বাংলাদেশের দুইজন বিশ্বকাপের সেরা একাদশে

ভারতীয় মিডিয়াগুলোর অতিরিক্তি বাড়াবাড়ির কথা সবাই জানে। নিজের দলকে এগিয়ে রাখতে তারা বরাবরই উদ্ভট নিউজ করে। কিন্তু এবার হলো ঠিক তার উল্টো। চলছে ইংল্যান্ড ও ওয়েলস বিশ্বকাপ ক্রিকেট, ইতোমধ্যে গ্রুপ পর্বের ম্যাচ গুলো শেষ পর্যায়ে।

তবে অস্ট্রেলিয়া ছাড়া কারোরই এখনও নিশ্চিত হয়নি সেমির টিকিট, আফগানিস্তান-দক্ষিণ আফ্রিকা ছাড়া সুযোগ রয়েছে সবারই। টুর্নামেন্টের এমন উত্তেজনাপূর্ন পরিস্থিতিতেই এখনো পর্যন্ত সেরা পারফর্মারদের নিয়ে নিজেদের সেরা একাদশ ঘোষণা করেছে কলকাতার প্রভাবশালী দৈনিক আনন্দবাজার। একাদশে জায়গা মিলেছে দুজন বাংলাদেশীর।

ব্যাটে-বলে দুরন্ত সাকিবের সাথে মি: ডিপেন্ডেবল খ্যাত মুশফিকুর রহিম। ব্যাট হাতে ৬ ম্যাচেই ২ সেঞ্চুরি, তিন ফিফটিতে ৪৭৬ রানের পাশাপাশি বল হাতে ১০ উইকেট। সাকিবের জায়গা পাওয়া ছিল অনুমেয়ই, ব্যাটিং অর্ডারে রাখা হয়েছে তিন নম্বরেই। ৬ ম্যাচে ৩২৭ রান করা বাংলাদেশ উইকেটরক্ষক ব্যাটসম্যান মুশফিক আছেন দলটির উইকেটরক্ষক ও ৭ নম্বর ব্যাটসম্যান হিসেবে।

দলে একমাত্র ভারতীয় হিসেবে ঠাঁই মিলেছে ভারতীয় কাপ্তান ভিরাট কোহলির, দলটির অধিনায়কও তিনি। তবে ব্যাটিং অর্ডারে এই একাদশে তিনি আছেন চার নম্বরে, কারণ তার নিয়মিত পজিশন তিনে থাকছেন বাংলাদেশের পোস্টারবয় সাকিব। এছাড়া সর্বোচ্চ তিনজন জায়গা পেয়েছে অস্ট্রেলিয়া থেকে, দুজন ইংল্যান্ড, একজন করে নিউজিল্যান্ডে, পাকিস্তান ও দক্ষিণ আফ্রিকা থেকে।

সাকিবের একাদশে থাকা নিয়ে প্রভাবশালী দৈনিকটির ভাষ্য,” তাকে বিশ্বসেরা অলরাউন্ডার বলা হয় কেন, সেটিতো চলতি বিশ্বকাপে বারবারই প্রমাণ করে চলেছেন। ব্যাটে-বলে দুরন্ত এই বাংলাদেশী দলকে জিতিয়েছেন বহুবার।”

অন্যদিকে জস বাটলার, মহেন্দ্র সিং ধোনি, শাই হোপদের হটিয়ে উইকেটরক্ষক হিসেবে জায়গা পাওয়া মুশফিক নিজের ক্যালমা দেখিয়েই সুযোগ পেয়েছেন। উইকেট রক্ষক হিসেবে এবারের বিশ্বকাপে সর্বোচ্চ রান যে এখনো পর্যন্ত তারই। তাকে জায়গা দেওয়াটাও অনেকটা সময়ের দাবিই ছিল। তার সম্পর্কে আনন্দবাজার লিখে,” ব্যাটিংয়ে বাংলাদেশের অন্যতম শক্তি। বড় লক্ষ্য দিতে কিংবা তাড়া করতে তার উপরই অনেকটা নির্ভর দল। দলটির উইকেটরক্ষক হিসেবেও থাকছেন তিনি।”

আনন্দবাজারের বিশ্বকাপ একাদশঃ

অ্যারন ফিঞ্চ, ডেভিড ওয়ার্নার, সাকিব আল হাসান, ভিরাট কোহলি (অধিনায়ক), জো রুট, কেন উইলিয়ামসন, মুশফিকুর রহিম (উইকেটরক্ষক), বেন স্টোকস, মিচেল স্টার্ক, মোহাম্মদ আমির ও ইমরান তাহির।

এসএইচ-১৬/২৭/১৯ (স্পোর্টস ডেস্ক)