বিশ্বকাপ মিশনে হার দিয়ে শুরু আর্জেন্টিনার

ফিফা র‍্যাঙ্কিংয়ে ১৬তম স্থানে অবস্থান ইতালির নারীদের। ইউরোপিয়ান ফুটবল অঙ্গনে বেশ শক্তিশালী দল তারা। এমন বাস্তবতা মেনে নিজেদের বিশ্বকাপ মিশনে রক্ষণাত্মক ভঙ্গিতে শুরু করেছিল আর্জেন্টিনার মেয়েরা। সেই প্রচেষ্টায় প্রায় সফলও হয়েছিল লা আলবিসেলেস্তেদের। তবে শেষ মুহূর্তে গোল হজম করে পরাজয় নিয়ে মাঠ ছেড়েছে লাতিন আমেরিকার দেশটি।

সোমবার (২৪ জুলাই) নিউজিল্যান্ডের অকল্যান্ডের ইডেন পার্কে ‘জি’ গ্রুপে নিজেদের প্রথম ম্যাচে মাঠে নেমেছিল ইতালি এবং আর্জেন্টিনা। রক্ষণে মনোযোগ দিয়ে কাউন্টার অ্যাটাক নির্ভর ফুটবলেই মনোযোগ ছিল আর্জেন্টিনার মেয়েদের। তবে ৮৭ মিনিটে ক্রিস্টিনা জিরেল্লির গোলে শেষ রক্ষা হয়নি তাদের। ১-০ গোলের পরাজয় নিয়ে বিশ্বকাপ মিশন শুরু করল আলবিসেলেস্তেরা।

এদিন ইতালির শক্তিশালী আক্রমণ ঠেকাতে চার ডিফেন্ডারের সঙ্গে পিভট হিসেবে দুই ডিফেন্সিভ মিডফিল্ডার নিয়ে একাদশ সাজিয়েছিল আর্জেন্টিনা। তাদের এমন জমাট রক্ষণের বিপরীতে শুরু থেকেই আক্রমণ চালিয়েছে ইতালি। যে কারণে প্রথমার্ধে বলার মতো তেমন কোনো সুযোগই করতে পারেনি আর্জেন্টিনা। পুরোটা সময় ইতালির আক্রমণ ঠেকাতেই হিমশিম খেতে হয়েছে তাদের।

অবশ্য প্রথমার্ধে দুইবার বল জালে জড়িয়েছিল ইতালি। তবে অফসাইডের কারণে দুটি গোলই বাতিল করে দেন রেফারি। ১৬ মিনিটে আরিয়ানা কারুসো এবং ৪১ মিনিটে ভ্যালেন্তিনা জিয়াসিনতির গোল অফসাইডের কারণে বাতিল হয়ে যায়। ফলে গোলশূন্য অবস্থাতেই বিরতিতে যায় দুই দল।

গোলশূন্য প্রথমার্ধের পর কিছুটা গতি আসে ম্যাচের দ্বিতীয়ার্ধে। ৪৮ মিনিটেই গোলের সুযোগ পেয়েছিল আর্জেন্টিনার মেয়েরা। তবে ইলিয়ানা স্ট্যাবিলের ফ্রি-কিক দারুণভাবে ফিরিয়ে দেন ইতালিয়ান গোলরক্ষক ফ্রেন্সেসকা দুরান্তে। এরপর নিয়মিত আক্রমণ করলেও গোলের দেখা পায়নি কেউই।

এরপর ম্যাচের ৭৪ মিনিটে ইতালির একাদশে বদলি হয়ে মাঠে নামেন জিরেল্লি। আর মাঠে নামার ১৩ মিনিট পরেই স্কোরশিটে নাম লেখান জুভেন্টাসের এই তারকা। ম্যাচের ৮৭ মিনিটে বামপ্রান্ত থেকে লিসা বোয়াত্তিনের ক্রসে মাথা ছুঁইয়ে বল জালে জড়ান ইতালিয়ান এই নাম্বার টেন।

পিছিয়ে পড়েও হাল ছাড়েননি আর্জেন্টিনার মেয়েরা। ম্যাচের একদম শেষ মুহূর্তে ফিরে আসার জন্য দারুণ এক সুযোগ পেয়েছিল আর্জেন্টিনা। কিন্তু, বোনসেনগুন্দোর ফ্রিকিক আবারও ফিরিয়ে দেন ইতালিয়ান গোলরক্ষক। শেষপর্যন্ত হার নিয়েই মাঠ ছাড়তে হয়েছে আর্জেন্টিনাকে। পুরো ম্যাচে আর্জেন্টিনার ৫ শটের বিপরীতে তারা শট নিয়েছে ১১টি।

এবারের নারী বিশ্বকাপে আর্জেন্টিনা ‘জি’ গ্রুপ থেকে অংশ নিচ্ছে। যেখানে আলবিসেলেস্তেদের বাকি প্রতিপক্ষরা হলো দক্ষিণ আফ্রিকা ও সুইডেন। আগামী ২৮ জুলাই বাংলাদেশ সময় সকাল ৬টায় দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ও ২ আগস্ট বাংলাদেশ সময় দুপুর ৬টায় সুইডেনের মেয়েদের বিপক্ষে মাঠে নামবে তারা।

এসএ-০৬/২৪/২৩ (স্পোর্টস ডেস্ক)