হারমানপ্রীতকে নিয়ে যে পদক্ষেপ নিল ‘ক্ষুব্ধ’ ভারতীয় বোর্ড

বাংলাদেশের বিপক্ষে ৩ ম্যাচের সিরিজের শেষ ওয়ানডেতে মাঠ ও মাঠের বাইরের আচরণের জন্য ব্যাপক সমালোচনার মুখে পড়েছেন ভারতের অধিনায়ক হারমানপ্রীত কৌর। বিষয়টি নিয়ে এবার মুখে খুলেছে ভারতীয় ক্রিকেট বোর্ডও (বিসিসিআই)।

জেরার মুখে পড়তে যাচ্ছেন হারমানপ্রীত। ভারত অধিনায়কের সঙ্গে কথা বলবেন বিসিসিআইয়ের প্রেসিডেন্ট রজার বিনি এবং জাতীয় ক্রিকেট একাডেমির ‘হেড অব ক্রিকেট’ ভিভিএস লক্ষণ। বৃহস্পতিবার একথা জানান বিসিসিআই সেক্রেটারি জয় শাহ। খবর ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির।

দিল্লিতে সংবামাধ্যমের কাছে জয় শাহ বলেন, ‘বাংলাদেশের বিপক্ষে তৃতীয় ম্যাচে বিস্ফোরক মন্তব্যের জন্য হারমানপ্রীতের সঙ্গে কথা বলবেন রজার বিনি এবং লক্ষণ।’

বাংলাদেশের বিপক্ষে সিরিজ নির্ধারণী তৃতীয় ওয়ানডেতে ৩৪তম ওভারে আউট হয়ে ব্যাট দিয়ে স্টাম্প ভাঙেন ভারত নারী দলের অধিনায়ক হারমানপ্রীত কৌর। সে সময় আম্পায়ার তানভীর আহমেদকে উদ্দেশ্য করেও ক্ষোভ ঝাড়েন তিনি। ম্যাচ শেষেও থামেননি হারমানপ্রীত। আম্পায়ারিংকে ‘প্যাথেটিক’ বলে উল্লেখ করেন তিনি। ট্রফি নিয়ে ফটোসেশন করার সময়ও করেন ‘উদ্ভট’ আচরণ। তাচ্ছিল্যের সুরে বাংলাদেশ দলের সঙ্গে যোগ দিতে বলেন আম্পায়ারদের।

হারমানপ্রীতের আচরণে ভারতীয় বোর্ড ক্ষুব্ধ বলে প্রতিবেদন প্রকাশ করেছে কলকাতাভিত্তিক সংবাদমাধ্যম আনন্দবাজার। তার বিরুদ্ধে কড়া পদক্ষেপ নেওয়া হতে পারে বলে জানিয়েছে সংবাদমাধ্যমটি।

এ ঘটনায় হারমানপ্রীতকে দুই ম্যাচের জন্য নিষিদ্ধ করেছে আইসিসি। ম্যাচের ঘটনায় জন্য ৩ ডি মেরিট পয়েন্ট ও ম্যাচ শেষের ঘটনার জন্য তাকে ১ ডি মেরিট পয়েন্ট দেওয়া হয়েছে। ফলে এশিয়ান গেমসের দুই ম্যাচে খেলতে পারবেন না তিনি।

ভারত অধিনায়কের এমন ‘অক্রিকেটীয়’ আচরণের সমালোচনা চলছে চারদিকে। ম্যাচশেষে বাংলাদেশের অধিনায়ক নিগার সুলতানা জ্যোতি হারমানপ্রীতকে ‘শিষ্টাচার’ শেখার পরামর্শ দেন। শাস্তি দাবি করেছেন তার দেশ ভারতের পুরুষ দলের বিশ্বকাপজয়ী খেলোয়াড় মদন লাল এবং নারী দলের সাবেক অধিনায়ক মিতালি রাজ। সমালোচনা করতে ছাড়েননি ভারতের নারী দলের প্রথম অধিনায়ক শান্ত রাঙ্গাস্বামী। পাকিস্তানের সাবেক অধিনায়ক শহীদ আফ্রিদিও এই ক্রিকেটারের সমালোচনা করেন।

এসএ-০৫/২৯/২৩ (স্পোর্টস ডেস্ক)