জিম্বাবুয়ের বিপক্ষে বাংলাদেশ নামছে কাল

ঘুরে দাঁড়ানোর ম্যাচে জিম্বাবুয়ের বিপক্ষে মাঠে নামছে বাংলাদেশ রোববার। বড় হারের অভিজ্ঞতা ভুলে জিম্বাবুয়ের বিপক্ষে জয়ের প্রত্যাশা টাইগারদের টেকনিক্যাল কনসালটেন্ট শ্রীধরন শ্রীরামের। উইকেটের বিবেচনায় একাদশে আসতে পারে পরিবর্তন। ব্যাটিংয়ের ওপর বেশি জোর দিচ্ছেন শ্রীরাম। বোলিং ও ব্যাটিংয়ে সাকিব ঘুরে দাঁড়াবেন বলেও প্রত্যাশা তার।

টানা ভ্রমণ আর ম্যাচের চাপ আছে হারের ব্যর্থতা। সব মিলিয়ে ক্লান্ত এক দল বাংলাদেশ। বিশ্বকাপের তৃতীয় ম্যাচে মাঠে নামছে উজ্জীবিত জিম্বাবুয়ের বিপক্ষে।

মাঠের বাইরে সমালোচনায় জর্জরিত দল। গেল ম্যাচে বড় হার। ঘুরে দাঁড়ানোর ম্যাচে প্রথমবার মাঠে নামবে বিখ্যাত গ্যাবায়। এই মাঠে এর আগে খেলার অভিজ্ঞতা নেই টাইগারদের। তবে এয়ারপোর্ট থেকে হোটেলে যাওয়ার সময় উইকেট দেখে গেছেন সাকিব আল হাসানরা। ঐচ্ছিক অনুশীলনে তাই গ্যাবায় আসলেন না টাইগার অধিনায়ক। অনুশীলনে এসেছিলেন সোহান আর রাব্বী।

গেল ম্যাচে লড়াই-ই করতে পারেনি টাইগাররা। জিম্বাবুয়ের বিপক্ষে ম্যাচের আগে মাথাব্যথা তিন বিভাগে। তবে টাইগারদের জয়ের প্রত্যাশা অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড ম্যাচের উপমা টেনে।

শ্রীরাম বলেন, অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের কাছে বড় ব্যবধানে হেরেছে। এরপর তারা জয় পেয়েছে। আমরা কেন জয়ের আশা করতে পারবো না। দক্ষিণ আফ্রিকা দারুণ খেলেছে। বিশেষ করে রুশো পার্থক্য গড়ে দিয়েছে। আমরা আমাদের খেলা খেলতে চাই। টুর্নামেন্টে টিকে থাকতে জয়টা গুরুত্বপূর্ণ।

গ্যাবার উইকেট বদলেছে। এখন ব্যাটারদের পক্ষেই কথা বলে। আউট ফিল্ড অনেক ফাস্ট। শ্রীরামের জানা আছে কন্ডিশন সম্পর্কে। ১৬০-১৭০ রান নাকি যথেষ্ট হবে জয়ের জন্য। কিন্তু রানটা করনে কে? ওপেনিংয়ে রান নেই। শান্ত-সৌম্য সেই হতাশার মাঝেই। তাও তাদের পারফরম্যান্সেই সন্তুষ্ট কোচ।

টেকনিক্যাল কনসালটেন্ট বলেন, নেদারল্যান্ডসের বিপক্ষে ভালো ওপেনিং জুটি ভালোই হচ্ছিল। দক্ষিণ আফ্রিকার সঙ্গেও সৌম্য দারুণ খেলার চেষ্টা করেছে। আমি তাদের নিয়ে চিন্তিত নই। ভবিষ্যত বিবেচনায় তারা ভালো অভিজ্ঞতা নিচ্ছে। ব্যাটিং একটা দিন খারাপ হতে পারে। তবে ঘুরে দাঁড়াবে দল।

সাকিবের ব্যাট হাসছে না গেল দুই ম্যাচে। তবে তা নিয়ে ভাবছে না টিম ম্যানেজমেন্ট। বরং চেনা প্রতিপক্ষের বিপক্ষে জয়ের আশা করছেন তিনি। বলেন, সাকিব প্রথম ম্যাচে বড় শট খেলতে গিয়ে আউট হয়েছেন। গেল ম্যাচে কিছুটা আনলাকি ছিল। ত্রিদেশীয় সিরিজে দারুণ পারফর্ম করেছে। আমার মনে হয় এটা নিয়ে দল তেমন চিন্তিত নয়। তাছাড়া আমরা জিম্বাবুয়েকে নিয়ে ভাবতে চাই না। আমাদের খেলাটা খেলতে চাই। আগে কি হয়েছে সেটাও মনে করতে চাই না এখন।

দুই দলের মুখোমুখি দেখায় ১২টি জয় রয়েছে বাংলাদেশের আর ৭ ম্যাচ জিতেছে জিম্বাবুয়ে। সাম্প্রতিক সময়ে খেলা ম্যাচে ৩টি আফ্রিকার দেশটি আর ৭টি টাইগারদের জয়। বাংলাদেশ সময় সকাল ৯টায় ম্যাচটি শিুরু হবে।

এসএইচ-০২/২৯/২২ (স্পোর্টস ডেস্ক)