সপ্তাহ না পেরোতেই টেস্ট বোলিংয়ের শীর্ষে অশ্বিন

মাত্র এক সপ্তাহ আগেই ৪০ বছর বয়সে টেস্টের বোলারদের শীর্ষস্থান দখল করেছিলেন জেমস অ্যান্ডারসন। সাদা পোশাকে দীর্ঘদিন ধরে এক নম্বরে থাকা প্যাট কামিন্সকে নম্বর ওয়ান থেকে হটান এই ইংলিশ পেসার। তবে তখনো তার ঘাড়ে নিশ্বাস ফেলছিলেন ভারতীয় অফ-স্পিন অলরাউন্ডার রবিচন্দ্রন অশ্বিন। এবার পুরোপুরিভাবেই তিনি অ্যান্ডারসনের জায়গা দখল করে নিয়েছেন।

অস্ট্রেলিয়ার সঙ্গে ভারতের চলমান টেস্ট সিরিজে ব্যাটারদের নাজেহাল করে ছেড়েছেন অশ্বিন। তিনি ভারতের জয় পাওয়া প্রথম দুটি টেস্টে ১৪ উইকেট নিয়েছেন। যার কল্যাণে সিরিজের তৃতীয় চলাকালেই সুখবর পেয়েছেন অশ্বিন।

এর আগে নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম টেস্টে ৭ উইকেট শিকারের পর সবচেয়ে বেশি বয়সে টপ পজিশনে আসেন অ্যান্ডারসন। এর আগে তার সমান ৪০ বছর বয়সে টেস্ট বোলারদের শীর্ষে ছিলেন অজি স্পিনার ক্ল্যারি গ্রিমেট। কিউইদের বিপক্ষে দ্বিতীয় টেস্টে তিন উইকেট পেয়েছিলেন অ্যান্ডারসন। যা তাকে নম্বর ওয়ান অবস্থানে রাখতে যথেষ্ট ছিল না। ফলে দুইয়ে অবনমন হয়েছে তার। অস্ট্রেলিয়ার অধিনায়ক প্যাট কামিন্স আছেন তিনে।

ভারতের আরেক বোলার জসপ্রিত বুমরা এবং পাকিস্তানি পেসার শাহিন শাহ আফ্রিদি আছেন যথাক্রমে ৪ ও ৫ নম্বর অবস্থানে। যদিও গত জুলাইয়ের পর তাদের কেউই কোনো টেস্ট ম্যাচ খেলেননি। তবে ইংলিশ বোলার ওলি রবিনসনের ৬ নম্বরে নেমে যাওয়ায় বুমরা-আফ্রিদির এই উন্নতি!

অন্যদিকে বোর্ডার-গাভাস্কার সিরিজে দুর্দান্ত পারফর্ম করা ভারতীয় অলরাউন্ডার রবীন্দ্র জাদেজারও র‌্যাংকিংয়ে উন্নতি হয়েছে। তিনি উঠে এসেছেন ৮ নম্বরে। তবে ১০ উইকেটের পাশাপাশি ২৬ রান করে টেস্ট অলরাউন্ডারের শীর্ষেও উঠেছেন জাদেজা। এই ক্যাটাগরিতে অশ্বিনের অবস্থান দুইয়ে।

এসএ-১৮/০১/০৩ (স্পোর্টস ডেস্ক)