কাতার বিশ্বকাপের জার্সি উন্মোচন ব্রাজিলের

কাতার বিশ্বকাপের জন্য নিজেদের অফিসিয়াল জার্সি উন্মোচন করেছে ব্রাজিল। বরাবরের মতো ২০২২ বিশ্বকাপেও হোম ম্যাচের জন্য উজ্জ্বল হলুদ এবং অ্যাওয়ে ম্যাচের জন্য নীল রঙের জার্সি পরে মাঠে নামবে সেলেসাওরা।

বিশ্বের এক নম্বর ফুটবল দল ব্রাজিল ষষ্ঠ ও ২০ বছরের মধ্যে প্রথম বিশ্বকাপ শিরোপার সন্ধানে যাচ্ছে কাতার বিশ্বকাপে। বিশ্বকাপের জার্সি উন্মোচনের মধ্য দিয়েই সেলেসাওদের বিশ্বকাপ উন্মাদনার শুরু হলো বলা যায়। বিশ্বকাপ উপলক্ষে চোখ ধাঁধানো নকশার জার্সি উন্মুক্ত করেছে দেশটি, যা সাধারণের জন্য মুক্তি দেওয়ার ঘণ্টাখানেকের মধ্যেই বিক্রি শেষ হয়ে যায়।

নতুন জার্সির রঙে আনা হয়েছে ত্রিমাত্রিক ছোয়া। পাশাপাশি ডিজাইনেও এসেছে পরিবর্তন। হোম জার্সিতে রয়েছে সবুজ রঙের ছোট কলার এবং নীল স্ট্রাইপ। তবে জার্সিতে লুকিয়ে আছে একটি রহস্য, যা শুধু কাছ থেকে দেখলেই চোখে পড়বে। জার্সির নকশা করা হয়েছে আমাজনের বিখ্যাত প্রাণী জাগুয়ারের গায়ের পশমের প্যাটার্নে।

জাগুয়ার বাঘ ও সিংহের পর বিশ্বের তৃতীয় বৃহত্তম বিড়ালজাতীয় প্রাণী হলেও দক্ষিণ আমেরিকায় এটিই বৃহত্তম বিড়ালজাতীয় প্রাণী। কাতারে নিজেদের মহাদেশের এই গর্বকে সঙ্গী করেই মাঠে নামবে রেকর্ড পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা।

অ্যাওয়ে ম্যাচের নীল রঙের জার্সিতেও রয়েছে আধুনিকতার ছোয়া। ২০০২ সালের বিশ্বকাপ জয়ী জার্সির আদলে তৈরি করা হয়েছে সেলেসাওদের এবারের কাতার মিশনের জার্সিটি।

জার্সির নির্মাতা প্রতিষ্ঠান নাইকি এই জার্সিকে অবহিত করছে প্রাণবন্ত, প্রখরতর বলে যা এই মহাদেশের ২০০ মিলিয়ন মানুষের অদম্য ভাবমুর্তির প্রতিচ্ছবি।

বিশ্বকাপের জার্সি দেশটির ফুটবলারদের মধ্যেও সাড়া জাগিয়েছে। জার্সি দেখে মুগ্ধ নেইমার-রিচার্লিসনরা নিজেদের উচ্ছ্বাস প্রকাশ করেছেন। টটেনহ্যামে যোগ দেওয়া ব্রাজিল ফরোয়ার্ড রিচার্লিসন গ্লোবোকে বলেন, ‘সুন্দর, দুর্দান্ত, পৃথিবীর মধ্যে সবচেয়ে সুন্দর!’

‘পৃথিবীতে ব্রাজিলের জার্সি গায়ে চাপানোর চেয়ে দুর্দান্ত কিছু নেই। এটা সেই জিনিস যা প্রতিপক্ষকে ভয় ধরিয়ে দেয় এবং এখন মনে হচ্ছে যে, বিশ্বকাপ সত্যিই দুয়ারে কড়া নাড়ছে। এটা পাকস্থলীতে প্রজাপতির নাচন যেন!’ -তিনি যোগ করেন।

আগামী সেপ্টেম্বরের ১৫ তারিখ থেকে ভক্তরা কিনতে পারবেন নতুন এই জার্সি।

ব্রাজিলের হেক্সা মিশন শুরু হবে ২৪ নভেম্বর সার্বিয়ার বিপক্ষে ম্যাচ দিয়ে। এরপর ২৮ নভেম্বর ও ২ ডিসেম্বর গ্রুপ পর্বের বাকি দুই ম্যাচে সেলেসাওদের প্রতিপক্ষ সুইজারল্যান্ড ও ক্যামেরুন।

এসএইচ-০৪/০৯/২২ (স্পোর্টস ডেস্ক)