ম্যারাডোনা কিংবা মেসি নয়, সর্বকালের সেরা পেলে

সর্বকালের সেরা ফুটবলার কে? এ নিয়ে কম বিতর্ক হয়নি। কারও চোখে সেরা আর্জেন্টাইন কিংবদন্তি দিয়েগো ম্যারাডোনা কিংবা কেউ আবার সমর্থন দেন ফুটবলের রাজা পেলেকে। এছাড়া ডি স্টেফানো কিংবা ক্রুইফের নামও বলেন কেউ কেউ। হাল আমলে ম্যারাডোনার উত্তরসূরী লিওনেল মেসিকেও সর্বকালের সেরার কাতারে ভাবছেন অনেকে।

তবে যে কোনো আর্জেন্টাইনকে প্রশ্নটা করা হলে অবশ্যই দুটি নাম থেকে একটি নাম বেছে নেবে তারা। হয় ম্যারাডোনা নয়তো মেসি। কিন্তু অবাক করা ব্যাপার হলেও সত্যি, আর্জেন্টিনার প্রথম বিশ্বকাপজয়ী কোচের চোখে মেসি কিংবা ম্যারাডোনা নন, সর্বকালের সেরা পেলে।

চেসার লুইস মেনোত্তি খেলোয়াড়ি ক্যারিয়ারের চেয়ে কোচিংয়েই সুনাম কুড়িয়েছেন বেশি। কোচিং ক্যারিয়ারে তার সবচেয়ে বড় অর্জন আর্জেন্টিনাকে ১৯৭৮ বিশ্বকাপ জিতিয়েছেন। এছাড়া অর্জনের ঝুলিতে আছে বার্সেলোনার কোচ হিসেবে কোপা দেল রের শিরোপাও।

বর্তমানে আর্জেন্টিনা জাতীয় দলের পরিচালকের দায়িত্ব সামলানো কিংবদন্তি এই কোচের কাছে জানতে চাওয়া হয়েছিল, তার মতে সর্বকালের সেরা ফুটবলার কে? কোনো রাখঢাক না রেখেই তিনি বলেন, ব্রাজিলের হয়ে তিনবার বিশ্বকাপজয়ী পেলে তার চোখে সর্বকালের সেরা ফুটবলার।

ডি স্পোর্টস রেডিওকে দেয়া এক সাক্ষাৎকারে মেনোত্তি বলেন, ‘পেলে সর্বকালের সেরা, সে ছিল অতিপ্রাকৃত ও অবিশ্বাস্য। তার জন্য যে কোনো ম্যাচই ছিল বিশ্বকাপ ফাইনাল। অনুশীলন সেশনকেও সে বিশ্বকাপ ফাইনাল বলেই মনে করত।

খেলোয়াড়ি জীবনে এক সময় সান্তোসের হয়ে খেলেছিলেন মেনোত্তি। একই দলে ছিলেন পেলেও। ওই সময়ের স্মৃতিচারণা করে বলেন, মাঠে তাকে কাছ থেকে দেখাটা ছিল আনন্দের। সে (বল নিয়ে) এমন সব কারিকুরি করত, যা ছিল বোঝার বাইরে। হাত ব্যবহার না করেই সে গোলকিপার পজিশনে দাঁড়াত এবং সেখানেও সফল হয়েছে।’

বলেন, ব্যক্তিগতভাবে আমি তাকে কোনো তুলনায় টানতে চাই না। কারণ সে সবার চেয়ে অনেক বড় ব্যবধানে এগিয়ে, অনেক বড়। হ্যাঁ, সবাই হয়তো তাদের সময়ের সেরা। ক্রুইফ, ডি স্টেফানো, ম্যারাডোনা, মেসি; কিন্তু আমার দিক থেকে পেলে তাদের চেয়ে সবসময় এগিয়ে।

এসএইচ-১৩/১৫/২২ (স্পোর্টস ডেস্ক)