ব্রিটিশ প্রধানমন্ত্রীকে জরিমানা

লকডাউন ভেঙে মদের আসর বসানোয় ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনকে জরিমানা গুণতে হচ্ছে। মঙ্গলবার এ তথ্য নিশ্চিত করেছে ব্রিটিশ প্রধানমন্ত্রীর বাসভবন ১০নং ডাউনিং স্ট্রিট। তবে কত ইউরো জরিমানা করা হয়েছে তা উল্লেখ করেনি তারা।

করোনাভাইরাস মহামারির মধ্যে আরোপিত লকডাউনের বিধিনিষেধ লঙ্ঘন করে ২০২০ সালের মে মাসে সরকারি বাসভবন ১০ নম্বর ডাউনিং স্ট্রিটে বেশ কয়েকটি পার্টি করেছিলেন প্রধানমন্ত্রী বরিস। এ নিয়ে জনগণ ও বিরোধী রাজনীতিকদের তীব্র সমালোচনার মুখে পড়েন তিনি। এ জন্য তিনি ক্ষমাও চেয়েছেন।

এরই মধ্যে বিষয়টি নিয়ে তদন্তে নামে ব্রিটিশ পুলিশ স্কটল্যান্ড ইয়ার্ড। ডেইলি মেইল জানিয়েছে, প্রায় চার মাসের তদন্ত শেষে মঙ্গলবার বরিসকে জরিমানার সুপারিশ করেছে স্কটল্যান্ড ইয়ার্ড। বরিস ছাড়া জরিমানা গুণতে হবে অর্থমন্ত্রী ঋষি সুনাকসহ আরও অন্তত ৩০ জনকে।

ব্রিটিশ মেট্রোপলিটন পুলিশ বলছে, পার্টিতে অংশগ্রহণকারী অন্তত ৩০ জনকে ৫০ ইউরো করে জরিমানা করে নোটিশ পাঠানো হয়েছে। তবে বরিসকে ঠিক কত ইউরো জরিমানা করা হয়েছে সে ব্যাপারে বিস্তারিত কোনো তথ্য দেয়নি পুলিশ কিম্বা ১০ নং ডাউনিং স্টিটের কেউই।

করোনা বিধিনিষেধ ভেঙে মদপার্টির আয়োজন নিয়ে এমনিতেই বেশ চাপের মুখে আছেন প্রধানমন্ত্রী বরিস। বিরোধী এমনকি নিজ দলের মধ্য থেকেই তার পদত্যাগের দাবি উঠেছে। জরিমানার খবর তাকে চাপের মুখে ফেলবে বলে মনে করছেন বিশ্লেষকরা।

করোনা মহামারির কারণে আরোপ করা লকডাউনের মধ্যে আয়োজিত পার্টির যে দু’টি ঘটনা নিয়ে সবচেয়ে বেশি বিতর্কের সৃষ্টি হয়েছে সেটি ২০২০ সালের মে ও জুন মাসের। যুক্তরাজ্যজুড়ে সে সময় লকডাউন চলছিল। সংক্রমণ রুখতে জনসমাবেশ ও পার্টিসহ সবকিছুর ওপরই সেসময় নিষেধাজ্ঞা জারি ছিল।

করোনা সংক্রমণ রুখতে ব্রিটিশ সরকারের নিয়ম অনুযায়ী, সে সময় সর্বোচ্চ মাত্র দু’জন বাড়িতে মিলিত হতে পারতেন। ওই বছর ২০ মে ব্রিটিশ প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন ১০ নম্বর ডাউনিং স্ট্রিটে ৪০ জনকে নিয়ে গার্ডেন পার্টি করেছিলেন বরিস।

পার্টিতে অংশ নিতে ই-মেইলের মাধ্যমে আমন্ত্রণ জানানো হয় অতিথিদের। সেই ই-মেইলে ‘ব্রিং ইওর ওন অ্যালকোহল’ (নিজের মদ নিজে আনো) উল্লেখ করে গার্ডেন পার্টির আয়োজন করেছিলেন জনসন। এরপর একই বছরের জুন মাসে জন্মদিনের পার্টিও করেন তিনি। সেখানে ৩০ জন আমন্ত্রিত অতিথি উপস্থিত ছিলেন। তারা সবাই জনসনের জন্মদিনের হ্যাপি বার্থডে গানে সুর মেলান এবং পরে তাদের সবাইকে কেক পরিবেশন করা হয়।

জনসনের এই জন্মদিন পার্টির খবর ফাঁস করে স্থানীয় টিভি চ্যানেল আইটিভি। চ্যানেলটি জানায়, জন্মদিনের এই পার্টি যখন আয়োজন করা হয়েছিল জনসন তখনও ক্যারি সাইমন্ডসকে বিয়ে করেননি। ক্যারিই ২০২০ সালের ১৯ জুন জনসনের ৫৬তম জন্মদিনের পার্টির আয়োজন করেন। ৩০ জন কর্মী সেই পার্টিতে যোগ দিয়েছিলেন।

এসএইচ-৩৪/১২/২২ (অনলাইন ডেস্ক)