ব্রাজিল-আর্জেন্টিনা সমর্থকদের মারামারি

ফুটবল বিশ্বকাপ উন্মাদনায় গোটা বিশ্ব। যার রেশ আঁছড়ে পড়ছে ভারত-বাংলাদেশসহ দক্ষিণ এশিয়ার দেশগুলোতেও। নিজের দেশের অংশগ্রহণ না থাকলেও চার বছর পরপর এ বিশ্বকাপ ঘিরে উত্তেজনার কমতি নেই এ অঞ্চলে। বিশেষ করে লাতিন দুই পরাশক্তি ব্রাজিল ও আর্জেন্টিনাকে ঘিরেই যত উন্মাদনা।

বিশ্বকাপ আসলেই দুই দলের সমর্থকরা ভাগ হয়ে যান। চায়ের কাপে ঝড় তোলেন। এমনকি মারামারির মতো ঘটনাও হরহামেশা ঘটে। তেমনি এক ঘটনা ঘটল ভারতের কেরালায়। রোববার (২১ নভেম্বর) কেরালার কোল্লাম জেলায় দুই দলের সমর্থকদের মধ্যে ব্যাপক হাতাহাতির ঘটনা ঘটেছে। এরই মধ্যে সামাজিক যোগাযোগমাধ্যমেও সেটির ভিডিও ছড়িয়ে পড়েছে।

ভারতীয় সংবাদমাধ্যম জানিয়েছে, দুই দলের সমর্থকরা নিজেদের দলের সমর্থনে রাস্তায় মিছিল বের করেছিলেন। সেখানেই সমর্থকদের মধ্যে ঝামেলা লাগে। লোহার রড নিয়ে দুই দলের সমর্থকরা একে অপরের দিকে তেড়ে যান। ব্যাপক মারামারি ও হাতাহাতির ঘটনা ঘটে। ঘটনা দেখে দৌড়ে আসেন স্থানীয় বাসিন্দারা। তাদের মধ্যস্থতায়ই বিষয়টি থেমে যায়। তবে গোটা ঘটনায় আহত হয়েছেন দু’দলেরই বেশ কয়েকজন সমর্থক।

অবশ্য এ ঘটনায় পুলিশ কোনো মামলা করেনি। কারণ কোনো পক্ষই অভিযোগ জানায়নি। তবে যিনি সেই ঘটনার ভিডিও তুলে সামাজিকমাধ্যমে ভাইরাল করে দিয়েছেন, তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হতে পারে। পুলিশের দাবি, সেই ভিডিও দেখে অন্যত্র সমর্থকদের মধ্যে ঝামেলা হতে পারে। টুইটার থেকে সেই ভিডিও সরিয়ে নেয়ার তোড়জোড়ও শুরু হয়েছে।

ভারতের কেরালা এমনিতেই ফুটবল পাগল। মাল্লাপুরমে দুই দেশের সমর্থকরা মেসি এবং নেইমারের বিরাট আকারের কাটআউট একটি নদীতে লাগিয়েছিলেন। বিশ্বকাপের সময় গোটা রাজ্যজুড়েই চরমে থাকে উন্মাদনা। মারামারিও নতুন ঘটনা নয়।

এসএইচ-২০/২২/২২ (স্পোর্টস ডেস্ক)