রুটকে পেছনে ফেললেন রোহিত

উইন্ডিজের বিপক্ষে সেঞ্চুরি করেই সাকিবের থেকে মাত্র ১৯ রানে এগিয়ে থেকে সেরা রান সংগ্রাহক হয়েছিলেন জো রুট। কিন্তু রোববার চির প্রতিদ্বন্দী পাকিস্তানের বিপক্ষে অনবদ্য সেঞ্চুরি করে রুটকে টপকে যান রোহিত শর্মা।

প্রথম ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ১২২ রানের ইনিংস খেলেন রোহিত। তারপর দ্বিতীয় ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষে ৫৭ রান করেন। তৃতীয় ম্যাচ বৃষ্টিতে ভেসে যাওয়ায় নিউজিল্যান্ডের বিপক্ষে ব্যাট করতে পারেননি। পাকিস্তানের বিপক্ষে শতকের সুবাদে রুটের চেয়ে ২০ রানে এগিয়ে থেকে সেরা রান সংগ্রাহক বনে যান রোহিত শর্মা। তার রান এখন ২৯৯।

ইংল্যান্ডে চলমান বিশ্বকাপে রানবন্যা হবে তা ছিলো অনুমেয়। ব্যাটসম্যানদের ব্যাটে বোলাররা নির্যাতিত হবেন তার প্রকাশ ছিলো প্রতিটি ক্রিকেট বিশ্লেষকের কথায়।

চলতি বিশ্বকাপে মাত্র ৩ ম্যাচ শেষে সেরা রান সংগ্রাহকের তালিকায় ছিলেন সাকিব। শুক্রবার এদিন ইংল্যান্ড-উইন্ডিজ ম্যাচে অসাধারণ এক সেঞ্চুরি করে রান সংগ্রহের দিক থেকে সাকিবকে পেছনে ফেলেন ইংল্যান্ডের জো রুট।

বিশ্বকাপে বাংলাদেশের প্রথম তিন ম্যাচে একটি সেঞ্চুরি ও দু’টি হাফসেঞ্চুরি রয়েছে সাকিবের। প্রথম ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টাইগারদের প্রথম ম্যাচ জয়ে ৮৪ বলে ৭৫ করেছেন তিনি। দ্বিতীয় ম্যাচে নিউজিল্যান্ডের কাছে দল হেরে গেলেও দলীয় সর্বোচ্চ ৬৪ রান আসে সাকিবের ব্যাট থেকে। আর সর্বশেষ ইংল্যান্ডের বিপক্ষে হারা ম্যাচে ১১৯ বলে ১২১ রানের অন্যবদ্য সেঞ্চুরি করেন বিশ্বসেরা এই অলরাউন্ডার।

অন্যদিকে শ্রীলঙ্কা ও বাংলাদেশের মধ্যকার খেলাটি বৃষ্টির কারণে পরিত্যক্ত না হলে ২৬০ রানকে ছাড়িয়ে যেতে পারতেন সাকিব। তবে বর্তমানে এই রান দিয়ে তালিকার দ্বিতীয় অবস্থানে আছেন তিনি।

এই বিশ্বকাপে সমান তিন ম্যাচ করে খেলা শীর্ষ পাঁচে রোহিত শর্মার পরেই আছেন রুট। তৃতীয় স্থানে সাকিবের পরে রয়েছেন যথাক্রমে অস্ট্রেলিয়ার ডেভিড ওয়ার্নার (২৫৫ রান), ইংল্যান্ডের জেসন রয় (২১৫)।

এসএইচ-১৯/১৬/১৯ (স্পোর্টস ডেস্ক)