আইপিএলে কলকাতাকে যে ‘বার্তা’ দিচ্ছেন সাকিব-লিটন

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) খেলতেই যেন আয়ারল্যান্ড সিরিজকে পাখির চোখ করে রেখেছিলেন লিটন দাস ও সাকিব আল হাসান। আইরিশদের নিয়ে ছেলেখেলায় মেতেছেন লিটন ও সাকিব। কলকাতা নাইট রাইডার্সের (কেকেআর) একাদশে সুযোগ পাওয়ার বার্তাই যেন দিয়ে রাখলেন এই দুই ক্রিকেটার।

গতকাল চট্টগ্রামে সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টিতে আয়ারল্যান্ডকে বলতে গেলে একাই হারিয়ে দিয়েছেন সাকিব ও লিটন। ১৮ বলে ফিফটি করেছেন লিটন, যা বাংলাদেশের ব্যাটারদের মধ্যে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে দ্রুততম। উইকেটের চারদিকে মনোমুগ্ধকর শট খেলেন এই উইকেটরক্ষক ব্যাটার। ৪১ বলে ১০ চার ও ৩ ছক্বায় ৮৩ রানের ইনিংস খেলেন লিটন। টি-টোয়েন্টিতে বাংলাদেশের সর্বোচ্চ রানের জুটি গড়তেও অবদান রেখেছেন তিনি। রনি তালুকদারের সঙ্গে ৯.২ ওভারে ১২৪ রানের উদ্বোধনী জুটি গড়তে অবদান রেখেছেন। তাছাড়া কমপক্ষে ৭০০ বল খেলেছেন, এমন ক্রিকেটারদের মধ্যে পাওয়ার প্লেতে ১৪২.৫৭ স্ট্রাইকরেট নিয়ে শীর্ষে লিটন।

সাকিব তো ব্যাটে-বলে অলরাউন্ড পারফরম্যান্সে কাঁপিয়ে দিয়েছেন আয়ারল্যান্ডকে। ২৪ বলে ৩৮ রানের অপরাজিত ইনিংস ও বোলিংয়ে ৫ উইকেট নেন তিনি। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ১৩৬ উইকেট নিয়ে সর্বোচ্চ উইকেটশিকারী এখন বাংলাদেশের এই অলরাউন্ডার। পেছনে ফেলেছেন ১৩৪ উইকেট নেওয়া টিম সাউদিকে। শুধু গতকালই নয়, চট্টগ্রামে প্রথম টি-টোয়েন্টিতেও দুর্দান্ত খেলেছেন লিটন। রনির সঙ্গে ৪৩ বলে ৯১ রানের উদ্বোধনী জুটি গড়তে অবদান রেখেছেন তিনি। ২৩ বলে করেছিলেন ৪৭ রান। আর ব্যাটিংয়ে ১৩ বলে ২০ রান করে অপরাজিত ছিলেন সাকিব। বোলিংয়ে কোনো উইকেট না পেলেও ১ ওভারে ৫ রান দিয়েছেন বাংলাদেশের এই অলরাউন্ডার।

সাকিব-লিটন ছাড়া কলকাতার স্কোয়াডে বিদেশি খেলোয়াড়েরা হলেন: সুনীল নারাইন, আন্দ্রে রাসেল, লকি ফার্গুসন, টিম সাউদি, রহমানউল্লাহ গুরবাজ এবং ডেভিড ভিজা। বরাবরের মতো এবারও দলগুলোর একাদশে খেলবেন চার বিদেশি। একাদশে সুযোগ পেতে লিটনের প্রতিদ্বন্দ্বী গুরবাজ ও নারাইন। গত কয়েক বছর কলকাতার হয়ে ওপেনিং করে আসছেন নারাইন। আর ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটের অন্যতম ‘হটকেক’ গুরবাজ। যদিও সাম্প্রতিক সময়ে টি-টোয়েন্টিতে নিজের নামের প্রতি সুবিচার করতে পারছেন না আফগান এই ব্যাটার। অন্যদিকে সাকিবের প্রতিদ্বন্দ্বী রাসেল, ভিজা এমনকি নারাইনও। সাকিব আর নারাইন দুজনেই যে ‘অর্থোডক্স’ স্পিনার। ভিজা, রাসেল যে নিজেদের দিনে কতটা ভয়ঙ্কর হয়ে উঠতে পারেন, তা আর কারও অজানা নয়। এছাড়া সাকিব-লিটন আইপিএলে কয় ম্যাচ খেলতে পারবেন তা এখনো নিশ্চিত নয়। আন্তর্জাতিক সিরিজের ব্যস্ত সূচির কারণে এখনো অনাপত্তিপত্র (এনওসি) পাননি বাংলাদেশের এই দুই ক্রিকেটার।

এসএ-১/৩০/২৩ (স্পোর্টস ডেস্ক)