মুস্তাফিজ টেস্ট না খেলায় হতাশ ডোনাল্ড যা বললেন

বাংলাদেশের কাটার মাস্টার মুস্তাফিজুর রহমান সর্বশেষ ২০২১ সালের ফেব্রুয়ারিতে টেস্ট খেলেছেন। টেস্টের প্রতি তার অনীহা, তাই লাল বলের কেন্দ্রীয় চুক্তিতে নেই ফিজ। তবে মুস্তাফিজ যে টেস্ট খেলছেন না, তাতে হতাশ বাংলাদেশ ক্রিকেট দলের নয়া বোলিং কোচ অ্যালান ডোনাল্ড।

তিনি জানান, ‘যেকোন দলকে একাই ধসিয়ে দেয়ার সামর্থ্য আছে মুস্তাফিজের। কিন্তু সে টেস্ট খেলছে না, এটি দুঃখজনক।’

ডোনাল্ড বলেন, ‘আমরা শরিফুল, তাসকিন এবং এবাদতকে (টেস্ট ফরম্যাটে) পেয়েছি। হ্যাঁ, টেস্ট দলের অংশ নন মুস্তাফিজ। আমি আপনাকে আগেই বলেছি, এটা দুঃখের বিষয় যে, মুস্তাফিজ আর টেস্ট ক্রিকেট খেলছেন না।’

তিনি আরও বলেন, ‘কিন্তু আজকাল খেলোয়াড়দের ব্যক্তিগত পছন্দ আছে। তারা একটি ফরম্যাটে পারদর্শী হতে পারে এবং আমি মনে করি অন্য সবকিছুর সাথে টি-টোয়েন্টি প্রতিযোগিতা যা খেলোয়াড়দের খেলতে এবং বিপুল অর্থ অর্থোপার্জনের জন্য উৎসাহিত করে।’

২০১৫ সালের জুলাইয়ে চট্টগ্রামে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্ট অভিষেক হয় মুস্তাফিজের। তার আগে টি-টোয়েন্টি ও ওয়ানডে অভিষেক হয়ে যায় তার। অভিষেক টেস্টের ইনিংসে ৩৭ রানে ৪ উইকেট নিয়েছিলেন মুস্তাফিজ। এরপর টেস্টে ক্রিকেটে উইকেট শিকারে ধারাবাহিক পারফরমেন্স ছিলো তার। তবে ২০২১ সালে এসে টেস্ট ক্রিকেট থেকে দূরে সরে যান ফিজ।

প্রায় এক বছরের বেশি সময় ধরে টেস্ট খেলছেন না এই বাঁ-হাতি পেসার। এখন পর্যন্ত ১৪ টেস্টে ৩০ উইকেট নিয়েছেন মুস্তাফিজ। কোন ইনিংসে ৫ বা তার বেশি উইকেট এবং ম্যাচে ১০ উইকেট নিতে পারেননি তিনি। ইনিংসে তার সেরা বোলিং ৩৭ রানে ৪। আর ম্যাচে সেরা বোলিং ৬৬ রানে ৫ উইকেট।

পরিসংখ্যান বলছে, ওয়ানডে বা টি-টোয়েন্টিতে যতটা ভয়ংকর মুস্তাফিজ, টেস্টে ওভাবে নিজেকে মেলে ধরতে পারেননি। ৭১ ওয়ানডেতে ১৩১ উইকেট এবং ৬৩ টি-টোয়েন্টিতে ৮৭ উইকেট রয়েছে ফিজের।

এসএইচ-১৭/১৩/২২ (স্পোর্টস ডেস্ক)