ভারতের আপত্তিতে পাকিস্তান থেকে সরে যাচ্ছে এশিয়া কাপ!

প্রায় ১৪ বছর পর আগামী বছর পাকিস্তানের মাটিতে হওয়ার কথা ১৬তম এশিয়া কাপের আসর। কিন্তু বাবর আজমদের দেশে না যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে ভারত। ফলে পাকিস্তান থেকে সরে যেতে পারে ২০২৩ সালের এশিয়া কাপ। বিশেষ করে এশিয়ান ক্রিকেট কাউন্সিলের সভাপতি (এসিসি) জয় শাহ নিজেই জানিয়েছেন, নিরপেক্ষ ভেন্যুতে এশিয়া কাপ আয়োজন করতে চান তারা।

এসিসির সভাপতি জয় শাহ আবার ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডেরও (বিসিসিআই) সচিব। মঙ্গলবার  বোর্ডের সাধারণ সভা শেষে তিনি গণমাধ্যমকে বলেন, ‘আমরা সিদ্ধান্ত নিয়েছি যে পাকিস্তান সফর করব না। আগেও এশিয়া কাপ নিরপেক্ষ ভেন্যুতে হয়েছে। ২০২৩ এশিয়া কাপও তেমনটি হবে।’

বিকল্প ভেন্যু হিসেবে অবশ্য এর আগে দুবারই সংযুক্ত আরব আমিরাতে এশিয়া কাপ আয়োজিত হয়েছিল। সবশেষ আসরটি হওয়ার কথা ছিল শ্রীলঙ্কায়। কিন্তু সে দেশের রাজনৈতিক ও অর্থনৈতিক পরিস্থিতি অস্থিতিশীল থাকায় আসর সরিয়ে মধ্যপ্রাচ্যের দেশটিতে নেয়া হয়। কিন্তু পাকিস্তান থেকে ভারত আসর সরিয়ে নিতে চায় মূলত তাদের রাজনৈতিক বৈরিতার কারণে।

এদিকে, ভারতের এমন সিদ্ধান্তে খেপেছেন পাকিস্তানের কিংবদন্তি ক্রিকেটার সাঈদ আনোয়ার। এক টুইটবার্তায় তিনি বলেন, যেখানে আন্তর্জাতিক টিম এবং খেলোয়াড়রা পাকিস্তান সফরে আসছে, বিসিসিআইয়ের সমস্যা কোথায়? এশিয়া কাপের জন্য ভারত যদি পাকিস্তানের পরিবর্তে নিরপেক্ষ ভেন্যু চায়, তাহলে পাকিস্তান ক্রিকেট বোর্ডেরও উচিত ২০২৩ সালে ভারতে অনুষ্ঠেয় ওয়ানডে বিশ্বকাপ নিরপেক্ষ ভেন্যুতে ফেলার জন্য পদক্ষেপ নেয়া।

ভারত সবশেষ পাকিস্তান সফরে গিয়েছিল ২০০৮ সালের জুনে। আর পাকিস্তান সবশেষ ভারতের মাটিতে দ্বিপক্ষীয় সিরিজ খেলেছিল ২০১৩ সালের জানুয়ারিতে। এরপর দুদেশের রাজনৈতিক দ্বন্দ্বে পাকিস্তান ক্রিকেট কাউন্সিল (পিসিবি) ও বিসিসিআই আর কোনো দ্বিপক্ষীয় সিরিজ আয়োজন করতে পারেনি।

এসএইচ-১৮/১৮/২২ (স্পোর্টস ডেস্ক)