প্রথম সেশনটা বাংলাদেশের

ডারবান টেস্টের দ্বিতীয় দিনের প্রথম সেশনেই ৪ উইকেট তুলে নিয়েছেন বাংলাদেশের বোলাররা। জোড়া আঘাত হেনে শুরুটা করেছিলেন খালেদ।

এরপর তাসকিন ও এবাদত হোসেন মিলে প্রোটিয়া ব্যাটারদের কঠিন পরীক্ষা মুখে ফেলে দেন। রান আটকে একসময় সেঞ্চুরির দিকে ছুটতে থাকা টেম্বা বাভুকে ফেরান মিরাজ। এরপরের ওভারেই কেশভ মহারাজকে বিদায় করেন এবাদত।

দ্বিতীয় দিনের প্রথম সেশনে আধিপত্য দেখান বাংলাদেশের বোলাররা। দিনের ষষ্ঠ ওভারেই জোড়া আঘাত হানেন বাংলাদেশের পেসার খালেদ আহমেদ। ওভারের দ্বিতীয় বলে মাটি কামড়ে পড়ে থাকা কাইল ভেরেইনকে বিদায় করেন তিনি। ৮১ বলের মোকাবিলায় ২৮ রান করে লেগ বিফোর হয়ে ফেরেন ভেরেইন।

পরের বলে সদ্যই ক্রিজে আসা উইয়ান মুল্ডারকে গালিতে থাকা মাহমুদুল হাসান জয়ের হাতে ক্যাচ তুলে দিতে বাধ্য করেন খালেদ। ফলে সকালেই ২ উইকেট হারিয়ে ফেলে স্বাগতিকরা। হ্যাটট্রিকের সুযোগ পেলেও অবশ্য কাজে লাগাতে পারেননি খালেদ। কারণ হ্যাটট্রিক বলটি অফসাইডের বাইরে থাকায় ছেড়ে দেন কেশভ মহারাজ।

প্রথম দিনের শেষ আর দ্বিতীয় দিনের শুরু; বাংলাদেশের পথের কাঁটা হয়ে ছিলেন টেম্বা বাভুমা। সকালের সেশনের শুরুতে খালেদ আহমেদের জোড়া আঘাতের পরও বাভুমা ছুটছিলেন সেঞ্চুরির পথে। তবে তাকে তিন অংক ছুঁতে দিলেন না মেহেদি হাসান মিরাজ। বাংলাদেশের ডানহাতি স্পিনারের বলে বোল্ড হয়ে ফিরলেন বাভুমা। ৯৭তম ওভারে মিরাজের দারুণ এক ঘূর্ণিজাদুতে বিদায় নেওয়ার আগে বাভুমা ১৯০ বলের মোকাবিলায় ৯৩ রান করেন। ইনিংসটি তিনি ১২টি চারে সাজিয়েছেন। পরের ওভারের প্রথম বলেই প্রোটিয়া শিবিরে আঘাত হানেন এবাদত। এবার ডানহাতি পেসারের বলে সরাসরি বোল্ড হন মহারাজ ((১৯)। বাভুমা ও মহারাজের জুটিতে আসে ৫৩ রান।

এবাদতের ঝুলিতে অবশ্য আরও একটি উইকেট যোগ হতো। কিন্তু বল ট্র্যাকিং প্রযুক্তি গড়বড় করায় উইকেট হাতছাড়া হয়। তার বল লিজাদ উইলিয়ামসের পায়ে লাগলে লেগ বিফোরের আবেদন করে বাংলাদেশদ দল। আবেদনে সাড়াও দেন আম্পায়ার এরাসমাস। কিন্তু রিভিও নেন উইলিয়ামস। বল ট্র্যাকিংয়ে বল অফসাইডের বাইরে দেখায়, আসলে বল পড়ে লেগ সাইডে। কম্পিউটার উইলিয়ামসকে প্রথমে ডানহাতি দেখিয়েছিল, কিন্তু তিনি আসলে বাঁহাতি। এজন্যই এই গড়বড়। আউটের সিদ্ধান্তও বদলে যায় এবং বাংলাদেশ রিভিও হারায়। এবাদত এই সিদ্ধান্ত মেনে নিতে পারছিলেন না। পরে আম্পায়ার নিজে তাকে বুঝিয়ে বলেন ব্যাপারটা।

১০৫ ওভার শেষে এবং লাঞ্চ বিরতির আগে ৮ উইকেট হারিয়ে স্বাগতিকরা প্রথম ইনিংসে ৩১৪ রান সংগ্রহ করেছে।

এর আগে প্রথম দিনে ৪ উইকেটে ২৩৩ রান সংগ্রহ করেছিল দক্ষিণ আফ্রিকা। ৫৩ রানে বাভুমা এবং ২৭ রানে অপরাজিত ছিলেন ভেরেইন।

এসএইচ-১২/০১/২২ (স্পোর্টস ডেস্ক)