বিশ্বকাপের ফাইনালে বৃষ্টি হলে ফলাফল কী হবে

টি-টোয়েন্টি বিশ্বকাপের চলতি আসরে বৃষ্টি বাগড়া দিয়েছে কয়েকটি ম্যাচে, বৃষ্টিতে কিছু ম্যাচ ভেসেও গেছে। আর এবার ফাইনাল মাঠে গড়ানো নিয়েও দেখা দিয়েছে শঙ্কা। এমনকি শিরোপা ভাগাভাগির সম্ভাবনাও তৈরি হয়েছে।

বিশ্বকাপের অষ্টম আসরে বৃষ্টি সবচেয়ে বেশি ভুগিয়েছে মেলবোর্নে। রোববার সেই মেলবোর্নেই পাকিস্তান ও ইংল্যান্ডের মধ্যকার ফাইনাল ম্যাচ। কিন্তু ওই ফাইনাল ম্যাচে চোখ রাঙাচ্ছে বৃষ্টি। এমনকি বৃষ্টির বাগড়ায় ম্যাচ ভেস্তে যাওয়ার শঙ্কা দেখা যাচ্ছে।

অস্ট্রেলিয়ার আবহাওয়া অফিসের তথ্যমতে, রোববার মেলবোর্নে বজ্রসহ বৃষ্টির সম্ভাবনা ৯৫ শতাংশ। ১৫ থেকে ২৫ মিলিমিটার বৃষ্টি হতে পারে। স্থানীয় সময় এদিন সন্ধ্যায় উত্তরপূর্ব দিক থেকে ঘণ্টায় ১৫ থেকে ২৫ কিলোমিটার বেগে বাতাস প্রবাহিত হতে পারে।

বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রণ সংস্থা আইসিসির নিয়ম অনুযায়ী, বৃষ্টির কারণে রোববার ফাইনাল অনুষ্ঠিত না হলে খেলা গড়াবে সোমবারের (১৪ নভেম্বর) রিজার্ভ ডেতে। ফাইনাল ফলাফল নির্ধারণের জন্য উভয় দলকে কমপক্ষে ১০ ওভার করে খেলতে হবে। তবে বৃষ্টির কারণে খেলা বাধাগ্রস্ত হলে পরদিন ২০ ওভারের সম্পূর্ণ ম্যাচ রিজার্ভ ডেতে শুরু করা যেতে পারে।

কিন্তু দেশটির আবহাওয়া অফিস জানিয়েছে, সোমবারও ৯৫ শতাংশ বৃষ্টির আশঙ্কা রয়েছে। এদিন ৫ থেকে ১৫ মিলিমিটার বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এছাড়া ঘণ্টায় ২৫ থেকে ৪০ কিলোমিটার বেগে দমকা হাওয়া বয়ে যেতে পারে।

বৃষ্টির কারণে যদি ম্যাচটি পরিত্যাক্ত হয়, তাহলে ট্রফি ভাগাভাগি করে নিতে হবে পাকিস্তান ও ইংল্যান্ডকে। বড় টুর্নামেন্টের ফাইনাল ভেস্তে যাওয়ার ঘটনা আগেও ঘটেছে। বৃষ্টির কারণে ২০০২ সালের চ্যাম্পিয়ন্স ট্রফি ভারত ও শ্রীলঙ্কার মধ্যে ভাগাভাগি হয়েছিল।

অনেক নাটকীয়তার মধ্য দিয়েই এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে উঠে পাকিস্তান ও ইংল্যান্ড। এরপর ৪ দলের লড়াইয়ে তারা অনেকটা সহজেই পেয়ে যায় ফাইনালের টিকিট। বৃহস্পতিবার  ভারতকে বড় ব্যবধানে হারিয়ে ফাইনালের টিকিট কাটে ইংলিশরা। আর আগের দিন বুধবার নিউজিল্যান্ডকে হারিয়ে ফাইনালে উঠে পাকিস্তান ক্রিকেট দল।

এসএইচ-০৯/১১/২২ (স্পোর্টস ডেস্ক)