কাল মাঠে নামবে বাংলাদেশ-পাকিস্তান

জয়ের লক্ষ্য নিয়ে গ্রুপ পর্বের শেষ ম্যাচে রোববার পাকিস্তানের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ। পাকিস্তান খুবই শক্তিশালী দল, তাদের হারাতে শীষ্যদের নিজেদের সামর্থের সেরাটা দেবার কথা বলছেন দলের টেকনিকাল কনসালটেন্ট শ্রীধরন শ্রীরাম। অ্যাডিলেডে বাংলাদেশ সময় রোববার সকাল ১০ টায় শুরু হবে ম্যাচটি।

পাকিস্তানের বিপক্ষে ম্যাচের আগের দিন ঐচ্ছিক অনুশীলন ছিলো বাংলাদেশের। যেখানে হাজির ছিলেন মাত্র চার ক্রিকেটার। সৌম্য সরকার, নুরুল হাসান সোহান, ইয়াসির আলী ও মেহেদী হাসান মিরাজ। চোটের কারণে এদিনও বিশ্রামে দেয়া হয়েছিলো লিটন দাসকে। হ্যামস্ট্রিংয়ে হালকা ব্যথা থাকলেও; পাকিস্তানের বিপক্ষে ম্যাাচে পাওয়া যাবে ডানহাতি এ ব্যাটারকে- এমনটাই বলছে টিম ম্যানেজমেন্ট।

তবে লিটন খেলুন আর নাই খেলুন- বাংলাদেশ একাদশে দুই পরিবর্তন আসছে। অনুশীলন দেখে স্পষ্ট একাদশে ফিরবেন সৌম্য সরকার। লিটন ফিট না হলে তার জায়গা নেবেন সৌম্য। আর লিটন খেললে বাদ পড়তে পারেন শান্তও। এছাড়াও বাদ পড়বেন পেসার শরিফুল ইসলাম। তার জায়গা নিতে পারেন মেহেদী মিরাজ।

গতমাসেও নিউজিল্যান্ডে অনুষ্ঠিত ত্রিদেশীয় সিরিজে পাকিস্তানের মুখোমুখি হয়েছে সাকিব বাহিনী। এজন্য, বাবর আজমদের শক্তি আর দুর্বলতা বেশ ভালোই জানা টাইগারদের।

এ নিয়ে টাইগারদের টেকনিক্যাল কনসালটেন্ট শ্রীধরন শ্রীরাম বলেন, আমরা জিততে চাই। কিন্তু, এটাও জানি যে পাকিস্তান কতোটা ভালো দল। কিছুদিন আগেই নিউজিল্যান্ডে ত্রিদেশীয় সিরিজে আমরা ওদের মুকাবিলা করেছি। জয় পেতে হলে সামর্থ্যের সেরাটাই দিতে হবে।

ভারতের বিপক্ষে বাংলাদেশ হারলেও সে ম্যাচে রোহিত, ভিরাটদের প্রায় ধরেই ফেলেছিলো টাইগাররা। ঐ ম্যাচে করা ভুলগুলো পাকিস্তানের সাথে করতে চায় না দল। বোলিংয়ে আরও ভালো করার পাশাপাশি, মিডল অর্ডারের কাছ থেকেও রান চায় টিম ম্যানেজমেন্ট।

এ ব্যাপারে শ্রীধরন শ্রীরাম বলেন, ছেলেরা বুঝতে পেরেছে যে ভারতের বিপক্ষে কতো বড় সুযোগ নষ্ট করেছি আমরা। তবে ভারতের সাথে এতোটা লড়াই প্রমাণ করে যে আমরা খুব বেশি পিছিয়ে নেই। এই শিক্ষা আমরা কাজে লাগাতে চাই।

এদিকে, বিশ্বকাপটা মিশ্র ভাবে কাটছে পাকিস্তানের। ভারত তো বটেই জিম্বাবুয়ের কাছেও হেরে খুবই সমালোচিত হয়েছে বাবর, রিজওয়ানরা। সেই ভুল আর বাংলাদেশের সাথে করতে চায় না দলটি।

পাকিস্তানি ব্যাটার শান মাসুদ এ প্রসঙ্গে বলেন, আমরা ভুল থেকে শিক্ষা নিয়েছি। জিম্বাবুয়ের ম্যাচে যা করেছি তা শুধরে নেয়ার চেষ্টা করেছি। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে যেখানে ভুল ছিলো পরের ম্যাচে তা ঠিক করতে চাই। বাংলাদেশের বিপক্ষেও আমরা শতভাগ দিবো। পেশাদার দল হিসেবেই মাঠে নামবো।

এসএইচ-০১/০৫/২২ (স্পোর্টস ডেস্ক)