চাহালকে ১৬ তলা থেকে ঝোলানো ক্রিকেটারের নাম প্রকাশ

সম্প্রতি রাজস্থান রয়্যালসের টুইটারে প্রকাশ করা এক ভিডিওতে নিজের সঙ্গে ঘটে যাওয়া ভয়ংকর এক অভিজ্ঞতার কথা জানান ভারতের স্পিনার যুজবেন্দ্র চাহাল। ২০১৩ সালে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিল) মুম্বাই ইন্ডিয়ান্সের হয়ে খেলার সময় টিম হোটেলের ১৬ তলার বারান্দা থেকে তাকে ঝুলিয়েছিলেন এক বিদেশি ক্রিকেটার। ওই সময়ে অভিযুক্ত ক্রিকেটারের নাম চাহাল প্রকাশ না করা হলেও পরবর্তীতে জানা যায় তার নাম।

রাজস্থান রয়্যালসের টুইটারে ভিডিও প্রকাশের তিন পরই জানা যায় চাহালকে ঝোলানো ওই ক্রিকেটার আর কেউ নয়, তিনি ছিলেন নিউজিল্যান্ডের সাবেক ক্রিকেটার জেমস ফ্রাঙ্কলিন। বর্তমানে যিনি কাউন্টি ক্রিকেট ক্লাব ডারহামের কোচ। জেমস ফ্রাঙ্কলিন ২০১১ থেকে ২০১৩ সাল পর্যন্ত মুম্বাই ইন্ডিয়ান্সের হয়ে ২৫ ম্যাচ খেলেছিলেন। ২০১৩ সালে ফ্রাঙ্কলিনই চাহালকে ১৬ তলার বারান্দা দিয়ে বাইরে ঝুলিয়েছিলেন। এমনটাই জানাচ্ছে ক্রিকেট বিষয়ক ওয়েবসাইট ইএসপিএন ক্রিকইনফো।

এর আগে নিজের সঙ্গে ঘটে যাওয়া সে অভিজ্ঞতা প্রকাশ করে চাহাল বলেন, ‘আমি কখনো এই গল্প বলিনি। কেউ জানে না। কিন্তু আজ এই ঘটনা সবার সামনে তুলে ধরতে চাই। ২০১৩ সালে আমি যখন মুম্বই ইন্ডিয়ান্স দলে ছিলাম, তখনকার ঘটনা। বেঙ্গালুরুতে ম্যাচ শেষে পার্টি চলছিল। সেখানে একজন ক্রিকেটার প্রচণ্ড মদপান করেছিল। এতটাই পান করে ফেলেছিল যে আমার দিকে অনেকক্ষণ তাকিয়ে ছিল। তারপর সে আমাকে তার কাছে ডাকে এবং ছাদে নিয়ে যায়।’

এরপর তিনি যোগ করেন, ‘ছাদে নিয়ে গিয়ে পেছন থেকে আমার দুটো হাত শক্ত করে ধরে ছাদ থেকে ঝুলিয়ে দেয়। ১৫ তলা থেকে নিচে ঝুলিয়ে দেওয়া হয়েছিল আমাকে। সেই মুহূর্তে আমার হাত ফস্কে গেলে কোনোভাবেই কেউ বাঁচাতে পারত না। ভাগ্যক্রমে কয়েকজন সেই পরিস্থিতি দেখে ফেলে এবং আমাকে বাঁচাতে ছুটে আসে।’ সেই ঘটনার পরে বেশ কিছুক্ষণ অজ্ঞান হয়ে পড়েছিলেন চাহাল। পরে তার জ্ঞান ফেরে।

তবে চাহালকে ২০১৩ সালে ১৬ তলা থেকে ঝোলানোর দুই বছর আগে আরও ২০১১ সালেও তিনি নাকি একবার শারীরিকভাবে হেনস্তার শিকার হয়েছিলেন। এ বিষয়ে চাহাল এর আগে জানান, মুম্বাই ইন্ডিয়ান্সের হয়ে খেলা ফ্রাঙ্কলিন ও অ্যান্ড্রু সাইমন্ডস তার হাত-পা বেঁধেছিলেন। এরপর টেপ দিয়ে মুখও আটকে দেন। সেই অবস্থায় তাকে সারারাত রুমে ফেলে রেখে তারা পার্টি করেন। সকালে তাকে হোটেলের কর্মীরা উদ্ধার করে। ওই ঘটনার জন্য ফ্রাঙ্কলিন ও সাইমন্ডস তার কাছে ক্ষমা পর্যন্ত চাননি।

এদিকে ডারহাম জানিয়েছে তারা তাদের কোচের সঙ্গে চাহালকে শারীরিকভাবে হেনস্তা করার বিষয়ে কথা বলবে। এক বিজ্ঞপ্তিতে ডারহাম ক্রিকেট ক্লাব জানিয়েছে, ‘সম্প্রতি আমরা জানতে পেরেছি ২০১১ সালের একটি ঘটনার বিষয়ে। আমরা এও জানতে পেরেছি ওই ঘটনার সঙ্গে আমাদের দলের একজন স্টাফ জড়িত। যেহেতু বিষয়টি আমাদের কর্মীদের সঙ্গে জড়িত, তাই এই ব্যাপারে সংশ্লিষ্ট সকলের সঙ্গে কথা বলবে ক্লাব।’

মুম্বাই ইন্ডিয়ান্স ও রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু হয়ে বর্তমানে চাহাল খেলছেন রাজস্থান রয়্যালসে। চলতি আসরে এখন পর্যন্ত চার ম্যাচে তার শিকার ১১ উইকেট।

এসএইচ-৩৫/১২/২২ (স্পোর্টস ডেস্ক)