পাকিস্তান ম্যাচের আগে ভারত দলে দুঃসংবাদ

প্রবাদে বলে, যেখানে বাঘের ভয়, সেখানে সন্ধ্যা হয়। বিষয়টা যেন সত্য হয়ে ধরা দিলো ভারতীয় ক্রিকেট দলে। কিছুটা ঝুঁকি নিয়েই এশিয়া কাপের দল ঘোষণা করেছিল ভারতের নির্বাচক প্যানেল। ধারণা করা হচ্ছিল, এশিয়া কাপের আগে সবকিছু ঠিকঠাকই চলবে রোহিত শর্মাদের জন্য। কিন্তু তা আর হচ্ছে না। উইকেটরক্ষক ব্যাটার লোকেশ রাহুলকে গুরুত্বপূর্ণ ম্যাচে মিস করবে ভারত।

ইনজুরি আক্রান্ত জেনেই ভারত দলে যুক্ত করা হয়েছিল কেএল রাহুল এবং শ্রেয়াশ আইয়ারকে। নির্বাচকদের প্রত্যাশা ছিল, টুর্নামেন্ট শুরুর আগেই পুরো ফিট হয়ে যাবেন দুজনেই। ভারতের জাতীয় ক্রিকেট অ্যাকাডেমি থেকে অন্তত তেমন বার্তাই দেয়া হয়েছিল। কিন্তু শেষ পর্যন্ত রাহুলকে পাওয়া হচ্ছেনা ভারতের। পাকিস্তান ম্যাচ তো বটেই, গ্রুপপর্বে নেপালের বিপক্ষে ম্যাচেও তাকে নিয়ে শঙ্কা রয়ে গিয়েছে।

ভারতীয় গণমাধ্যমের সূত্রে জানা যায়, আইপিএলে খেলার সময় ইনজুরিতে পড়েন রাহুল। সেই চোট থেকে সুস্থ হয়ে জাতীয় ক্রিকেট অ্যাকাডেমিতে ব্যাটও করেছিলেন তিনি। কিন্তু তখনই আবার চোটের কবলে পড়েছেন তিনি। নতুন এই ইনজুরির কারণে তাই মাঠে ফিরতে পারছেন না রাহুল।

আজ মঙ্গলবার কোচ রাহুল দ্রাবিড় নিজেই এই খবর দিয়েছেন, ‘অনেকেই জানতে চাইবেন যে রাহুল খেলতে পারবেন কি না, তাই আগেই বলে দিই। রাহুল আপাতত এশিয়া কাপ খেলতে যাচ্ছে না। প্রথম দুটো ম্যাচ খেলতে পারবে না ও। জাতীয় ক্রিকেট অ্যাকাডেমিতেই থাকবে। সুপার ফোরের ম্যাচের আগে দেখা হবে ও সুস্থ কি না। সেই অনুযায়ী দলে নেওয়া হবে ওকে।’

এশিয়া কাপের দল ঘোষণার সময়ই বলা হয়েছিল যে, রাহুল সুস্থ হলে তবেই এশিয়া কাপ খেলতে যাবেন। কিন্তু নতুন চোটের কারণে সেই আশা ভঙ্গ হলো ভারতের। টুইট করে বোর্ডের পক্ষ থেকেও জানানো হয়েছে রাহুলের ইস্যুতে। বিসিসিআই এর অফিসিয়াল টুইটার অ্যাকাউন্টে বলা হয়েছে, ‘রাহুল দ্রুত সুস্থ হয়ে উঠছেন। কিন্তু এশিয়া কাপে পাকিস্তান এবং নেপালের বিরুদ্ধে খেলতে পারবেন না তিনি।’

উল্লেখ্য, এবারের এশিয়া কাপে পাকিস্তান এবং নেপালের সঙ্গে গ্রুপ ‘এ’তে অংশ নিচ্ছে ভারত। টুর্নামেন্ট দুই দেশে আয়োজন করা হলেও তাদের সকল ম্যাচই হবে সহ-আয়োজক শ্রীলঙ্কায়। সেপ্টেম্বরের ২ তারিখ পাকিস্তানের বিপক্ষে ম্যাচ দিয়ে এবারের এশিয়া কাপ মিশন শুরু করবে রেকর্ড ৭ বারের চ্যাম্পিয়ন ভারত।

এসএ-০৫/০৮/২৩ (স্পোর্টস ডেস্ক)