সেই রুবিয়ালেসকে ফিফার নিষেধাজ্ঞা

মেয়েদের বিশ্বকাপ আসর শেষ হওয়ার পর থেকেই স্পেনের ফুটবলে টালমাটাল পরিস্থিতি। অথচ দারুণ উচ্ছ্বাসে এই সময়টা কাটানোর কথা ছিল বিশ্বচ্যাম্পিয়ন স্প্যানিশ মেয়েদের। তবে তারকা ফুটবলার জেনিফার হারমোসোকে দেশটির ফুটবল ফেডারেশনের (আরএফইএফ) সভাপতি লুইস রুবিয়ালেসের চুমু দেওয়া নিয়ে তুমুল হট্টগোল চলছে। অবশেষে তাকে ফুটবল সংশ্লিষ্ট সব ধরনের কর্মকাণ্ড থেকে ৯০ দিনের নিষেধাজ্ঞা দিয়েছে ফিফা।

এর আগেরদিন (শুক্রবার) ফুটবল প্রধানের দায়িত্ব থেকে পদত্যাগের অস্বীকৃতি জানিয়েছিলেন রুবিয়ালেস। একইসঙ্গে বিতর্কিত চুমুকে পারস্পরিক সম্মতির ভিত্তিতে হয়েছিল দাবি করে তিনি পাল্টা লড়াই চালিয়ে যাওয়ারও ঘোষণা দেন। এরপর থেকেই আন্দোলনে নামেন স্প্যানিশ ফুটবলাররা। রুবিয়ালেসের পদত্যাগ না হওয়া পর্যন্ত বিশ্বকাপজয়ী ২৩ সদস্যসহ ৮০ ফুটবলার ধর্মঘটের ডাক দিয়েছেন।

এরই মাঝে এক বিবৃতিতে রুবিয়ালেসকে সাময়িক নিষোধাজ্ঞা দেওয়ার কথা জানিয়েছেন ফিফা ডিসিপ্লিনারি কমিটির চেয়ারম্যান জর্জ ইভান প্যালাসিও, ‘ফিফা শৃঙ্খলা বিধির (এফডিসি) ৫১ নম্বর ধারা অনুসারে লুইস রুবিয়ালেসকে ফুটবলের জাতীয় এবং আন্তর্জাতিক সব ধরনের কার্যক্রম থেকে নিষিদ্ধ করা হয়েছে। ২৪ আগস্ট তার বিরুদ্ধে ফিফার নিকট অভিযোগ জমা হয়েছিল। সেদিন থেকে শুরু হয়ে আগামী ৯০ দিন পর্যন্ত রুবিয়ালেসের নিষেধাজ্ঞা বহাল থাকবে।

একইসঙ্গে ওই ঘটনায় নতুন কোনো সিদ্ধান্ত নেওয়ার আগপর্যন্ত অভিযুক্ত রুবিয়ালেস এবং আরএফইএফ সদস্যদেরকে ফুটবলার হারমোসোর সঙ্গে যোগাযোগ থেকে বিরত থাকতে নির্দেশ দিয়েছে ফিফা। ওই বিবৃতিতে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থাটি আরও বলছে, পূর্ণাঙ্গ সিদ্ধান্ত আসার আগপর্যন্ত স্প্যানিশ নারী ফুটবলার হারমোসোর সঙ্গে রুবিয়ালেস, আরএফইএফ কিংবা তৃতীয় কোনো পক্ষই যাতে যোগাযোগ না করে। এমনকি তার ঘনিষ্ঠ কারও সঙ্গে কোনো সংযোগ রাখা যাবে না।

এর আগে ফুটবলাররা আন্দোলনের ডাক দিলে ফুটবল ফেডারেশন আরএফইএফ এক বিবৃতিতে ফুটবলারদের বিপক্ষে অবস্থান নেয়। সংস্থাটির দাবি, এই ঘটনার বিষয়ে ফেডারেশন সর্বপ্রথম জেনেছে ফুটপ্রো (পেশাদার নারী ফুটবলারদের সংগঠন) ইউনিয়নের অযাচিত হস্তক্ষেপের কারণে। নিয়ম অনুযায়ী এই বিষয়টি আরএফইএফ-এর সভায় উত্থাপন করা হয়েছে। যেখানে রুবিয়ালেস বিষয়টি নিয়ে বিস্তারিত ব্যাখ্যা দিয়েছেন। পরবর্তীতে সেটি সরাসরি সম্প্রচার করেছে সব গণমাধ্যম। এছাড়া অভিযোগ পাওয়ার পর থেকে স্পেন ফুটবল ফেডারেশনের পক্ষ থেকে হারমোসোর সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হলেও, তিনি সাড়া দেননি।

মেয়েদের বিশ্বকাপে এবার প্রথমবারের মতো শিরোপা জিতেছে স্পেন। জার্মানির পর দ্বিতীয় দল হিসেবে পুরুষ ও নারী ফুটবল বিশ্বকাপে চ্যাম্পিয়ন হওয়ার গৌরবও এখন স্প্যানিশদের। যেখানে দলের জয়ে তারকা ফরোয়ার্ড হারমোসোর গুরুত্বপূর্ণ অবদান ছিল। তবে বিপত্তি বাধে ফাইনালের পুরস্কার বিতরণী মঞ্চে। সেখানে পদক নিতে আসা হারমোসোর সঙ্গে একটু বেশিই বাড়াবাড়ি করে ফেলেছেন ফুটবল প্রধান রুবিয়ালেস। স্টেজে ওঠার পর তাকে জড়িয়ে ধরে তিনি ঠোঁটে চুমু খেয়ে বসেন। মুহূর্তেই দৃশ্যটি ছড়িয়ে পড়ে সামাজিক যোগাযোগমাধ্যমে। এরপরই রুবিয়ালেসের বিপক্ষে স্পেনের সাবেক-বর্তমান ফুটবলার থেকে সর্বত্র সমালোচনা ও শাস্তির ঝড় ওঠে।

এসএ-০৫/০৮/২৩ (স্পোর্টস ডেস্ক)