মেসি-রোনালদোর কাতারে ইব্রা

অর্জনের কমতি নেই ইব্রাহিমোভিচের ক্যারিয়ারে। এবার আরেকটি অর্জনের মুকুট মাথায় পরলেন সুইডিশ এই তারকা। মেসি এবং রোনালদোর পর তৃতীয় খেলোয়াড় হিসেবে একবিংশ শতাব্দীতে ৩০০ গোলের মাইলফলক স্পর্শ করলেন এসি মিলানের এই তারকা।

শনিবার রাতে উডিনেসের বিপক্ষে ১-১ গোলে ড্র করে এসি মিলান। ম্যাচের অতিরিক্ত সময়ে ইব্রাহিমোভিচের বাইসাইকেল কিকে হার এড়ায় মিলান। আর সেই গোল করেই রেকর্ড বইয়ে নাম লেখালেন ৪০ বছর বয়সী জলাতান।

দুই যুগের বেশি সময়ের ক্যারিয়ারে অসংখ্য দর্শনীয় গোল করেছেন তিনি। শনিবার (১১ ডিসেম্বর) এই সুইডিশ তারকার মাইলফলক ছোঁয়া গোলটিও ছিল দেখার মতো। বক্সের ভেতর সতীর্থের হেড থেকে জটলার মধ্যে বল পেয়ে ভলিতে বল জালে জড়ান ইব্রাহিমোভিচ। ইউরোপের শীর্ষ পাঁচ লিগের হিসেবে এটি ছিল তার ৪৫০তম ম্যাচ।

১৯৯৯ সালে পেশাদার ক্যারিয়ার শুরু করা ইব্রাহিমোভিচ দীর্ঘ পথচলায় খেলেছেন ইউরোপের সেরা পাঁচের চার লিগে। শীর্ষ পাঁচ লিগের মধ্যে খেলেননি কেবল বুন্ডেসলিগায়। এছাড়াও নেদারল্যান্ডসের সেরা ক্লাব আয়াক্সের হয়েও মাঠ মাতিয়েছেন ইব্রা।

২০০৪ সালে আয়াক্স থেকে ইউভেন্তুসে যোগ দেওয়া ইব্রাহিমোভিচ এরপর খেলেছেন ইন্টার মিলান, বার্সেলোনা, এসি মিলান, পিএসজি ও ম্যানচেস্টার ইউনাইটেডে। ৩০০ গোলের অর্ধেকের বেশি গোল ইব্রাহিমোভিচ করেছেন ইতালিতে। এসি মিলান, ইন্টার মিলান এবং য়্যুভেন্তাসের হয়ে তিনি করেছেন ১৫৪ গোল। এরপরই লিগ ওয়ানে পিএসজির হয়ে করেছেন ১১৩ টি গোল।

এসএইচ-২৮/১২/২১ (স্পোর্টস ডেস্ক)