বাংলাদেশের আশরিন যুক্তরাষ্ট্রে জিএসএমপির প্রোগ্রামে

মার্কিন যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্ট এবং ইএসপিএনডব্লিউ গ্লোবাল স্পোর্টস মেন্টরিং প্রোগ্রামে (জিএসএমপি) অংশ নিতে বাংলাদেশের বাস্কেটবল খেলোয়াড় আশরিন মৃধা এখন যুক্তরাষ্ট্রে। জিএসএমপির ১০ ও টাইটেল ইলেভেনের ৫০ বছর পূর্তি উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে তিনি বাংলাদেশের হয়ে প্রতিনিধিত্ব করবেন।

জিএসএমপি যুক্তরাষ্ট্রভিত্তিক একটি সংগঠন যারা খেলাধুলার মাধ্যমে নারীদের ক্ষমতায়ন নিয়ে কাজ করে থাকে। আশরিন সারা পৃথিবীব্যাপী জিএসএমপির ১৪৪ প্রতিনিধির একজন যারা নিজ দেশে তাদের অর্থপূর্ণ কার্যক্রম ও ইতিবাচক পরিবর্তনের মাধ্যমে নারীদের ক্ষমতায়ন নিয়ে কাজ করছে।

বিশ্বব্যাপী খেলাধুলার মাধ্যমে নারীদের ক্ষমতায়ন নিয়ে কাজ করা জিএসএমপি তাদের ১০ বছর উদযাপন ও টাইটেল ইলেভেন আইনের ৫০তম বার্ষিকী উপলক্ষে আয়োজিত প্রোগ্রামে অংশ নেবেন বিশ্বের বিভিন্ন প্রান্তে থাকা জিএসএমপি প্রোগ্রামের প্রাক্তন ছাত্র, পরামর্শদাতা এবং এর সঙ্গে সংশ্লিষ্ট ব্যক্তিরা। যেখানে বাংলাদেশ থেকে একমাত্র প্রতিনিধি হিসেবে অংশ নেবেন আশরিন।

যুক্তরাষ্ট্রের বোস্টন, ম্যাসাচুসেটস এবং ওয়াশিংটন, ডিসি-তে জিএসএমপির প্রোগ্রামগুলো প্রায় তিন সপ্তাহব্যাপী অনুষ্ঠিত হবে। যেখানে তারা প্রোগ্রামের প্রথম ১০ বছরের কার্যক্রমের প্রভাব এবং ভবিষ্যতে প্রোগ্রামের পরিকল্পনা নিয়ে একসঙ্গে কাজ করবে। নির্বাচিত প্রতিনিধি হিসেবে সেখানে আশরিন পেশাদার কর্মশালায় অংশগ্রহণ করবেন। যেখানে তিনি অন্য প্রতিনিধিদের সঙ্গে ব্যাবসন কলেজের ফ্যাকাল্টিদের মাধ্যমে সামাজিক উদ্ভাবন এবং উদ্যোক্তা বুটক্যাম্প বিষয়ে অভিজ্ঞতা অর্জন করবেন।

জিএসএমপি আন্তর্জাতিক নেতৃত্ব উন্নয়নের একটি কর্মসূচি হিসেবে ২০১২ সালে মার্কিন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের মাধ্যমে চালু হয়েছিল। লিঙ্গ সমতার উত্তরণ ও অক্ষমতার অধিকার এ প্রোগ্রামের মূল দুটি খুঁটি।

আশরিন মৃধা এর আগে ২০১৮ প্রথম জিএসএমপি প্রোগ্রামে অংশ নিয়েছিলেন। সেখান থেকে ফিরে আসার পরে, তিনি দেশের আরেক নারী বাস্কেটবল খেলোয়াড় গুলনাহার মাহবুব মনিকাকে সঙ্গে নিয়ে দেশি বলার্স প্রতিষ্ঠা করেন। যেখানে তারা বাস্কেটবলে অংশগ্রহণের মাধ্যমে নারীদের ক্ষমতায়ন নিয়ে কাজ করেন।

দেশি বলার্স সম্পর্কে সংগঠনটির সহপ্রতিষ্ঠাতা গুলনাহার বলেন, ‘২০১৮ সালে জিএসএমপির প্রোগ্রাম শেষে আশরিন ফিরে আসলে আমরা দুজন মিলে দেশি বলার্স প্রতিষ্ঠা করি। নারীরা স্কুলের বাইরে আর কোথাও তেমন একটা খেলার সুযোগ পায়না। তাদের সুযোগ করে দিতে আমরা এই পরিকল্পনা হাতেনি। এখানে শুধু শিক্ষার্থী না সব বয়স ও পেশার নারীরা অংশ নিতে পারে। আমাদের সংগঠনে আয়োজিত টুর্নামেন্টে মায়ের বিপক্ষে মেয়েকে খেলতেও দেখা যায়।’

তিনি যোগ করেন, ‘অনেক অভিভাবক আছেন, মেয়েদের খেলতে দেয়ার ব্যাপারে আগ্রহী না। আমরা তাদের জন্য পরামর্শশালার ব্যবস্থা করি। শুধু বাস্কেটবল প্রশিক্ষণ নয়, খেলাধুলাসহ বিভিন্ন জায়গায় নারীরা যাতে হেনস্তার শিকার না হন সেজন্য তাদের আত্মরক্ষামূলক প্রশিক্ষণও আমরা দিয়ে থাকি। নারীর ক্ষমতায়নে বাস্কেটবল দিয়ে আমরা কার্যক্রম শুরু করলেও, নানা বিষয়ে আমরা ওয়ার্কশপ করে থাকি।’

আশরিন ও গুলনাহার ২০১০ সালে বাংলাদেশ জাতীয় নারী বাস্কেটবল দলের হয়ে নাম লেখান। ২০১৬ সালে নেপালে অনুষ্ঠিত প্রথম এফআইবিএ সাউথ এশিয়ান উইমেন্স বাস্কেটবল চ্যাম্পিয়নশিপসহ বেশ কয়েকটি আন্তর্জাতিক গেম খেলেছেন তারা। ২০২১ সালে নবম বঙ্গবন্ধু বাংলাদেশ গেমসে চট্টগ্রাম বিভাগের হয়ে তারা জিতেছেন স্বর্ণপদক।

এসএইচ-১৫/১১/২২ ( স্পোর্টস ডেস্ক)