টাইগারদের টিকে থাকার লড়াই

এশিয়া কাপের সুপার ফোর পর্বে আজ সহ-আয়োজক শ্রীলংকার মুখোমুখি হচ্ছে বাংলাদেশ। এই পর্বে নিজেদের দ্বিতীয় ম্যাচ টাইগারদের। এটি টুর্নামেন্টে তাদের টিকে থাকার ম্যাচও। কেননা এই ম্যাচে হেরে গেলে ফাইনালে খেলার স্বপ্ন বলতে গেলে শেষ হয়ে যাবে বাংলাদেশের। সুপার ফোরে প্রতিটি দল পরস্পরের বিপক্ষে খেলছে। অর্থাৎ প্রত্যেক দল তিনটি করে ম্যাচ খেলবে। এরই মধ্যে বাংলাদেশ একটি ম্যাচ খেলেছে, পাকিস্তানের বিপক্ষে। ওই ম্যাচটিতে হেরে যাওয়ায় বাংলাদেশের জন্য দ্বিতীয় ম্যাচটি টুর্নামেন্টে টিকে থাকার লড়াইয়ে পরিণত হয়েছে। পয়েন্ট টেবিলের শীর্ষ দুটি দল সুপার ফোর থেকে ফাইনালে উঠবে। আর শনিবার প্রেমাদাসা স্টেডিয়ামে বাংলাদেশ-শ্রীলংকার ম্যাচটি বাংলাদেশ সময় বিকাল সাড়ে তিনটায় শুরু হবে।

সুপার ফোর পর্বে শ্রীলংকা প্রথম ম্যাচ খেলবে। এ ম্যাচে তাদের চোখ থাকবে জয়ের দিকে। এরই মধ্যে আন্তর্জাতিক ওয়ানডে ক্রিকেটে টানা ১২টি ম্যাচ জয়ের রেকর্ড গড়েছে লংকানরা। আরেকটি জয় পেলে ওয়ানডে ক্রিকেটে এককভাবে টানা দ্বিতীয় সর্বোচ্চ ম্যাচ জয়ের নতুন রেকর্ড গড়বে দ্বীপ দেশটি। এখন যুগ্মভাবে পাকিস্তান ও দক্ষিণ আফ্রিকার সঙ্গে দ্বিতীয় সর্বোচ্চ ম্যাচ জয়ের রেকর্ডের তালিকায় নাম তুলেছে শ্রীলংকা। ওয়ানডেতে টানা সর্বোচ্চ ২১টি ম্যাচ জয়ের রেকর্ড রয়েছে শুধু অস্ট্রেলিয়ার। অন্যদিকে এশিয়া কাপে ঘুরে দাঁড়ানোর মিশন টাইগারদের। পাকিস্তানের কাছে বলতে গেলে অসহায়ভাবে হেরেছে তারা।

পাকিস্তানি বিশ্বমানের বোলারদের সামনে ধসে পড়ে বাংলাদেশের ব্যাটিং। এবার টুর্নামেন্টে টিকে থাকতে হলে জয়ের বিকল্প নেই সাকিবদের। গ্রুপ পর্বে শ্রীলংকার কাছে হেরেছিলেন তারা। তবে পরের ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে দুর্দান্ত ঘুরে দাঁড়ায় বাংলাদেশ। দৃষ্টিনন্দন ব্যাটিং প্রদর্শনী দেখিয়ে নেট রান রেটের হিসাব মিলিয়ে ওই এক ম্যাচ জিতেই সুপার ফোর পর্বে খেলা নিশ্চিত করে টাইগাররা। গ্রুপ পর্বের মতো প্রথম ম্যাচে হার, পরের ম্যাচে জয়- সুপার ফোরেও এমন সমীকরণ পুনরাবৃত্তি ঘটাতে চায় তারা। এ জন্য এবারও ব্যাটিং অর্ডারে রদবদল আসবে- এটা নিশ্চিত করেই বলা যায়। উদ্বোধনী জুটিতে এখনো ভরসা পাওয়া যায়নি। তিন নম্বর থেকে উদ্বোধনীতে ফিরতে পারেন লিটন দাস।

তার সঙ্গে নাঈম শেখ কিংবা এনামুল হক বিজয় সুযোগ পেতে পারেন। মেহেদী হাসান মিরাজকে সেই আট নম্বরে পাঠিয়ে দেওয়া হতে পারে। মিডল অর্ডারে নামতে পারেন তাওহিদ হৃদয়। তিন নম্বরে নামানো হতে পারে আফিফকে। বিশ্বকাপ সামনে রেখে একটি স্বস্তিদায়ক একটি ব্যাটিং অর্ডার চায় টিম ম্যানেজমেন্ট। অপরদিকে বোলিং বিভাগ স্বস্তির বার্তা দিয়ে রেখেছে। স্কোর বোর্ডের পর্যাপ্ত পুঁজি পেলে আত্মবিশ্বাস নিয়ে লড়াই চালিয়ে যেতে পারেন বোলাররা। সে প্রমাণ আগের ম্যাচগুলোতে দিয়েছেন তারা।

অন্যদিকে গ্রুপ পর্বের শেষ ম্যাচে আফগানদের বিপক্ষে খেলা একই একাদশ নিয়ে মাঠে নামতে পারে শ্রীলংকা। তাদের বেশ কয়েকজন গুরুত্বপূর্ণ ক্রিকেটার ইনজুরিতে পড়েছেন। তারপরও লংকান দলটির আত্মবিশ্বাস তুঙ্গে। ঘরের মাঠে ব্যাটিংয়ের পাশাপাশি বোলিংয়ে আলো ছড়ানোর জন্য মুখিয়ে রয়েছে।

এসএইচ-০৬/০৯/২৩ (স্পোর্টস ডেস্ক)