ক্যাম্প ন্যুয়ে ফিরছেন মেসি!

আগামী গ্রীষ্মের দলবদলে লিওনেল মেসিকে দলে ভেড়াতে সব রকম পরিকল্পনা হাতে নিয়ে রেখেছে বার্সেলোনা। তবে প্যারিস থেকে আর্জেন্টাইন ফরোয়ার্ডকে স্পেনে নিয়ে আসার কাজটি মোটেও সহজ নয়। বার্সার জার্সি গায়ে আর কখনো ক্যাম্প ন্যুয়ে মেসি খেলবেন কিনা সেটা নিয়ে রয়েছে সংশয়। তবে তাকে ভিন্ন এক উপায়ে ক্যাম্প ন্যুয়ে ফেরাচ্ছে ক্লাব সভাপতি হুয়ান লাপোর্তা। নিজেদের স্টেডিয়ামের সামনে মেসির ভাস্কর্য নির্মাণের সিদ্ধান্ত চূড়ান্ত করেছেন তিনি।

আর্থিক টানাপোড়েন ও লা লিগার নিয়মের গ্যাঁড়াকলে পড়ে ২০২১ সালের আগস্টে লিওনেল মেসিকে ক্যাম্প ন্যু থেকে বিদায় জানিয়েছিল বার্সেলোনা। তবে ক্লাবে থেকে যাওয়ার জন্য সর্বাত্মক চেষ্টা চালিয়েছিলেন আর্জেন্টাইন ফরোয়ার্ড। ২১ বছরের সম্পর্কে চিড় ধরুক তিনি সেটা চাননি। বিদায়বেলা কান্নাভেজা চোখে নিজেই সেটা জানিয়েছিলেন। ক্যারিয়ারের শেষ পর্যন্ত থাকতে চেয়েছিলেন ক্যাম্প ন্যুয়ে। কিন্তু উপায় ছিল না বলে বিদায় জানাতে হয়েছে কাতালানদের।

এদিকে সঙ্কট কাটিয়ে উঠতেই কাতালানরা আবার আর্জেন্টাইন তারকাকে নতুন করে দলে ভেড়ানোর চেষ্টা চালাচ্ছে। বিশেষ করে অর্থের দোহায় দিয়ে মেসি বিদায় জানানো ক্লাবটি এ গ্রীষ্মের দল বদলে লেওয়ানদোভস্কি, রাফিনিয়াসহ একাধিক তারকা ফুটবলারকে দলে ভেড়ানোয় ক্লাব সমর্থকরা মেসিকে ফেরানোর জন্য জোর দাবি জানাতে থাকে।

কিন্তু বার্সা যতটাই আর্থিকভাবে সচ্ছল হোক না কেন, প্যারিস থেকে ফের তাকে বার্সেলোনায় ফিরিয়ে আনাটা মোটেও সহজ কোনো বিষয় নয়। অর্থ দিয়ে পিএসজির সঙ্গে কখনো প্রতিযোগিতায় নামতে পারবে না বার্সা, সেটা লাপোর্তার ভালোই জানা আছে। কিন্তু মেসি চাইলে কোনো রকম ঝামেলা ছাড়াই আবার ক্লাব ইতিহাসের সেরা তারকাকে ফিরে পাবে বার্সা। ২০২৩ সালের জুনে চুক্তির মেয়াদ শেষে প্যারিসের ক্লাবটির সঙ্গে মেসি আর কোনো চুক্তি নবায়ন না করলে, ফ্রিতে আবার তাকে দলে টানতে পারবে কাতালানরা।

প্যারিসে ছন্দ খুঁজে পাওয়া মেসি চুক্তি নবায়ন না করে কেন ফের বার্সেলোনায় ফিরবে? আর্জেন্টাইন তারকার মন জয় করতে তাই এবার কাতালানরা নিজেদের হোম ভেন্যুতে ভাস্কর্য নির্মাণের সিদ্ধান্ত নিয়েছে। রোববার ক্লাবের সাধারণ সভায় বিষয়টি চূড়ান্ত করেছে লাপোর্তা।

গণমাধ্যমকে এ বিষয়ে লাপোর্তা বলেন, ‘ ‘আমরা ক্যাম্প ন্যুয়ের বাইরে মেসির ভাস্কর্য নির্মাণ করব। সিদ্ধান্ত চূড়ান্ত।’

তিনি আরও জানান, ক্লাবের কিংবদন্তি মেসিকে ‘অমরত্ব’ দিতে চান তারা। আর এজন্য আর্জেন্টাইন তারকার ভাস্কর্য উন্মোচন করা হবে ক্যাম্প ন্যুয়ের বাইরে।

এসএইচ-১২/১০/২২ (স্পোর্টস ডেস্ক)