সিরিজ খেলতে ১২ দিন আগেই আসছে আফগানরা

আগামী ২৩ ফেব্রুয়ারি আফগানিস্তানের বিপক্ষে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে মাঠে নামবে বাংলাদেশ। সিরিজে দুটি টি-টোয়েন্টিও খেলবে দুই দল। এদিকে সিরিজ শুরুর ১২ দিন আগেই বাংলাদেশে আসছে ২২ সদস্যের আফগানিস্তান ক্রিকেট দল।

শনিবার বিকেল ৫টায় ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পা রাখার কথা আছে আফগানদের।

তবে পাকিস্তান সুপার লিগে অংশ নেওয়ায় এই বহরের সঙ্গে আসছেন না আফগান লেগ স্পিনার রশিদ খান। লিগ শেষে তিনিও যাত্রা করবেন বাংলাদেশের উদ্দেশে।

সফরকারীদের এতো আগে আসার কারণ সিলেটে এক সপ্তাহের ক্যাম্প। কন্ডিশনের সঙ্গে মানিয়ে নিতে বিসিবিকে এক সপ্তাহের ক্যাম্পের প্রস্তাব দেয় আফগানিস্তান ক্রিকেট বোর্ড। বিসিবিও তাদের প্রস্তাবে সাড়া দেয়। তবে এই ক্যাম্পে থাকবেন না দলটির তারকা ক্রিকেটার রশিদ খান। পাকিস্তান সুপার লিগে ব্যস্ত থাকায় রশিদ ক্যাম্পে থাকবেন না। ১৯ ফেব্রুয়ারি পর্যন্ত পিএসএলে খেলবেন। ২০ ফেব্রুয়ারি তার ঢাকায় পা রাখার কথা রয়েছে।

দুই সিরিজের জন্য এখনো দল ঘোষণা করেনি আফগানিস্তান। তবে বিসিবি থেকে জানা গেছে, ২২ সদস্যের দল শনিবার আসবে। কাতার হয়ে আসবেন তারা। নাজিবউল্লাহ জাদরান দুবাই থেকে যোগ দেবেন।

চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে দুদলের মধ্যে প্রথম ওয়ানডে ম্যাচটি অনুষ্ঠিত হবে ২৩ ফেব্রুয়ারি। একই ভেন্যুতে দুদিন পর মাঠে গড়াবে দ্বিতীয় ম্যাচটি। তৃতীয় ম্যাচের জন্য নির্ধারিত তারিখ ২৮ ফেব্রুয়ারি। আফগানদের বিপক্ষে ওয়ানডে সিরিজটা আইসিসি ওডিআই সুপার লিগের অংশ। বর্তমানে ৮০ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে থাকা টাইগাররা ৩-০তে সিরিজ জিতলে ২০২৩ বিশ্বকাপের পথে অনেকটাই এগিয়ে যাবে।

ওয়ানডে পর্ব শেষে ঢাকায় ফিরবে দুদল। মিরপুর শেরে-ই-বাংলা জাতীয় স্টেডিয়ামে ৩ মার্চ অনুষ্ঠিত হবে প্রথম টি-টোয়েন্টি। ৫ মার্চ দ্বিতীয় ম্যাচ দিয়ে শেষ হবে সিরিজ। তার আগে ১২ ফেব্রুয়ারি ঢাকায় আসবে আফগানিস্তান ক্রিকেট দল।

এই সিরিজটাও হতে যাচ্ছে মাঠে কোনো দর্শক ছাড়া। করোনাকালে বাংলাদেশ দল সব সিরিজই খেলেছে দর্শকশূন্য গ্যালারিতে। ব্যতিক্রম ছিল কেবল পাকিস্তানের বিপক্ষে হোম সিরিজ। তবে করোনার নতুন ভ্যারিয়ান্ট ওমিক্রণের দাপটে এখন দিশেহারা দেশ। তাই আফগান সিরিজেও গ্যালারিতে দেখা যাবে না কোনো দর্শক।

এদিকে বিপিএলের এলিমিনেটর ম্যাচের আগেই আফগানিস্তান সিরিজের জন্য দল ঘোষণা করা হবে বলে জানিয়েছিলেন বিসিবির প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু। এ সম্পর্কে নান্নু বলেন, ১৫ থেকে ১৭ তারিখের মধ্যে আমরা স্কোয়াড দিয়ে দেব।

এসএইচ-১১/১১/২২ (স্পোর্টস ডেস্ক)