বিশ্বকাপের সোনালি ট্রফি রূপ নিল পাথরে

বিশ্বকাপ শুরুর আগেই ফুটবল ভক্তদের জন্য ট্রফি দেখার অভিনব এক ব্যবস্থা করে দিয়েছেন কাতারের স্থানীয় বাসিন্দা হামাদ আল সুওয়াইদি। বিশ্বকাপ উপলক্ষে পাথরের এক রেপ্লিকা ট্রফি তৈরি করিয়েছেন তিনি। আপাতত নিজ বাড়ির উঠানে ট্রফিটি রাখলেও হামাদের ইচ্ছা সবাই যেন এটি দেখার সুযোগ পায়। বিশ্বকাপের সময় যেন কাতারের দর্শনীয় ভেন্যুগুলোতে প্রদর্শন করা হয় রেপ্লিকা ট্রফিটি।

বিশ্বকাপ ফুটবলের দামামা বাজছে বিশ্বজুড়ে। কাতারে মরুর বুকে ফুটবলের বিশ্ব আসরের পর্দা ওঠার অপেক্ষা আর মাত্র কিছুদিনের। কে হবে এবারের চ্যাম্পিয়ন, কার হাতে উঠবে সোনায় মোড়ানো সোনালি ট্রফি, তা নিয়ে যেন এখন থেকেই জল্পনা-কল্পনা শুরু হয়ে গেছে ফুটবলপ্রেমীদের মাঝে। ভক্তরা এখন থেকেই নিজ দেশের ফুটবলারদের হাতে ট্রফি আঁকাও শুরু করে দিয়েছেন।

স্বপ্নের বিশ্বকাপ ট্রফি সামনাসামনি দেখার সৌভাগ্য হয়তো অনেকের কপালেই জোটে না। কিন্তু এবার যারা বিশ্বকাপ দেখতে কাতার যাবেন তাদের জন্য ভিন্ন এক ব্যবস্থা গ্রহণ করেছেন স্থানীয় বাসিন্দা হামাদ আল সুওয়াইদি। সোনালি ট্রফি না হলেও দর্শকদের জন্য পাথরের এক রেপ্লিকা ট্রফি তৈরি করেছেন স্থানীয় এই ব্যবসায়ী।

রেপ্লিকা ট্রফির স্বত্বাধিকারী হামাদ আল সুওয়াইদি বলেন, ‘করোনা মহামারি শুরুর আগেই আমরা বিশ্বকাপের এই রেপ্লিকা ট্রফিটা তৈরি করেছি। এটার পরিপূর্ণ রূপ দিতে আমাদের দুই বছর সময় লেগেছে। বিশ্বের সবচেয়ে বড় বিশ্বকাপ রেপ্লিকা ট্রফি এটি।’

৫ টন ওজনের পাথরের ট্রফিটার উচ্চতা প্রায় তিন মিটার। দেশটির সেরা ভাস্কর দ্বারা এটি তৈরি করা হয়েছে বলে জানান এর স্বত্বাধিকারী হামাদ। আপাতত নিজ বাড়ির উঠানে পাথরের রেপ্লিকা ট্রফিটি শোভা পেলেও হামাদ চান, বিশ্বকাপের সময় কাতারের দর্শনীয় স্থান ও বিশ্বকাপ ভেন্যুগুলোতে যেন প্রদর্শন করা হয় ট্রফিটি।

হামাদ বলেন, ‘মানুষ যেন বিশ্বকাপের সময় এই রেপ্লিকা বিশ্বকাপ ট্রফিটা দেখতে পারে সে জন্য আমি এটা কিনে এনেছি। আমি এটা আমার বাড়িতে রাখতে চাই না। আমি চাই সবাই যেন এটা দেখার সুযোগ পায়। আশা করছি, কাতারের সুন্দর সুন্দর ভেন্যুগুলোতে এটা প্রদর্শন করা হবে।’

২০ নভেম্বর কাতার ও ইকুয়েডরের মধ্যকার ম্যাচ দিয়ে শুরু হচ্ছে ফুটবলের মহাযজ্ঞ দ্যা গ্রেটেস্ট শো অন আর্থ।

এসএইচ-১২/১২/২২ (স্পোর্টস ডেস্ক)