বিশ্বকাপ উদ্বোধনীতে রানী এলিজাবেথের সঙ্গে মাশরাফি, মর্গানরা

ক্রিকেট বিশ্বকাপ ২০১৯—এর উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজনটি চিরাচরিত হলো না। লন্ডনের ঐতিহ্যবাহী ও সুবিশাল এক একটি মাঠ ও স্কয়ার থাকতেও আয়োজিত হল রানী এলিজাবেথের বাকিংহাম প্যালেসের দ্য মলে।

পরিতাপের শেষ এখানেই নয়, বিশ্বকাপের সংবাদ সংগ্রহে বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে আগত সাংবাদিকদের সেখানে আমন্ত্রণ মেলেনি। ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ডর আয়োজনে অনুষ্ঠিত এই উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগতিক দেশের সংবাদ মাধ্যম কর্মীরা এবং বিদেশী গুটি কয়েক সাংবাদিক আমন্ত্রণ পেয়েছিলেন।

যা হোক, বুধবার বিকেল সাড়ে তিনটা থেকে ৬টা পর্যন্ত আয়োজত এই অনুষ্ঠানে রানীর আমন্ত্রিত অতিথি হয়ে বাকিংহাম প্যালেসে গিয়েছিলেন বিশ্বকাপে অংশ নেওয়া ১০ দলের অধিনায়কেরা। প্যালেসে পৌঁছালে রানীর দেওয়া অভ্যর্থনায় সিক্ত হন ১০ অধিনায়ক।

এরপর আসে ফটোসেশনের পালা। যেখানে এলিজাবেথের ঠিক বাঁপাশের চেয়ারে বসা স্বাগতিক দলের অধিনায়ক ওয়েন মর্গান ও ভারত দলপতি বিরাট কোহলি। আর ডানে অজি নায়ক অ্যারন ফিঞ্চ এবং ক্যারিবীয় দলপতি জেসন হোল্ডার।

বাংলাদেশ দলের দলপতি মাশরাফি বিন মুর্ত্তজা দাঁড়িয়েছেন রানীর ঠিক পেছনেই। তার ডানে দাঁড়িয়ে প্রোটিয়া অধিনায়ক ফ্যাফ ডুপ্লেসি ও পাক কাপ্তান ফকর জামান। আর বায়ের তিন দলপতিরা হলেন; লঙ্কান দিমুথ করুনারত্নে, কিউিই কেন উইলিয়ামসন ও আফগান দলপতি গুলবাদিন নাইব।

প্যালেসের বাইরে উদ্বোধনী পার্টি আয়োজিত হয়েছিল রানীর প্যালেসের ঠিক সামনের রাস্তা দ্য মলে। ক্রিকেট বিশ্বে নন্দিত সাবেক ক্রিকেটাররা সেখানে জড়ো হয়ে মেতেছিলেন বিশ্বকাপ উন্মাদনায়।

দ্য মল মুলত ইংল্যান্ডের রানী এলিজাবেথের বাকিংহাম প্যালেসের সামনের রাস্তা। যা কীনা গত কয়েক শতাব্দী ধরে ইংলিশদের ঐতিহ্যের ধারক ও বাহক হিসেবে পরিচিত। লন্ডন স্থানীয় সময় বিকেল ৫টায় এখানেই জড়ো হয়েছেন বিশ্বকাপে অংশ নেওয়া ১০ দলের অধিনায়কেরা।

বিশ্বকাপের সকল ম্যাচ দেখা যাবে স্যাটেলাইট চ্যানেল জিটিভিতে। এছাড়া অনলাইনে কোন প্রকার সাবস্ক্রিপশন ফি বা চার্জ ছাড়াই বিশ্বকাপের সবগুলো ম্যাচ দেখা যাবে র‍্যাবিটহোলে ওয়েবসাইটে এই লিংকে— www.rabbitholebd.com

এসএইচ-০২/৩০/১৯ (স্পোর্টস ডেস্ক)