‘প্রাণবিক বন্ধু’ সম্মাননায় ভূষিত হলেন জয়া আহসান

অভিনয়ের স্বীকৃতিস্বরূপ অনেক পুরস্কারের পর এবার অন‌্যরকম একটি সম্মাননায় ভূষিত হলেন দুই বাংলার দর্শকপ্রিয় অভিনেত্রী জয়া আহসান। পশুপ্রেমের জন‌্য তাকে ‘প্রাণবিক বন্ধু’ সম্মাননা দেওয়া হয়েছে।

শনিবার জাতীয় জাদুঘরের বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিব মিলনায়তনে জয়ার হাতে এই পুরস্কার তুলে দেয়া হয়। অন‌্যরকম এই সম্মাননা পেয়ে আনন্দিত জয়া আহসান বলেছেন, ‘আমি পুরস্কৃত হচ্ছি, এজন‌্য আনন্দিত নই। বরং অসাধারণ এই উদ্যোগের জন‌্য আনন্দ হচ্ছে। এটা প্রাণীপ্রেমীদের মনে উৎসাহ যোগাবে।’

এসময় জয়া আহসানসহ মোট ১১ জনকে এই সম্মাননায় ভূষিত করা হয়েছে। তারা হলেন- প্রাণবিক প্রজন্মে মো. আবু বকর সিদ্দিক (পথপ্রাণী উদ্ধারকর্মী), পথে পথে প্রাণ রক্ষায় রাজশাহীর সুধা রানী এবং ঢাকার প্রেসী পুষ্পিতা সরকার।

প্রাণবিক প্রাণী চিকিৎসক ডা. ফাতিহা ইমনুর ইমা, গণমাধ্যমে প্রাণবিকতায় প্রবীর কুমার সরকার, ভেটেরিনারি শিক্ষা ও চিকিৎসায় প্রফেসর নীতিশ চন্দ্র দেবনাথ, জনস্বাস্থ্য ও পথপ্রাণী রক্ষায় বেনজির আহমেদ, প্রাণবিক বন সংরক্ষক মোল্যা রেজাউল, প্রাণবিক নগর পিতা আতিকুল ইসলাম এবং বিশেষ মরণোত্তর সম্মাননা দেওয়া হয় রেশাদ কামালকে।

এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও সংসদ সদস্য আসাদুজ্জামান নূর, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুস, বিচারপতি এ এইচ এম শামসুদ্দিন চৌধুরী মানিক, চিত্রশিল্পী কনক চাঁপা চাকমা, শিল্প সমালোচক মইনুদ্দিন খালেদ।

পশুদের নিয়ে কাজ করে দ্য পিপল ফর অ্যানিমেল ওয়েলফেয়ার (পাও)। প্রথমবারের মতো এই পুরস্কার প্রদান করলো সংগঠনটি। গত ৪ অক্টোবর পুরস্কারপ্রাপ্তদের নাম ঘোষণা করা হয়। করোনা সংকটের কারণে কিছুটা বিলম্বে সম্মাননা স্মরক প্রদান করা হলো।

এসএইচ-২৭/২১/২১ (বিনোদন ডেস্ক)