বাংলাদেশিরা বৈধ হতে পারবেন

জর্ডানে অবৈধভাবে অবস্থানরত প্রবাসীদের জন্য সাধারণ ক্ষমা ঘোষণা করেছে দেশটির সরকার। গত ৫ ফেব্রুয়ারি রাজকীয় এক ফরমায়েশ জারি করে দেশটিতে বসবাসরত প্রবাসীদের জন্য এ ক্ষমা ঘোষণা দেওয়া হয়। সম্প্রতি জর্ডানে অবস্থিত বাংলাদেশ দূতাবাসের শ্রম সচিব মো. মনিরুজ্জামান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

জর্ডান সরকারের এমন ঘোষণায় দেশটিতে অবৈধ বাংলাদেশিরা এ সুযোগ গ্রহণ করে দেশে ফিরে যেতে পারবেন। যাদের পাসপোর্টের মেয়াদ আছে তারা নবায়ন করে দেশটিতে বৈধ হতে পারবেন। এ সুবিধা গ্রহণ করতে দেশটিতে অবস্থানরত বাংলাদেশিদের দূতাবাসের শ্রম উইংয়ে যোগাযোগ করতে বলা হয়েছে।

দূতাবাসের বিজ্ঞপ্তি থেকে জানা গেছে, জর্ডান সরকারের এই ঘোষণার আওতায় গত বছরের (২০১৮) ১২ ডিসেম্বর পর্যন্ত প্রবাসীদের জরিমানা, ওভারস্টেয়িং ফাইল মওকুফ করা হয়েছে। সাধারণ ক্ষমার সুযোগ নিয়ে যারা দেশে যেতে ইচ্ছুক তারা এখন নিজ দেশে ফিরে যেতে পারবেন।

আর যারা নতুনভাবে আকামা করে বৈধ হতে চান, তারাও এ সুযোগ গ্রহণ করে থেকে যেতে পারবেন। যারা দেশে যেতে ইচ্ছুক তাদের ক্ষেত্রে যাদের মামলা রয়েছে তারা নিকটস্থ থানায় উপস্থিত হয়ে মামলা নিষ্পত্তি করে দেশে যেতে পারবেন। যাদের এ সংক্রান্ত কোনো ঝামেলা নেই তারা পাসপোর্টে মেয়াদ থাকলে টিকিট কেটে সরাসরি দেশে যেতে পারবেন।

এর বাইরে যাদের বৈধ পাসপোর্ট নেই তারা দূতাবাস থেকে আউট পাস (ট্রাভেল ডকুমেন্টস) সংগ্রহ করে দেশে যেতে পারবেন।যারা কাগজপত্র করতে ইচ্ছুক তাদের ক্ষেত্রে সাধারণ ক্ষমার সুযোগ নিয়ে যারা কাগজপত্র করতে ইচ্ছুক তারা নতুন মালিকানাসহ পুলিশ স্টেশনে যোগাযোগ করে মামলা থাকলে তা নিষ্পত্তি করে লেবার মিনিস্ট্রিতে যোগাযোগ করার মাধ্যমে আকামা করতে পারবেন।

তবে নতুন আকামা করার জন্য পূর্বের যে সময়ের ওয়ার্ক পারমিট (তাসরিয়াহ) নাই, তাদের ওয়ার্ক পারমিট গ্রহণ করতে হবে। এর বাইরে যারা দেশে যেতে ইচ্ছুক অথবা নতুনভাবে আকামা করে বৈধ হতে ইচ্ছুক, তাদের প্রত্যেককেই ১২ ডিসেম্বর,২০১৮ এর পরবর্তী সময়ের জন্য ওভারস্টেইং ফাইন (গারামা) পরিশোধ করতে হবে।

এসএইচ-০৬/১৪/১৯ (প্রবাস ডেস্ক)