ছাত্রদের দ্বিতীয় তলা থেকে ফেলে দেওয়ার হুমকি শিক্ষা কর্মকর্তার

ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জে দুই ছাত্রকে উপজেলা পরিষদ ভবনের দ্বিতীয় তলা থেকে ফেলে দেওয়ার হুমকি ও ভয়ভীতি দেখানোর অভিযোগ উঠেছে এক শিক্ষা কর্মকর্তার বিরুদ্ধে। পরিষদ ভবনের হলরুমে বিজ্ঞান অলিম্পিয়াডের অনুষ্ঠান চলাকালীন এই ঘটনা ঘটে। তবে এসব অভিযোগ অস্বীকার করেছেন ওই কর্মকর্তা।

খোঁজ নিয়ে জানা যায়, গত বুধবার উপজেলা পরিষদ হলরুমে বিজ্ঞান অলিম্পিয়াড প্রতিযোগিতার আয়োজন করা হয়। এতে দুটি কলেজ ও পীরগঞ্জ পাইলট উচ্চ বিদ্যালয়সহ ১০টি বিদ্যালয়ের ৫৫ জন শিক্ষার্থী অংশ নেয়। প্রতিযোগিতা শুরুর আছে পীরগঞ্জ পাইলট উচ্চ বিদ্যালয়ের দুই শিক্ষার্থী প্রতিযোগিতার ডেস্ক না পাওয়ায় নিজেদের মধ্যে কথা বলছিল।

এ সময় উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আরিফুল্লাহ রাগান্বিত হয়ে ওই শিক্ষার্থীদের ২০ মিনিট দাঁড় করিয়ে রেখে ধমকান এবং বিচারকদের উপস্থিতিতেই গালাগাল করেন। এ ছাড়া ভবনের দ্বিতীয় তলার জানালা দিয়ে তাদের ফেলে দেওয়ার হুমকি দেন ওই শিক্ষা কর্মকর্তা।

ভুক্তভোগী এক শিক্ষার্থী বলে, ‘আমরা বিজ্ঞান অলিম্পিয়াড প্রতিযোগিতার জন্য শেষ মুহূর্তের প্রস্তুতি নিচ্ছিলাম, কিন্তু প্রতিযোগিতার ডেস্ক না পাওয়ায় দুজনে আলোচনা করছিলাম। হঠাৎ মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আরিফুল্লাহ স্যার আমাদের দাঁড় করিয়ে রেখে ধমকাতে থাকেন এবং গালাগাল করেন। একপর্যায়ে ভবনের জানালা দিয়ে ফেলে দেওয়ার হুমকি দেন তিনি।’ ভুক্তভোগী আরেক শিক্ষার্থী বলে, ‘শিক্ষা কর্মকর্তার এমন আচরণে আমরা হতভম্ব হয়ে পড়ি। এমনকি অনুষ্ঠানে থাকা শিক্ষকদেরও অসম্মান করেন তিনি।’

উপজেলা মাধ্যমিক শিক্ষক সমিতির সভাপতি ও পীরগঞ্জ পাইলট উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মফিজুল হক জানান, ১০-১২টি প্রতিষ্ঠানের সামনে শিক্ষার্থীদের গালমন্দ করা, ভবনের জানালা দিয়ে ফেলে দিতে চাওয়া এমনকি শিক্ষককে ধমকানো দাম্ভিকতা। এমন ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান তিনি।

এ বিষয়ে উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. আরিফুল্লাহ বলেন, ‘সেখানে তেমন কিছুই হয়নি। বিজ্ঞান অলিম্পিয়াড প্রতিযোগিতা অনুষ্ঠান শুরুর আগে প্রতিযোগিতার বিষয়ে ব্রিফিং দেওয়া হচ্ছিল। সেসময় সেখানে যারা গোলমাল করছিল তাদেরকে দাঁড় করিয়ে কিছু উপদেশমূলক কথা বলা হয়েছে।’

এসএইচ-২২/০৯/২১ (উত্তরাঞ্চল ডেস্ক)