‌‘আর্সেনালের চ্যাম্পিয়ন হওয়ার চাবি নেইমার’

ক্লাব ফুটবলে উত্তাপ ছড়াচ্ছে দলবদলের ঝাঁজ। দলবদলের বাজারটা অশান্ত করেছেন লিওনেল মেসি ও করিম বেনজেমা। দুজনই ইউরোপ ছেড়ে অন্য লিগে চলে গেছেন। তাদের পরে বাজার গরম করে রেখেছেন কিলিয়ান এমবাপে। তিনি রিয়াল মাদ্রিদে যেতে চাইলেও এখনই সেই বিষয়টি মিমাংসা হচ্ছে না। মাঝেমধ্যে বিভিন্ন ক্লাবের আগ্রহের তালিকায় থাকা নেইমার জুনিয়র অবশ্য পিএসজিতেই থাকতে চান। এর আগে তাকে নিতে চাওয়া ইংলিশ জায়ান্ট ক্লাব আর্সেনালও নীরবতা পালন করছে। তবে নেইমার হতে পারেন তাদের চ্যাম্পিয়ন হওয়ার চাবি!

ক্রীড়াভিত্তিক ওয়েবসাইট গোল ডটকমকে দেওয়া এক সাক্ষাৎকারে এমনটাই জানিয়েছেন জুলিও বাপতিস্তা। তিনি ব্রাজিল জাতীয় দল এবং আর্সেনালের হয়ে এক সময় মাঝমাঠ মাতিয়েছেন। উত্তরসূরির ভবিষ্যৎ প্রসঙ্গ উঠতেই বাপতিস্তা বলেন, ‘আমি মনে করি নেইমার পিএসজিতে স্বস্তিবোধ করে। কিন্তু তার আবহাওয়া ও ক্লাব পরিবর্তন খুবই জরুরি। সেটা হতে পারে এমন কোন ক্লাব, যারা নেইমারকে পুরো সমর্থন ও আত্মবিশ্বাস জোগাবে এবং সেটাই তার প্রয়োজন। কিন্তু পিএসজি সমর্থকরা তেমন নন, তাই এখনই দল পরিবর্তন করার সময় এবং ভিন্ন কিছু চেষ্টা করা যেতে পারে।’

এরপর পিএসজি ফরোয়ার্ডকে আর্সেনালে দেখতে চাওয়ার কথাও জানান বাপতিস্তা, ‘ইউরোপের সেরা ক্লাবগুলোর মধ্যে আর্সেনাল অন্যতম। তবে গত ৮ বছরে তারা আশানুরূপ সাফল্য পায়নি। তারা তাদের সেরা ফর্ম ও প্রতিযোগিতা দেখাতে ব্যর্থ। কিন্তু মাইকেল আর্তেতা এবং বর্তমান আর্সেনাল কিছুটা ভিন্ন। তারা শক্তিশালী কিছু করতে যাচ্ছে। ব্রাজিলে আমরা একটা কথা বলে থাকি- তোমার ঘর আছে, সবকিছু আছে এবং তার জন্য কেবল একটি চাবি দরকার। হয়তো নেইমারই আর্সেনালের সেই চাবি, যে তাদের পূর্ণতা দিতে পারে। সে একজন অসাধারণ খেলোয়াড়।’

২০১৭ সালে ২২২ মিলিয়ন ইউরো খরচা করে ব্রাজিলিয়ান সুপারস্টারকে এনেছিল প্যারিসিয়ান সেইন্ট জার্মেই (পিএসজি)। স্বদেশি লিগে সাফল্য পেলেও, চ্যাম্পিয়ন্স লিগের এক আসরে কেবল রানার-আপ হওয়ার মাঝেই তাদের সন্তুষ্ট থাকতে হয়েছে। অথচ ইউরোপসেরার হওয়ার জন্যই নেইমারকে কড়া দামে এনেছিল ফরাসিরা। এরপর তার সঙ্গে আক্রমণভাবে লিওনেল মেসি আসার পরও তাদের সেই ভাগ্য বদলায়নি। তাই তো দুজনকেই অসংখ্যবার দুয়ো ‍শুনতে হয়েছে ক্লাব সমর্থকদের মুখে।

মেসি ফরাসি শিবির ছেড়ে আমেরিকান ক্লাবে যোগ দিয়েছেন, এমবাপেও যাই যাই করছেন। ক্লাব ছেড়েছেন আরও অনেকেই। কিন্তু ক্লাবটি বারবার তাকে ছেড়ে দেওয়ার ঘোষণা দিলেও নেইমারকে তার জায়গা থেকে নড়ানো যায়নি। সেই প্রক্রিয়ায় ব্যর্থ হয়েছে আর্সেনাল, চেলসির মতো ক্লাবগুলো।

নতুন মৌসুম শুরুর আগে একঝাঁক তরুণ নির্ভর দল গঠন করেছে পিএসজি। তাদের দলে টানার তালিকায় আছেন আরও বেশ কয়েকজন প্রতিভাবান ফুটবলার। একইসঙ্গে ডাগআউটের দায়িত্বে এসেছেন নতুন কোচ লুইস এনরিকে। যার অধীনে নেইমারের বার্সেলোনায় খেলার অভিজ্ঞতা রয়েছে। সেই কারণে নিজের মত বদলে পিএসজিতেই আরও মৌসুম কাটানোর কথা জানিয়েছেন এই ব্রাজিলিয়ান তারকা।

এসএ-০৯/২৮/২৩ (স্পোর্টস ডেস্ক)