গ্রুপ চ্যাম্পিয়ন হিসেবে সেমিফাইনালে ভারত

সূর্যকুমার যাদবের বিধ্বসী ব্যাটিংয়ের পর ইনিংস বিপর্যয় হয়েছে জিম্বাবুয়ের। ১৮৭ রানের লক্ষ্য ছুড়ে দিয়ে ৭১ রানের জয় তুলে নিয়েছে ভারত। তাতে গ্রুপ চ্যাম্পিয়ন হিসেবে সেমিফাইনালে উঠেছে টিম ইন্ডিয়া। সুপার টুয়েলভের ৫ ম্যাচ শেষে ৮ পয়েন্ট তাদের। ৬ পয়েন্ট নিয়ে রানার্স আপ হয়েছে পাকিস্তান।

ভারতের ইনিংসে জিম্বাবুয়ের বোলারদের দাপট সামলিয়ে একচ্ছত্র আধিপত্য বিস্তার করেন টি-টোয়েন্টি সেনসেশন সূর্যকুমার যাদব। ঝড় তোলা সূর্য ২৫ বলে ৬১ রান করে অপরাজিত ছিলেন। পরে ভুবনেশ্বর কুমার, আর্শদীপ সিং ও রবিচন্দ্রন অশ্বিনের নিয়ন্ত্রিত বোলিংয়ে ১১১ রানে গুটিয়ে যায় জিম্বাবুয়ের ইনিংস।

রোববার  মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে রান তাড়া করতে নেমে ২ রানে ২ উইকেট হারায় জিম্বাবুয়ে। উইকেটের সেই মিছিল চলতে থাকে খানিক সময় পরপর। দলীয় ২৮ রানে শন উইলিয়ামস, ৩১ রানে ক্রেগ আরভিন, ৩৬ রানে টসি মুনিওঙ্গা প্যাভিলিয়নে ফিরে যান। এরপর রায়ান বার্ল ও সিকান্দার রাজা মিলে প্রতিরোধ গড়েন। তাদের জুটি ভাঙে দলীয় ৯৬ রানের মাথায়। বার্ল আউট হন ২২ বলে ৩৫ রান করে। বাকিটা সময় রাজার যোগ্য সঙ্গী হয়ে উঠতে পারেননি আর কেউই।

ব্যক্তিগত ১ রানে ওয়েলিংটন মাসাকাদজা ও রিচার্ড এনগারাভা আউট হন। সিকান্দার রাজা ফিরে যান দলীয় ১১১ রানের মাথায়। ২৪ বলে তিনি করেন ৩৪ রান। এরপর স্কোর বোর্ডে আর কোনো রান যোগ করতে পারেনি জিম্বাবুয়ে। ভারতের হয়ে অশ্বিন ৩টি উইকেট নেন। ২টি করে উইকেট পান মোহাম্মদ শামি ও হার্দিক পান্ডিয়া। একটি করে উইকেট নেন ভুবনেশ্বর কুমার, আর্শদীপ সিং ও অক্ষর প্যাটেল।

টস জিতে ব্যাট করতে নামা ভারত প্রথম ওভারে কোনো রানই তুলতে পারেনি। রিচার্ড এনগারাভার ওভারের ৬টি বলই ডট হয়। পরের ওভারের চতুর্থ বলে সিঙ্গেল নিয়ে রানের খাতা খোলেন রোহিত শর্মা। ২ ওভার শেষে ১৮ রান করে তারা। তৃতীয় ওভারে বিদায় নেন রোহিত। ১৩ বলে ১৫ রান করেন তিনি।

৮৭ রানের মাথায় ধীরগতির এক ইনিংস খেলে সীমানা দড়ির কাছে ধরা পড়েন বিরাট কোহলি। উইলিয়ামসের বলে রায়ান বার্লের হাতে ধরা পড়া বিরাট ১৫ বলে ২৬ রান করেন। একই ওভারে বিদায় নেন রিশভ পন্ত। একটা ছক্কা হজম করার পরের বলে সিকান্দার রাজা তুলে নেন ওপেনার লোকেশ রাহুলের উইকেট। ৩৫ বলে ৫১ রান করেন ভারত ওপেনার।

এরপর তাণ্ডব শুরু করেন টি-টোয়েন্টি সেনসেশন সূর্যকুমার যাদব। ভারতের অল্প পুঁজির শঙ্কা দিলেও সেটা কাটে সূর্যের ইনিংসে। ২৩ বলে হাফ সেঞ্চুরিও তুলে নেন মারকুটে এ ব্যাটার। তাকে কিছু সময়ের জন্য সঙ্গ দিয়েছিলেন হার্দিক পান্ডিয়া। পান্ডিয়া আউট হন ১৮ রান করে। সূর্যের ইনিংসে ছিল ৬টি চার ও ৪টি ছয়ের মার। জিম্বাবুয়ের হয়ে ২ উইকেট নেন শন উইলিয়ামস। একটি করে উইকেট নেন রিচার্ড এনগারাভা, ব্লেসিং মুজারাবানি ও সিকান্দার রাজা।

এসএইচ-০৬/০৬/২২ (স্পোর্টস ডেস্ক)