দেশে ফিরছেন সাকিব, খেলবেন টেস্ট

গেল বারের টেস্ট চ্যাম্পিয়নশিপ একদমই বাজে গেছে বাংলাদেশের। কোনো ম্যাচ না জিতে পয়েন্ট টেবিলের তলানিতে থেকে শেষ করতে হয়েছে মিশন। এবার পাকিস্তানের বিপক্ষে দুই টেস্টের সিরিজ দিয়ে চ্যাম্পিয়নশিপের নতুন মৌসুম শুরু হবে টিম টাইগার্সের।

বিশ্বকাপ ব্যর্থতার পর পাকিস্তানের বিপক্ষে ঘরের মাঠে টি-টোয়েন্টি সিরিজেও ব্যর্থ মাহমুদউল্লাহ বাহিনী। টানা দুই ম্যাচ হেরে সিরিজ খোয়ানোর পর এখন শঙ্কা হোয়াইটওয়াশ এড়ানো নিয়েও।

এদিকে, টেস্ট খেলতে সোমবার দেশে আসছেন টাইগার অলরাউন্ডার সাকিব আল হাসান। এর আগে চোটের কারণে বিশ্বকাপের মাঝপথেই দল থেকে ছিটকে পড়ার পর খেলতে পারেননি পাকিস্তানের বিপক্ষে চলমান টি-টোয়েন্টি সিরিজও। তবে টেস্টে তাকে নিয়ে আপাতত তেমন অনিশ্চয়তা নেই বলেই জানিয়েছে বিসিবি সূত্র।

জানা গেছে, সাকিব দলে যোগ দেওয়ার পরই টেস্ট স্কোয়াড ঘোষণা করা হবে। এছাড়া দল তাকে নিয়েই মঙ্গলবার প্রথম টেস্ট খেলতে চট্টগ্রাম যাবে। একই বিমানে সঙ্গী হবে পাকিস্তান দলও।

জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্ট। ২৬ নভেম্বর মাঠে গড়াবে সিরিজের প্রথম টেস্ট। এরপর ৪ ডিসেম্বর ঢাকায় অনুষ্ঠিত হবে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট।

বাংলাদেশের ক্রিকেট আর সাকিব আল হাসান যেন সমার্থক। বিশ্বকাপে যে দুটি ম্যাচে বাংলাদেশ জয় পেয়েছিল সেই দুই ম্যাচেই সাকিবের ব্যাটে-বলে ভর করেই বৈতরণী পার করেছিল লাল-সবুজ বাহিনী।

বিশ্বকাপের মাঝপথেই চোটের কারণে ছিটকে গিয়েছিলেন টাইগার অলরাউন্ডার সাকিব আল হাসান। সে সময় বাংলাদেশ জাতীয় দলের চিকিৎসক ডা. দেবাশীষ চৌধুরী বলেন, ‘উইন্ডিজদের বিপক্ষে ম্যাচে ফিল্ডিং করতে গিয়ে বাম হ্যামস্ট্রিংয়ের নিচের অংশে একটা চোট লাগে সাকিবের। ম্যাচটা কোনোমতে শেষ করতে পারলেও, পরে ব্যথা বেড়ে যাওয়ায় আমরা তার ইনজুরি স্ক্যান করে দেখি। পরীক্ষা-নিরীক্ষায় তার গ্রেড ওয়ান ইনজুরি ধরা পড়ে। আর এ কারণে আমরা তাকে খেলা থেকে বিরত থাকতে বলেছি।’

এদিকে, সাকিবকে নিয়ে আশা থাকলেও টেস্ট সিরিজে দেশসেরা ওপেনার তামিম ইকবালকে পাচ্ছে না বাংলাদেশ দল। আসন্ন এই সিরিজ দিয়ে দীর্ঘ বিরতি কাটিয়ে দলে ফিরতে চাইলেও ইনজুরিতে সেই স্বপ্ন ভেস্তে গেছে।

এসএইচ-২৬/২১/২১ (স্পোর্টস ডেস্ক)