বিশ্বকাপের টিকিট কাটল পাপুয়া নিউগিনি

২০২৪ সালে অনুষ্ঠিতব্য টি-টোয়েন্টি বিশ্বকাপের টিকিট কাটল পাপুয়া নিউগিনি। ফিলিপাইনকে ১০০ রানে হারিয়ে আয়ারল্যান্ড ও স্কটল্যান্ডের পর বাছাইপর্ব থেকে তৃতীয় দল হিসেবে বিশ্বকাপের মূল পর্বের টিকিট নিশ্চিত হলো নিউগিনির।

ফিলিপাইনসের বিপক্ষে বড় জয়ে এক ম্যাচ হাতে রেখে বিশ্বকাপ নিশ্চিত করেছে নিউগিনি। পাঁচ ম্যাচে ১০ পয়েন্ট পেয়েছে তারা। ২৯ জুলাই জাপানের বিপক্ষে বাছাইপর্বের শেষ ম্যাচে মাঠে নামবে তারা।

পোর্ট মোরেসবিতে আগে ব্যাট করতে নেমে ১১৮ রানের উদ্বোধনী জুটির পর স্বাগতিকরা নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেটের খরচায় ফিলিপাইনের সামনে ২২৯ রানের পুঁজি দাঁড় করায়।

জবাবে বল হাতে দুর্দান্ত পারফরম্যান্স দেখিয়ে ফিলিপাইনকে ৭ উইকেটে ১২৯ রানে থামিয়ে দেয় নিউগিনি। আর ১০০ রানের বড় জয়ের সুবাদে বিশ্বকাপে জায়গা করে নেয় পাপুয়া নিউগিনি।

২০২৪ বিশ্বকাপের যৌথ আয়োজক ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্র। বৈশ্বিক এই টুর্নামেন্টে অংশ নেবে ২০টি দল।

প্রথম রাউন্ডের জন্য দলগুলোকে ৪টি গ্রুপে ভাগ করা হবে। প্রতিটি গ্রুপে থাকবে ৫টি করে দল। এখান থেকে শীর্ষ দুটি দল জায়গা করে নেবে সুপার এইটে।

সুপার এইটের আট দল দুটি গ্রুপ ভাগ হয়ে খেলবে। প্রতি গ্রুপের শীর্ষ দুটি দল খেলবে সেমিফাইনাল।

ইতোমধ্যে টুর্নামেন্টের ১২টি দল নিশ্চিত হয়েছে।স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজ, যুক্তরাষ্টের সঙ্গে ২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপে পারফরম্যান্স বিবেচনায় শীর্ষ আট দল- অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, ভারত, নেদারল্যান্ডস, নিউ জিল্যান্ড, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা এবং র‌্যাঙ্কিং বিবেচনায় আফগানিস্তান ও বাংলাদেশ।

কোয়ালিফায়ার খেলে আয়ারল্যান্ড, স্কটল্যান্ড ও পাপুয়া নিউগিনি মূল পর্ব নিশ্চিত করলো। বাকি পাঁচ দল নির্ধারণ হবে আমেরিকা (একটি), আফ্রিকা (দুটি) ও এশিয়া (দুটি) থেকে। সামনেই হবে এই অঞ্চলগুলোর বাছাইপর্ব।

এসএ-০৪/২৯/২৩ (স্পোর্টস ডেস্ক)