বৃষ্টির শঙ্কা বাংলাদেশ-শ্রীলঙ্কা ম্যাচে

বিশ্বকাপে খেলতে যাওয়ার আগে বাংলাদেশ দলের প্রাথমিক লক্ষ্য ঠিক করা হয়েছিল অন্তত সেমিফাইনাল। এ লক্ষ্যপূরণে প্রথম রাউন্ডের নয় ম্যাচে জিততে হবে অন্তত পাঁচটিতে। এ পাঁচ জয়ের ৪টি ধরা হয়েছে আফগানিস্তান, শ্রীলঙ্কা, পাকিস্তান ও ওয়েস্ট ইন্ডিজ।

এ চার জয় নিশ্চিত করার পাশাপাশি হারাতে হবে ওপরের সারির যেকোনো একটি দলকে। যা এরই মধ্যে করে ফেলেছে বাংলাদেশ দল। নিজেদের প্রথম ম্যাচেই হারিয়েছে শক্তিশালী দক্ষিণ আফ্রিকাকে। তবে গেরে গিয়েছে নিউজিল্যান্ড ও ইংল্যান্ডের বিপক্ষে পরের দুই ম্যাচে।

এতে অবশ্য চিন্তার খুব বেশি কিছু নেই। কারণ প্রথম তিন ম্যাচ থেকে ১টি জয় নিশ্চিত হওয়ায়, এখনো বেশ ভালোভাবেই বেঁচে রয়েছে টাইগারদের সেমিফাইনাল খেলার সম্ভাবনা। বাকি থাকা ছয়ের ম্যাচের মধ্যে প্রত্যাশিত ৪টি জয় পেলেই প্রায় নিশ্চিত হয়ে যাবে সেমিফাইনালের টিকিট।

কিন্তু বাংলাদেশের এ পরিকল্পনায় পানি ঢেলে দিতে প্রস্তুত প্রকৃতি। লন্ডন ও কার্ডিফ পর্ব শেষে বাংলাদেশ দলের পরের মিশন এখন ব্রিস্টলে। যেখানে তাদের প্রতিপক্ষ, ৪ জয়ের একটি ধরে রাখা শ্রীলঙ্কা। মঙ্গলবার (১১ জুন) ব্রিস্টলের কাউন্টি গ্রাউন্ডে লঙ্কানদের বিপক্ষে লড়বে বাংলাদেশ।

এ ম্যাচের আগে একটি দুঃসংবাদ রয়েছে বাংলাদেশ ক্রিকেটের জন্য। মঙ্গলবার শ্রীলঙ্কার বিপক্ষে যে ম্যাচটি, সেটি টাইগার ক্রিকেটের ভক্ত-সমর্থকদের জন্য কোনো সুখবর দিচ্ছে না প্রকৃতি। ব্রিস্টলের আবহাওয়ার পূর্ভাবাস জানাচ্ছে, সেদিন বৃষ্টি হওয়ার সম্ভাবনা প্রায় ৮০ শতাংশ।

এ মাঠে গত শুক্রবার বৃষ্টির কারণে পুরোপুরি ধুয়ে মুছে গেছে পাকিস্তান ও শ্রীলঙ্কার মধ্যকার ম্যাচটি। কোনো বল মাঠে গড়ানো দূরে থাক, টসই করা সম্ভব হয়নি সেদিন। একই সম্ভাবনা দেখা যাচ্ছে আগামী মঙ্গলবারের ম্যাচেও।

আর যদি এমন হয়, তবে সেটি বাংলাদেশ ক্রিকেটের জন্য মোটেও সুখকর নয়। কারণ বিশ্বকাপে বাংলাদেশ দলের জয়ের লক্ষ্য হিসেবে ওপরের তালিকায়ই রয়েছে শ্রীলঙ্কার নাম। সাম্প্রতিক ফর্ম অনুযায়ী শ্রীলঙ্কার চেয়ে বেশ এগিয়েও রয়েছে টাইগাররা।

পরিসংখ্যান জানাচ্ছে গত বিশ্বকাপের পর থেকে সংক্ষিপ্ত ওভারের ক্রিকেটে (ওয়ানডে ও টি-টোয়েন্টি) লঙ্কানদের বিপক্ষে ১৩ ম্যাচ খেলে ৭টিতেই জয়ী দলের নাম বাংলাদেশ। এছাড়া বিগত দিনগুলোতে খুব ভালো অবস্থানে নেই লঙ্কানরা। ফলে তাদের বিরুদ্ধে বাংলাদেশের জয় প্রায় নিশ্চিতই বলা চলে।

কিন্তু বৃষ্টির কারণে যদি ম্যাচটি না হয়, অর্থাৎ বাংলাদেশ যদি সে ম্যাচ থেকে পূর্ণ ২ পয়েন্ট না পায়- তাহলে সেমিতে খেলার ক্ষেত্রে বড় ধাক্কাই হবে টাইগারদের জন্য। ব্রিস্টলে মঙ্গলবার যাতে বৃষ্টি বাগড়া না দেয় সেটিই এখন প্রার্থনার বিষয়।

এদিকে কার্ডিফ পর্ব শেষে রোববার স্থানীয় সময় দুপুর ১২টায় (বাংলাদেশ সময় বিকেল ৫টা) ব্রিস্টলের উদ্দেশ্যে রওনা হয়েছে বাংলাদেশ দল। মিডিয়া ম্যানেজার রাবিদ ইমাম জাগোনিউজকে নিশ্চিত করে আজ ব্রিস্টল পৌঁছে কোনো অনুশীলন বা প্রেস মিট নেই টাইগারদের। সোমবার ব্রিস্টল সময় সকাল ১০টায় শুরু হবে অনুশীলন।

এসএইচ-১১/০৯/১৯ (স্পোর্টস ডেস্ক)