্রামে। সেখানে জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্ট। ২৬ নভেম্বর মাঠে গড়াবে সিরিজের প্রথম টেস্ট। এরপর ৪ ডিসেম্বর ঢাকায় অনুষ্ঠিত হবে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট।

পাকিস্তানের বিপক্ষে আসন্ন টি-টোয়েন্টি সিরিজের জন্য দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। মাহমুদউল্লাহ রিয়াদকে অধিনায়ক করে ১৬ সদস্যের টি-টোয়েন্টি স্কোয়াড ঘোষণা করা হয়েছে। তবে বাদ পড়েছেন সৌম্য সরকার, লিটন দাস এবং মুশফিকুর রহিম।

প্রত্যাশিতভাবেই বাদ পড়েছেন সৌম্য-লিটন। তবে মুশফিকের বাদ পড়া নিয়ে প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু বলেন, সামনে অনেকগুলো টেস্ট আছে। সেখানে তাকে খেলতে হবে। তাই টি-টোয়েন্টি সিরিজে বিশ্রাম দেওয়া হয়েছে।

বাংলাদেশের টি-টোয়েন্টি স্কোয়াড-
মাহমুদউল্লাহ রিয়াদ (অধিনায়ক), নাজমুল হোসেন শান্ত, ইয়াসির আলী রাব্বি, নাঈম শেখ, সাইফ হাসান, আফিফ হোসেন, নুরুল হাসান সোহান (উইকেটকিপার), শামীম হোসেন পাটোয়ারী, তাসকিন আহমেদ, মুস্তাফিজুর রহমান, শরিফুল ইসলাম, শেখ মেহেদী হাসান, আমিনুল ইসলাম বিপ্লব, নাসুম আহমেদ, শহিদুল ইসলাম ও আকবর আলী।

এদিকে এই সিরিজকে সামনে রেখে গত ৮ নভেম্বর ১৮ সদস্যের দল ঘোষণা করে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)।

পাকিস্তানের টি-টোয়েন্টি স্কোয়াড
বাবর আজম (অধিনায়ক), শাদাব খান (সহ-অধিনায়ক), আসিফ আলি, ফাখর জামান, হায়দার আলি, হারিস রউফ, হাসান আলি, ইফতিখার আহমেদ, ইমাদ ওয়াসিম, খুশদিল শাহ, মোহাম্মদ নওয়াজ, মোহাম্মদ রিজওয়ান, মোহাম্মদ ওয়াসিম জুনিয়র, সরফরাজ আহমেদ, শাহিন শাহ আফ্রিদি, শোয়েব মালিক, শাহ নেওয়াজ দাহানি ও উসমান কাদির।

সেই সঙ্গে বাংলাদেশ-পাকিস্তান সিরিজের সময়সূচিও প্রকাশ করে হয়েছে।

১৯ নভেম্বর ১ম টি-টোয়েন্টি : শের-ই-বাংলা ক্রিকেট স্টেডিয়াম, মিরপুর দুপুর ২টা
২০ নভেম্বর ২য় টি-টোয়েন্টি : শের-ই-বাংলা ক্রিকেট স্টেডিয়াম, মিরপুর দুপুর ২টা
২২ নভেম্বর ৩য় টি-টোয়েন্টি : শের-ই-বাংলা ক্রিকেট স্টেডিয়াম, মিরপুর দুপুর ২টা

২৬-৩০ নভেম্বর ১ম টেস্ট : জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়াম, চট্টগ্রাম সকাল ১০টা
৪-৮ ডিসেম্বর ২য় টেস্ট : শের-ই-বাংলা ক্রিকেট স্টেডিয়াম, মিরপুর সকাল ১০টা

এসএইচ-০৬/১৭/২১ (স্পোর্টস ডেস্ক)