সামাজিক যোগাযোগ মাধ্যম টিপ নিয়ে উত্তাল

টিপ পরার কারণে সম্প্রতি তেজগাঁও কলেজের শিক্ষক লতা সমাদ্দারকে লাঞ্ছনা ও অশালীন আচরণকে কেন্দ্র করে উত্তাল সামাজিক যোগাযোগ মাধ্যম। নেটিজেনরা বলছেন, সমাজের অসংগতির বিরুদ্ধে এমন সম্মিলিত ও স্বতঃপ্রণোদিত এই প্রতিক্রিয়া জানান দেয়, বিবেকবোধ ও মানবতা এখনো বেঁচে আছে। শুধু তাই নয়, ধর্ম-বর্ণ নির্বিশেষে অন্যায়ের বিরুদ্ধে রুখে দাঁড়ানোর এক অনন্য দৃষ্টান্ত এই ঘটনা।

পিছিয়ে নেই তারকারাও। কিংবদন্তি অভিনেত্রী ও সংসদ সদস্য সুবর্ণা মুস্তাফার সঙ্গে ওই ঘটনার প্রতিবাদ জানিয়ে সম্প্রতি নারী-পুরুষ নির্বিশেষে কপালে পরা টিপ ছবি পোস্ট করছেন সবাই। তিনি জাতীয় সংসদ ভবনে দাঁড়িয়ে প্রশ্ন তুলেছেন: ‘দেশের কোন আইনে আছে টিপ পরা যাবে না?’

এই প্রতিবাদে অভিনেত্রীদের তালিকায় আছেন ঊর্মিলা শ্রাবন্তী কর, আশনা হাবিব ভাবনা, সানারেই দেবী শানু, নাজনীন হাসান চুমকী, ফারজানা চুমকী, কুসুম শিকদার, জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত অভিনেত্রী দীপান্বিতা মার্টিনসহ আরও অনেকে।

সামাজিক যোগাযোগমাধ্যমে জলের গান ব্যান্ডের শিল্পী রাহুল আনন্দ টিপের ছবি পোস্ট করে ক্যাপশনে লিখেছেন: ‘ফেরদৌসী প্রিয়ভাষিণীর কপালে স্বাধীনতার সূর্যোদয়…।’ এদিকে, টিপকে ভালোবাসার চিহ্ন বলেছেন অবসকিওর ব্যান্ড নেতা টিপু। এছাড়াও কপালে টিপ পরা ছবি প্রকাশ করে এই প্রতিবাদে সংহতি জানিয়েছেন অভিনেতা প্রাণ রায়, মনোজ প্রামাণিক, ফ্যাশন ডিজাইনার বিপ্লব সাহা, আনিসুর রহমান মিলনসহ আরও অনেকে।

এদিকে পুরুষের কপালে টিপ দেওয়া নিয়ে তৈরি হয়েছে নতুন বিতর্ক। কেউ কেউ বিষয়টিকে সাধুবাদ জানালেও অনেকেই এটিকে ভালো চোখে দেখছেন না। তাদের কথায় ফুটে উঠেছে কটাক্ষের সুর।

এসএইচ-১৪/০৪/২২ (প্রযুক্তি ডেস্ক)