ডারবান টেস্ট : ২২০ রানে হারলো বাংলাদেশ

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজের প্রথম টেস্টে ২২০ হেরেছে বাংলাদেশ। ২৭৪ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে ৫৩ রানে অলআউট হয়ে যায় টাইগাররা। সোমবার ডারবানের কিংসমেডে পঞ্চম দিনের খেলায় ব্যাটিংয়ে নামে বাংলাদেশ।

১১ রানে ৩ উইকেট হারিয়ে চতুর্থ দিন শেষ করেছিল টাইগাররা। পঞ্চম দিনে প্রোটিয়া বোলারদের সামনেই দাঁড়াতেই পারেনি টাইগার ব্যাটাররা। মাত্র দলীয় ৫৩ রানেই অলআউট হয়ে যায় মুমিনুল হকের বাংলাদেশ।

সোমবার ডারবানের কিংসমেডে পঞ্চম দিনের খেলায় ব্যাটিংয়ে নামে বাংলাদেশ। যেখানে চতুর্থ দিন দলীয় ১১ রানে ৩ উইকেট হারিয়ে শেষ করেছিল। তবে শেষ দিন নেমে উইকেট বিলাতে থাকেন ব্যাটাররা। অবশেষে মোট ১৯ ওভার ব্যাট করে ৫৩ রানে গুটিয়ে যায় বাংলাদেশ।

মুশফিকুর রহিম শূন্য, লিটন দাস ২ ও ইয়াসির আলী রাব্বি ব্যক্তিগত ৫ রানে ফেরেন। শুরুর এই তিনটি উইকেটই নেন স্পিনার কেশভ মাহরাজ। এরই মধ্যে ৫ উইকেট দখল করে ফেলেন তিনি।

এরপর বাংলাদেশ শিবিরে আঘাত করেন শিমন হারমার। তিনি মেহেদি হাসান মিরাজকে শূন্য রানে ফেরানোর পর ২৬ রান করা নাজমুল হোসেন শান্তকেও আউট করেন।

এই ইনিংসে ভয়ঙ্কর হয়ে ওঠেন মাহরাজ। তিনি বাংলাদেশের শেষ দুটি উইকেটও দখল করেন। খালেদ আহমেদকে শূন্য ও তাসকিন আহমেদকে ১৪ রানে প্যাভিলিয়নে পাঠান।

১০ ওভার বল করে মাত্র ৩২ রানে ৭ উইকেট দখল করেন মাহরাজ। ৩ উইকেট পান হারমার।

এর আগে দক্ষিণ আফ্রিকা প্রথম ইনিংসে ৩৬৭ করলে জবাবে বাংলাদেশ ২৯৮ রান করে। পরে প্রোটিয়ারা দ্বিতীয় ইনিংসে ২০৪ রানে অলআউট হয়।

এসএইচ-১৫/০৪/২২ (স্পোর্টস ডেস্ক)