শচিন-লারার রেকর্ড ভেঙে দিলেন কোহলি

ব্যাট হাতে রেকর্ড গড়া যেন বিরাট কোহলির নিত্যদিনের কাজ। অভিষেকের পর থেকেই একের পর এক রেকর্ড ভাঙছেন ও গড়ছেন ভারতীয় দলের অধিনায়ক। চলতি বিশ্বকাপের আসরেই একদিনের ক্রিকেটে দ্রুততম ১১ হাজার রানের রেকর্ড গড়েছেন কোহলি। এবার উইন্ডিজের বিপক্ষে ব্যাটিং করতে নেমে ভারতীয় অধিনায়ক ভেঙে দিলেন কিংবদন্তি শচিন টেন্ডুলকার ও ব্রায়ান লারার রেকর্ড।

বৃহস্পতিবার ম্যানচেস্টারের ওল্ড ট্রাফোর্ডে উইন্ডিজের বিপক্ষে ৩৭ রান করার মধ্য দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে সবচেয়ে দ্রুততম সময়ে ২০ হাজার রানের মাইলফলক স্পর্শ করলেন কোহলি।

ম্যাচের ২৫তম ওভারের চতুর্থ বলে সিঙ্গেল নিয়ে তিনি এই রানের মাইলফলকে পৌঁছান। এই মাইলফলক ছুঁতে কোহলি খেলেছেন ৪১৭টি ইনিংস। করেছেন ৬৬টি সেঞ্চুরি।

এর আগে, আন্তর্জাতিক ক্রিকেটে ২০ হাজার রান করার কৃতিত্ব দেখিয়েছেন মোট এগারো জন ক্রিকেটার। যার মধ্যে আছেন দুই ভারতীয় ক্রিকেট কিংবদন্তি ব্যাটসম্যান শচিন টেন্ডুলকার ও রাহুল দ্রাবিড়। অর্থাৎ, ২০ হাজার রান করা তৃতীয় ভারতীয় ব্যাটসম্যান হতে যাচ্ছেন কোহলি।

কোহলি এখন পর্যন্ত ৪১৬ ইনিংসে ব্যাট করে ওয়ানডে ক্রিকেটে ১১ হাজার ৮৭ রান, টেস্টে ৬৬১৩ রান এবং টি-টোয়েন্টিতে ২২৬৩ রান করেছেন। আন্তর্জাতিক ক্রিকেটে দ্রুতমত বিশ হাজার রানের মাইলফলক স্পর্শ করা ক্রিকেটার মোট দু’জন। তারা হলেন দুই ব্যাটিং কিংবদন্তি ব্রায়ান লারা ও শচিন টেন্ডুলকার। তারা দুজনেই ৪৫৩ ইনিংস খেলে অবিশ্বাস্য এই মাইলফলক স্পর্শ করেন।

এসএইচ-১৭/২৭/১৯ (স্পোর্টস ডেস্ক)