ধোনির গ্লাভসে সেনাবাহিনীর লোগো

জয় দিয়ে নিজেদের বিশ্বকাপ মিশন শুরু করল দুইবারের চ্যাম্পিয়ন ভারত। বুধবার দক্ষিণ আফ্রিকাকে ৬ উইকেটে হারিয়ে দারুণ এক জয় তুলে নেয় তারা। ওই ম্যাচের পর সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রশংসায় ভাসছেন দলটির সাবেক অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। তবে সেটি তার পারফরমেন্স নিয়ে নয়।

টস হেরে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথমে ফিল্ডিং করতে নামে ভারত। ফিল্ডিংয়ের সময় ধোনির উইকেট কিপিং গ্লাভসে দেখা যায় একটি লোগো। সেটি কোনো স্পন্সরের লোগো নয়। সেটি ছিল ভারতীয় আর্মির লোগো।

ভারতের সেনাবাহিনীকে সম্মান জানাতেই নিজের গ্লাভসে লোগো লাগিয়ে মাঠে নামেন দুইবারের বিশ্বকাপজয়ী এই অধিনায়ক। লোগোটিকে সেনাবাহিনীর বলিদানের প্রতিকৃতি চিহ্ন হিসেবেই মানা হয়।

ধোনির এই লোগোসহ গ্লাভসের ছবি প্রকাশ পাওয়ার পর সঙ্গে সঙ্গেই তা সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে। টুইটারে অনেকেই ধোনির এই কাজের জন্য প্রশংসা করতে থাকেন। এমনকি স্যালুট পর্যন্তও জানান।

শচিন জোরাভিয়া নামক এক ভক্ত টুইট করে লেখেন, ‘দেশ এবং ভারতের সেনাবাহিনীর প্রতি নিজের ভালবাসা দেখাচ্ছেন ধোনি। ভারতে প্যারা কমান্ডোর বলিদান প্রতিকৃতির লোগো দেখা যাচ্ছে তার গ্লাভসে।’

রাম নামে একজন টুইট করেন, ‘এই আমরা আপনাকে ভালবাসি ধোনি। আমাদের সেনাবাহিনীর প্রতি ভালবাসা ও সমর্থন জানানোর জন্য আপনাকে ধন্যবাদ।’

সেনাবাহিনীর সঙ্গে ধোনির সম্পর্কটা পুরনো। ২০১১ সালে সেনাবাহিনীর সম্মানসূচক কর্ণেল পদ পান তিনি। এছাড়াও কিছুদিনের জন্য সেনাবাহিনীর ট্রেনিংয়েও অংশগ্রহণ করেছিলেন।

এর আগে সেনাবাহিনীকে সম্মান জানাতে ৮ মার্চ তাদের টুপি পরে অস্ট্রেলিয়ার বিপক্ষে খেলতে নেমেছিল ভারত। গত ১৪ ফেব্রুয়ারি পুলওয়ামায় নিহত শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতেই এমন সিদ্ধান্ত নেয় ভারতের ক্রিকেট বোর্ড (বিসিসিআই)।

এসএইচ-২২/০৬/১৯ (স্পোর্টস ডেস্ক)