চমক রেখে বাংলাদেশের এশিয়া কাপের দল ঘোষণা

অবশেষে এশিয়া কাপের জন্য দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। নেতৃত্বের বিষয়টি সুরাহা হওয়ার পরই প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু ১৭ সদস্যের দল ঘোষণা করেছেন। চমক হিসেবে থাকছেন দীর্ঘদিন পর দলে ডাক পাওয়া সাব্বির রহমান।

সাকিব আল হাসান ইস্যুতে আটকে ছিল এশিয়া কাপের দল ঘোষণা। অবশেষে বিসিবি সভাপতি ও উর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে সাকিবের বৈঠকের পরপরই প্রত্যাশিতভাবেই অধিনায়ক হিসেবে টাইগার এ অলরাউন্ডারের নাম ঘোষণা করা হয়। এরপরই জানানো হয় ১৭ সদস্যের এশিয়া কাপের স্কোয়াডও। যদিও ভাইস ক্যাপ্টেন কে হচ্ছেন সে বিষয়ে এখনো কিছু জানায়নি বোর্ড।

আগেই জানা গিয়েছিল, ইনজুরির কারণে আসন্ন এশিয়া কাপে খেলতে পারছেন না লিটন দাস ও নুরুল হাসান সোহান। এছাড়া শঙ্কা ছিল ইয়াসির রাব্বিকে নিয়েও। তবে বিসিবির ঘোষিত স্কোয়াডে লিটন-রাব্বির নাম না থাকলেও সোহানকে ঠিকই খুঁজে পাওয়া গেল। সম্প্রতি অস্ত্রোপচার করার পর পুনর্বাসনে থাকা সোহানের স্কোয়াডে অন্তর্ভুক্তির বিষয়ে জানতে চাইলে প্রধান নির্বাচক বলেন, তার সম্পর্কে বিসিবির কাছে পজিটিভ রিপোর্ট রয়েছে। সে কারণেই উইকেটরক্ষক এ ব্যাটারকে দলে অন্তর্ভুক্ত করেছে টিম ম্যানেজমেন্ট।

এদিকে, নেতৃত্ব হারানো মাহমুউদউল্লাহ বাদ পড়তে পারেন, এমন একটা গুঞ্জন গণমাধ্যমে ভেসে বেড়ালেও শেষ পর্যন্ত তার ওপর আস্থা রেখেছে বোর্ড। এছাড়া বিসিবির তরফেও বেশ কয়েক বার তাকে দলে রাখার ইঙ্গিত মিলেছিল।

কদিন ধরেই শোনা যাচ্ছিল, চোটে জর্জরিত বাংলাদেশের এশিয়া কাপের দলে ফিরতে পারেন দীর্ঘদিন জাতীয় দলের বাইরে থাকা সৌম্য সরকার ও সাব্বির রহমান। তবে সাব্বির দল পেলেও পেলেন না সৌম্য। সাব্বির সবশেষ বাংলাদেশের হয়ে খেলেছিলেন ২০১৯ সালের সেপ্টেম্বরে। ওই ম্যাচে মাত্র ১ রান করেন এ তারকা। ২০১৪ সালে টি-টোয়েন্টি দলে অভিষেকের পর এ পর্যন্ত ৪৪টি ম্যাচ খেলেছেন তিনি। ৪৩ ইনিংসে রান করেছেন ৯৪৬। যার গড় ২৪.৮৯ ও স্ট্রাইকরেট ১২০.৮১। এ ফরম্যাটে তার সর্বোচ্চ রানের ইনিংসটি ৮০।

১৭ সদস্যের দলে স্ট্যান্ডবাই হিসেবে রয়েছেন আরও চারজন ক্রিকেটার। যদিও এখনই তাদের নাম প্রকাশ করতে অপরাগতা জানান বোর্ড কর্তারা।

সাকিব আল হাসান (অধিনায়ক) এনামুল হক বিজয়, মুশফিকুর রহিম, আফিফ হোসেন, মোসাদ্দেক হোসেন, মাহমুদউল্লাহ রিয়াদ, শেখ মেহেদী, সাইফউদ্দিন, হাসান মাহমুদ, মুস্তাফিজুর রহমান, নাসুম আহমেদ, সাব্বির রহমান, মেহেদী হাসান মিরাজ, এবাদত হোসেন, পারভেজ ইমন, নুরুল হাসান সোহান এবং তাসকিন আহমেদ।

এসএইচ-০৯/১৩/২২ (স্পোর্টস ডেস্ক)