দক্ষিণ আফ্রিকায় টাইগারদের স্বাধীনতা দিবস উদ্‌যাপন

একটি স্বাধীন, সার্বভৌম রাষ্ট্র হিসেবে বাংলাদেশের ক্রিকেটাররা দেশ-বিদেশে দাপিয়ে বেড়াচ্ছে। দেশকে এনে দিচ্ছে একের পর এক বিজয়। তবে ৫১ বছর আগে এ দেশ পাকিস্তানের দাসত্ব থেকে মুক্তির চিন্তা না করলে আজ টাইগাররা লাল সবুজের হয়ে গর্জন তুলতে পারত না। তাই দক্ষিণ আফ্রিকায় থাকলেও জাতীয় বীরদের স্মরণ করে জাতীয় পতাকা হাতে, জাতীয় সংগীত গেয়ে সে ৯ হাজার কিলোমিটার দূরের দেশ থেকেও স্বাধীনতা দিবস উদ্‌যাপন করেছে টাইগাররা।

শনিবার চ্যাটসওর্থ ক্রিকেট ক্লাবে ট্রেইনিং সেশনে উপস্থিত হয়ে বাংলাদেশ ক্রিকেট দল বাংলাদেশের স্বাধীনতা দিবস উদ্‌যাপন করেছে জাতীয় সংগীত গেয়ে। বাংলাদেশ ক্রিকেট বোর্ড তাদের সামাজিক যোগাযোগমাধ্যমে টাইগারদের সে উদ্‌যাপনের একটি ভিডিও প্রকাশ করেছে। যেখানে দেখা যায় ক্রিকেটাররা ছাড়াও কোচ ও নির্বাচকরাও তাদের সঙ্গে পতাকা হাতে অংশ নেয়।

এদিকে বাংলাদেশ ওয়ানডে ক্রিকেট দলের অধিনায়ক পতাকা হাতে ক্রিকেটার ও কোচিং প্যানেলের একটি ছবি তার সামাজিক যোগাযোগমাধ্যমে প্রকাশ করে ক্যাপশনে জাতীয় সংগীতের দুটি লাইন লিখে দেশের প্রতি ভালোবাসা প্রকাশ করেন।

এদিকে আগামী ৩১ মার্চ দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথম ম্যাচে ডারবানে মুখোমুখি হবে বাংলাদেশ। সিরিজের দ্বিতীয় টেস্টে পোর্ট এলিজাবেথে আগামী ৮ এপ্রিল প্রোটিয়াদের বিপক্ষে মাঠে নামবে মুমিনুল হকরা। তার আগে অনুশীলনে ব্যস্ত সময় কাটাচ্ছে টাইগাররা। চলতি বছরের শুরুতে নিউজিল্যান্ডের মাটিতে টেস্ট জয় টাইগারদের বিদেশের মাটিতে জয়ের ব্যাপারে আত্মবিশ্বাসী করে তুলেছে। তাছাড়া প্রোটিয়াদের মাটিতে প্রথমবার ওয়ানডে ম্যাচ ও সিরিজ জয়, টেস্টেও জয়ের ব্যাপারে আশাবাদী করে তুলেছে।

এবারের সফরের আগে দক্ষিণ আফ্রিকায় দক্ষিণ আফ্রিকার বিপক্ষে কোনো জয় ছিল না বাংলাদেশের। ওয়ানডে সিরিজে সেই খরা কাটিয়ে টাইগাররা জিতে নিয়েছে সিরিজও। বাংলাদেশ দলের প্রধান নির্বাচক ও সাবেক অধিনায়ক মিনহাজুল আবেদিন নান্নুর বিশ্বাস, ওয়ানডের পর দক্ষিণ আফ্রিকার মাটিতে টেস্টেও জয়ের দেখা পাবে বাংলাদেশ।

তিনি বলেন, ‘ওয়ানডেতে এটা বাংলাদেশের অন্যতম বড় সিরিজ জয়। নিউজিল্যান্ডে টেস্ট ম্যাচ জেতা আরও বিরাট ব্যাপার। আমরা বিদেশের মাটিতে অনেক সংগ্রাম করছিলাম। নিউজিল্যান্ড সফর থেকে বিদেশের মাটিতে সাহস নিয়ে খেলা শুরু হয়েছে।’

নান্নু যোগ করেন, ‘আমাদের খেলোয়াড়রা এখন যথেষ্ট অভিজ্ঞ। সামনে দুটি টেস্ট আছে। আমি আশা করছি পাঁচ দিনই আমরা খুব ভালো ক্রিকেট খেলব। এটা করতে পারলে ইনশাআল্লাহ ভালো ফলাফল আসবে।’

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্টে কখনোই জিততে পারেনি বাংলাদেশ। সফরকারী দল হিসেবে টেস্টের প্রোটিয়াদের মোকাবিলা করা আরও কঠিন কাজ। নান্নু অবশ্য আশাবাদী। তার বিশ্বাস, নিউজিল্যান্ডে মাউন্ট মঙ্গানুই টেস্ট জয় যে পথ দেখিয়েছে টাইগারদের, সেই পথ ধরেই জয় আসবে দক্ষিণ আফ্রিকার মাটিতে টেস্ট সিরিজে।

তিনি বলেন, ‘টেস্ট ক্রিকেটে আগাম কিছু বলতে পারবেন না। প্রত্যেক দিন, প্রত্যেক সেশন গুরুত্বপূর্ণ। মনোযোগ ধরে রাখা খুব জরুরি। আমাদের দল যে মন মানসিকতা ও সাহস নিয়ে খেলছে, ইনশাআল্লাহ।’

এসএইচ-০৮/২৬/২২ (স্পোর্টস ডেস্ক)