নবির ছেলে, রশিদের ভাগ্নেকে নিয়ে বিশ্বকাপে আফগানিস্তান

আগামীকাল থেকে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ শুরু হচ্ছে দক্ষিণ আফ্রিকায়। উদ্বোধনী ম্যাচে আয়ারল্যান্ডের মুখোমুখি হবে যুক্তরাষ্ট্রের যুবারা। দিনের আরেক ম্যাচে স্বাগতিক দক্ষিণ আফ্রিকার বিপক্ষে লড়বে ওয়েস্ট ইন্ডিজ। গত অক্টোবর-নভেম্বরে ভারতের মাটিতে অনুষ্ঠিত ওয়ানডে বিশ্বকাপে চমক দেখিয়েছিল আফগানিস্তান। এবার দেশটির যুবারা অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপেও ভিন্ন কিছুর লক্ষ্য নিয়ে নামছে। আগামী ২০ জানুয়ারি তাদের প্রথম ম্যাচ পাকিস্তানের বিপক্ষে।

তবে মাঠের খেলা শুরুর আগে ভিন্ন কারণে আগ্রহের জন্ম দিয়েছে আফগানিস্তান। কৌতুহলের কেন্দ্রে দুই আফগান ওপেনার হাসান ইশাখিল ও উসমান শিনওয়ারি। তবে নিজেদের কারণে নয়, সিনিয়র জাতীয় দলের দুই ক্রিকেটারের আত্মীয় হওয়ার কারণে তাদের নিয়ে এই আলোচনা। যদিও ইশাখিল-শিনওয়ারি দুজনেই নিজেদের যোগ্যতা প্রমাণ করে দলে জায়গা করে নিয়েছেন।

হাসান ইশাখিল আফগানিস্তানের সাবেক অধিনায়ক মোহাম্মদ নবির ছেলে। আর উসমান শিনওয়ারি আফগানিস্তানের টি-টোয়েন্টি দলের নিয়মিত অধিনায়ক রশিদ খানের ভাগ্নে। কাল থেকে শুরু হতে যাওয়া যুব বিশ্বকাপে ইশাখিল-শিনওয়ারি জুটির ওপর থাকবে দলের ইনিংস শুরু করার গুরুদায়িত্ব। তারা সাফল্যে পেলে আফগান ক্রিকেটের পরবর্তী প্রজন্ম সম্পর্কে আভাস পাবে ক্রিকেটবিশ্ব।

এর আগে ২০০৯ সালের ১৯ এপ্রিল মোহাম্মদ নবির আফগানিস্তানের হয়ে অভিষেক হয়েছিল, সে সময় তার ছেলে ইশাখিলের বয়স ছিল মাত্র তিন। আফগানদের হয়ে নেমেই অভিষেকে তিনি ম্যাচসেরাও হয়েছিলেন। বর্তমানে মোহাম্মদ নবি দেশটির সবচেয়ে বেশি ম্যাচ খেলা ক্রিকেটারদের একজন। অন্যদিকে, ১৪ বছর পর যুব দলের হয়ে তার ছেলে ইশাখিলও প্রতিনিধিত্ব করতে নামছেন।

নবির মতো তারকা স্পিনার রশিদ খানের জনপ্রিয়তা তো আরও একধাপ উঁচুতে। লেগ-স্পিনের পাশাপাশি কব্জির জোরও আছে আফগান এই অধিনায়কের। নবি-রশিদ একসঙ্গে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে খেলেছিলেন। এবার তাদের সন্তান-ভাগ্নেও জুটি বাধবে যুব ক্রিকেটের সর্বোচ্চ আসরে। রশিদ খান ২০১৬ যুব বিশ্বকাপ শেষ করেছিলেন সর্বোচ্চ উইকেটশিকারী হিসেবে। তবে তার ভাগ্নে মাঠে নামছেন ওপেনিং ব্যাটসম্যানের ভূমিকায়।

অন্যদিকে, আফগান দলে আছেন তারকা ব্যাটসম্যান ইব্রাহিম জাদরানের এক চাচাতো ভাইও। জামশিদ জাদরান আফগানদের যুব বিশ্বকাপ দলের বাঁ-হাতি ব্যাটসম্যান। যিনি জাদরান পরিবারের প্রথম কোনো বাঁ-হাতি। ইব্রাহিম ছাড়াও জামশিদ আরেক তারকা স্পিনার মুজিব-উর-রহমানেরও চাচাতো ভাই। এছাড়া জামশিদের চাচা নুর আলী জাদরানও এর আগে আফগান জাতীয় দলের হয়ে ৭৪টি ম্যাচ খেলেছেন। ইনজুরির কারণে ভারতের বিপক্ষে সদ্যসমাপ্ত সিরিজে খেলতে পারেননি রশিদ। ফলে তার পরিবর্তে ইব্রাহিম জাদরান এই সিরিজে আফগানদের নেতৃত্ব দিয়েছিলেন।

এবারের অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে গ্রুপ ‘ডি’-তে আফগানিস্তানের সঙ্গে রয়েছে পাকিস্তান, নিউজিল্যান্ড এবং নেপাল। দ্বিতীয় রাউন্ডে যাওয়ার সুযোগ রয়েছে আফগানদের সামনে। ধারণা করা হচ্ছে— সিনিয়র জাতীয় দলের মতো আফগানদের অনূর্ধ্ব-১৯ ক্রিকেটারদেরও যেকোনো দলকে হারানোর সামর্থ্য রয়েছে। যেখানে রশিদ-নবিদের দুই উত্তরসূরীর ওপরও বাড়তি নজর থাকতে পারে ক্রিকেটপ্রেমীদের!

এসএ-০৪/১৮/২৪(স্পোর্টস ডেস্ক)