ফাইনালে ভারত-পাকিস্তান লড়াইয়ের সম্ভাবনা!

অস্ট্রেলিয়ায় টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভের গ্রুপ দুই থেকে সেমিফাইনালের টিকিট পেয়েছে ভারত ও পাকিস্তান। এতে ফাইনালে ফের লড়াই হওয়ার সম্ভাবনা তৈরি হয়েছে রোহিত শর্মা এবং বাবর আজমদের।

সবশেষ এশিয়া কাপে দুবার মুখোমুখি হয়েছিল ভারত ও পাকিস্তান। তবে ভারত ফাইনালে উঠতে পারলে এক টুর্নামেন্টেই তিনবার মুখোমুখি হওয়ার সুযোগ থাকতো তাদের।

এবারে টি-টোয়েন্টি বিশ্বকাপে সুপার টুয়েলভে দু’টি গ্রুপে ভাগ হয়ে লড়েছে দলগুলো। নিয়ম অনুযায়ী, দুটি গ্রুপ থেকে দুটি করে দল সেমিফাইনালের টিকিট কেটেছে। গ্রুপ ‘বি’ থেকে টিকিট পেয়েছে ভারত ও পাকিস্তান।

সুপার টুয়েলভের গ্রুপ দুইয়ে রোববার  দক্ষিণ আফ্রিকার বিপক্ষে নেদারল্যান্ডসের জয়ের ফলে পাকিস্তানের সামনে সেমিফাইনালের উঠার সুবর্ণ সুযোগ চলে আসে। সেই পরিস্থিতিতে বাংলাদেশের বিপক্ষে দিনের দ্বিতীয় ম্যাচে জিতলেই সেমির টিকিট নিশ্চিত ছিল বাবর আজমদের। অ্যাডিলেডে ঠিক সেটাই হয়েছে। বাংলাদেশকে হারিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিতে উঠে যায় বাবররা।

অন্যদিকে এবারের বিশ্বকাপে দুর্দান্ত খেলছে টিম ইন্ডিয়া। পাকিস্তানকে হারিয়ে রোহিত শর্মার দল শুভ সূচনা করে অস্ট্রেলিয়া বিশ্বকাপ। সুপার টুয়েলভের গ্রুপ দুইয়ে একমাত্র দক্ষিণ আফ্রিকার কাছে ৫ উইকেটে হেরে যাওয়া ছাড়া সব ক’টি ম্যাচেই জয় পেয়েছে ভারত। টেবিলের শীর্ষস্থানে থেকেই সেমির টিকিট কেটেছে তারা।

চিরপ্রতিদ্বন্দ্বী এই দুই দল সেমিফাইনালে উঠে যাওয়ায় ফাইনালে দেখা হওয়ার সম্ভাবনা তৈরি হয়েছে। কারণ নিয়ম অনুযায়ী, একটি গ্রুপের সেরার সঙ্গে খেলা হবে অন্য গ্রুপের দ্বিতীয় স্থানে থাকা দলের। ফলে সেমিফাইনালে কোনোভাবেই মুখোমুখি হতে পারবে না ভারত এবং পাকিস্তান। কিন্তু সেমিফাইনালে দুই দলই জিততে পারলে ফাইনাল হবে ভারত-পাকিস্তানের মধ্যে।

ফাইনালে দেখা হয়ে গেলে ভারতীয় সমর্থকরা চাইবে, ২০০৭ সালের ঘটনার পুনরাবৃত্তি হোক। উদ্বোধনী টি-টোয়েন্টি বিশ্বকাপে ফাইনালে পাকিস্তানকে হারিয়ে শিরোপা জিতেছিল ভারত। আবার পাকিস্তানের সমর্থকরা চাইবে, ২০১৭ সালের আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির স্মৃতি ফিরিয়ে আনতে। সেই ফাইনালে টিম ইন্ডিয়াকে দাঁড়াতেই দেয়নি মোহাম্মদ আমিররা।

আগামী রোববার বিশ্বকাপের ফাইনাল মাঠে গড়াবে মেলবোর্নে। যে মাঠে ৯০ হাজারের বেশি দর্শক ভারত বনাম পাকিস্তানের গ্রুপপর্বের ম্যাচ উপভোগ করেছে। সেই মাঠেই আরও একবার দেখা যেতে পারে চিরপ্রতিদ্বন্দ্বীর মহারণ।

এসএইচ-১৫/০৬/২২ (স্পোর্টস ডেস্ক)