বিশ্বকাপ ব্যর্থতার দায় নিয়ে অধিনায়কত্ব ছাড়লেন নবি

অস্ট্রেলিয়ার বিপক্ষে বিশ্বকাপে নিজেদের শেষ ম্যাচে আফগানিস্তান লড়াই করলেও শেষ পর্যন্ত আর জিততে পারেনি। রশিদ খানের লড়াকু ইনিংস শেষে তারা হেরেছে ৪ রানে। শুধু এই ম্যাচ না, পুরো টুর্নামেন্টে একটি ম্যাচও জিততে পারেনি মোহাম্মদ নবি বাহিনী। সেই দায় স্বীকার করে অধিনায়কত্ব ছেড়েছেন আফগান অধিনায়ক। টুইটারে এক বার্তায় নেতৃত্ব ছাড়ার কথা জানান তিনি।

আকাশসম আশা নিয়ে অস্ট্রেলিয়ায় টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলতে গিয়েছিল আফগানিস্তান। তার আগে প্রস্তুতিটা কেমন ছিল তাদের? নবির দৃষ্টিতে নিজেদের প্রস্তুতি মোটেও ভালো ছিল না। টুইটে তিনি বলেন, আমাদের টি-টোয়েন্টি বিশ্বকাপ যাত্রা শেষ হয়েছে। যে ফল পেয়েছি, তা আমরাও প্রত্যাশা করিনি, সমর্থকরাও করেনি। ফল নিয়ে আমরা হতাশ। গত বছর থেকে আমাদের দলের যে প্রস্তুতি, বড় টুর্নামেন্টের আগে তা কোনো অধিনায়কই আশা করবে না।

আফগানিস্তান দলের মতো নবির বিশ্বকাপ পারফরম্যান্স যারপরানই খারাপ। সুপার টুয়েলভের তিন ম্যাচে করেছেন যথাক্রমে ৩, ১৩ ও ১ রান। নবি নিজেও তার পারফরম্যান্স নিয়ে খুশি নন। এ সম্পর্কে এ ক্রিকেটার বলেন, গত কয়েকটা সিরিজে টিম ম্যানেজমেন্ট, নির্বাচক কমিটি ও আমি এমন কোনো ধাপে ছিলাম না যে, তা টিমের ব্যালেন্সে সহায়তা করবে।

নবি বলেন, সে কারণেই আমি শ্রদ্ধার সঙ্গে আফগানিস্তানের নেতৃত্বভার ছাড়ছি। দেশের হয়ে আরও খেলে যেতে চাই, যখন দলে আমাকে প্রয়োজন মনে করা হবে। বিশ্বব্যাপি প্রত্যেককে অন্তরের অন্তস্থল থেকে ধন্যবাদ জানাই।

নবি আরও বলেন, অনেকে অনেক জায়গা থেকে আমাদের খেলা দেখতে এসেছেন। যদিও বৃষ্টির কারণে ম্যাচ বাধাগ্রস্ত হয়েছে। আপনাদের ভালোবাসা সত্যিকার অর্থেই আমাদের জন্য অনেক কিছু। আফগানিস্তান দীর্ঘজীবী হোক।

এসএইচ-০৮/০৪/২২ (স্পোর্টস ডেস্ক)