মাহমুদউল্লাহকে মুশফিকের অভিনন্দন

প্রথমে সাদা পোশাকের ক্রিকেটকে বিদায় এবং এরপর বাদ টি-টোয়েন্টি দল থেকেও। এখন মাহমুদউল্লাহ রিয়াদের সামনে কেবল জাতীয় দলে ওয়ানডে ফরম্যাটের দরজা খোলা। তাও তিনি আসন্ন এশিয়া কাপ ও ওয়ানডে বিশ্বকাপের দলে থাকবেন কিনা, তা নিয়ে অনেকদিন ধরেই জল্পনা-কল্পনা চলছে। এরকম দোলাচলের মাঝেই আন্তর্জাতিক ক্রিকেট ক্যারিয়ারের ১৬ বছর পূর্ণ হয়েছে মাহমুদউল্লাহর।

২০০৭ সালের এই দিনে (২৫ জুলাই) শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে ম্যাচ দিয়ে জাতীয় দলের হয়ে প্রথম মাঠে নেমেছিলেন রিয়াদ। ম্যাচটিতে বাংলাদেশ পরাজিত হলেও তিনি ব্যক্তিগতভাবে দ্বিতীয় সর্বোচ্চ ৩৬ রান করেছিলেন। একই বছরের সেপ্টেম্বরে টি-টোয়েন্টি এবং আরও দুই বছর পর সাদা পোশাকে অভিষেক হয় এই অলরাউন্ডারের।

রিয়াদের আন্তর্জাতিক ক্যারিয়ারের ১৬ বছর পূর্তি উপলক্ষ্যে অভিনন্দন জানিয়েছেন তার জাতীয় দল সতীর্থ ও উইকেটরক্ষক ব্যাটার মুশফিকুর রহিম। ফেসবুকের অফিসিয়াল পেইজে দেওয়া বার্তায় মুশফিক লেখেন, ‘আন্তর্জাতিক ক্রিকেটে ১৬ বছর পূর্তিতে অভিনন্দন রিয়াদ ভাই। আপনার সকল অর্জনের জন্য অনেক গর্বিত এবং প্রার্থনা করছি সামনে আরও অনেক কীর্তি গড়বেন ইনশা-আল্লাহ।’

২০১৭ সালে শ্রীলঙ্কার মাটিতে বাংলাদেশের ক্রিকেট ইতিহাসের ১০০তম টেস্ট ম্যাচে মাহমুদুল্লাহ একাদশ থেকে বাদ পড়েছিলেন। এরপর ২০২১ সালে জিম্বাবুয়ের মাটিতে ফিরেই সেঞ্চুরি হাঁকিয়ে সাদা পোশাকে ইতি টানেন তিনি। ৫০ ম্যাচের টেস্ট ক্যারিয়ারে তিনি ৫টি সেঞ্চুরি এবং ১৬ ফিফটিতে ২৯১৪ রান করেছেন। পরবর্তীতে টি-টোয়েন্টি ফরম্যাট থেকে বাদ পড়ে যান রিয়াদ। টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে রিয়াদের সঙ্গে ফরম্যাটটি থেকে বাদ পড়েন মুশফিকও। ২০২২ সালে সর্বশেষ টি-টোয়েন্টি খেলা রিয়াদ ১২১ ম্যাচে ৬ ফিফটিতে ২১২২ রান করেছিলেন।

এছাড়া ক্যারিয়ারের সবচেয়ে বেশি ২১৮টি ওয়ানডে ম্যাচ খেলেছেন রিয়াদ। ৩ শতক ও ২৭টি অর্ধশতকে তার সংগ্রহ ৪৯৫০ রান।

আসন্ন এশিয়া কাপ ও বিশ্বকাপের আগে তাকে দলে রাখা নিয়ে পক্ষে-বিপক্ষে নানামুখী আলোচনা চলছে। এশিয়া কাপের প্রাথমিক দল ঘোষণার তারিখ ছিল ২২ জুলাই, তবে এখনও দল ঘোষণা করেনি বিসিবি। প্রাথমিক এই দলে মাহমুদউল্লাহ থাকবেন কিনা সেটা এখনও ঘোলাটে। তবে সেই জল্পনা থামিয়ে দিতে পারে আগামীকালের ঘোষণা, এদিন এশিয়া কাপের প্রাথমিক দল দেবে বিসিবি। কয়েকদিন আগে থেকে মিরপুরে হোম অব ক্রিকেটে অনুশীলন শুরু করেছেন রিয়াদ। বোর্ড থেকে সবুজ সংকেত পাওয়ার পর তিনি ঘাম ঝরাচ্ছেন কিনা তা জানতে আর কিছু সময়ের অপেক্ষা!

এসএ-০৫/২৬/২৩ (স্পোর্টস ডেস্ক)