মুমিনুল-মুশফিকরা সামরিক বাহিনীর শরণাপন্ন হচ্ছেন

২০০৭ সালে সিলেট সেনানিবাসে ক্রিকেটারদের বুট ক্যাম্পের আয়োজন করেছিল বিসিবি। লক্ষ্য ছিল ক্রিকেটারদের শারীরিক ফিটনেসে উন্নতি। ফলও এসেছিল হাতে-নাতে। সামরিক কায়দায় প্রশিক্ষণে ক্রিকেটারদের ফিটনেসে উন্নতি ছিল চোখে পড়ার মতো। শোনা যাচ্ছে, আবারও সামরিক বাহিনীর শরণাপন্ন হতে যাচ্ছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। তবে এবার নেওয়া হবে মানসিক ফিটনেসের দাওয়াই।

গণমাধ্যমের খবর, আইএসএসবির (ইন্টার সার্ভিসেস সিলেকশন বোর্ড) মনোবিদদের সঙ্গে ক্রিকেটারদের কয়েকটি সেশন আয়োজনের পরিকল্পনা করেছে বিসিবি। শোনা যাচ্ছে, আসন্ন ওয়েস্ট ইন্ডিজ সফরের আগেই অন্তত দুটি সেশন করার পরিকল্পনা আছে। যদিও সদ্য সমাপ্ত শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজের মধ্যেই একটি সেশন করার কথা ছিল। যদিও শেষ পর্যন্ত সেটি হয়নি।

বিসিবির ক্রিকেট অপারেশন্সের চেয়ারম্যান জালাল ইউনুস চৌধুরী গণমাধ্যমকে বলেন, শ্রীলঙ্কার বিপক্ষে চট্টগ্রাম টেস্ট শেষেই একটি সেশন হওয়ার কথা ছিল। আমরা আইএসএসবির সঙ্গে কথাও বলেছিলাম। কিন্তু প্রচণ্ড গরমে খেলে ছেলেরা তখন ক্লান্ত ছিল, কারও শক্তি ছিল না।

জালাল ইউনুস আরও বলেন, এখন আমরা পরিকল্পনা করছি, ওয়েস্ট ইন্ডিজ সফরের আগে অন্তত দুটি সেশন করানোর। গোটা দলের সঙ্গে তারা কথা বলবেন, প্রয়োজনে অনেকের সঙ্গে ব্যক্তিগত সেশনও করবেন। এই মুহূর্তে কয়েকজন ক্রিকেটার দেশের বাইরে, ঢাকার বাইরে আছে কয়েকজন। আইএসএসবির ওদের সঙ্গে কথা বলে সময় ঠিক করব। সব ক্রিকেটারই থাকবে।’

আইএসএসবির মনোবিদদেরকে এরই মধ্যে ক্রিকেটারদের প্রোফাইল পাঠানো হয়েছে। তাদের সঙ্গে বৈঠক করে এসেছেন জাতীয় দলের টিম ডিরেক্টর খালেদ মাহমুদ সুজন ও বিসিবির প্রধান চিকিৎসক দেবাশিষ চৌধুরী। বাংলাদেশের সব ক্রিকেটাকে চেনেন আইএসএসবির মনোবিদরা। ক্রিকেটারদের খুঁটিনাটি অনেক কিছুও জানেন তারা।

বিসিবির ক্রিকেট অপারেশন্স চেয়ারম্যান বলেন, ‘অনেক ভালো ভালো সাইকোলজিস্ট আছে আইএসএসবির। বাছাই করার আগে ক্যাডেটদের মানসিকতা নিয়ে অনেক পড়াশোনা করেন তারা। এটা অনেক বিশদ ব্যাপার, খুব ভালোভাবে জানেন তারা। এ ছাড়া ক্রিকেট খুব ভালোভাবে অনুসরণ করেন তারা। প্রতিটি ক্রিকেটারকে তারা চেনেন, তাদের সম্পর্কে খুঁটিনাটি অনেক কিছু জানেনও।’

আগামী ৫ জুন ওয়েস্ট ইন্ডিজের উদ্দেশে উড়াল দেবে টিম বাংলাদেশ। সেখানে দুই ম্যাচের টেস্ট সিরিজ শুরু ১৬ তারিখ। এরপর মাঠে গড়াবে দুই টি-টোয়েন্টি ও তিন ওয়ানডে।

এসএইচ-১৭/৩০/২২ (স্পোর্টস ডেস্ক)